ফখরুদ্দীনের সরকার ছিল ডাকাত সরকার: মহীউদ্দিন খান আলমগীর

ড. ফখরুদ্দীন আহমদের বিগত তত্ত্বাবধায়ক সরকারকে ‘ডাকাত সরকার’ আখ্যা দিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর। তিনি বলেছেন, ওই চৌর্যবৃত্তির সরকার দু’টি বছর ব্যবসায়ীদের কাছ থেকে যেভাবে অবৈধভাবে কোটি কোটি টাকা আদায় করেছে তা ডাকাতিকেও হার মানায়। হুমকি-ধামকি দিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে ১২০০ কোটি টাকা আদায় করেছে, যা খরচ করার অধিকার ওই অবৈধ সরকারের ছিল না। এখনও সে অধিকার কারো নেই। অবিলম্বে এই টাকা ব্যবসায়ীদের মাঝে ফিরিয়ে দিয়ে তাদের আস্থা অর্জন করতে হবে। গতকাল জাতীয় সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে তিনি সরকারকে এ পরামর্শ দেন।

মহীউদ্দিন আলমগীর বলেন, বিভিন্ন খাতে খরচ করার জন্য বিগত তত্ত্বাবধায়ক সরকার বাংলাদেশ ব্যাংক থেকে ৫০০ কোটি টাকা অনুদান নিয়েছিল। ওই টাকা কোথায় কীভাবে তারা খরচ করেছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ লিমিডেটেড-এর মাধ্যমে তা তদন্ত করতে হবে।

তিনি আরও বলেন, জেলা ওয়ারি বাজেটের প্রবনতা থেকে সরে এসে জেলা পরিষদকে শক্তিশালী করতে হবে। এর মাধ্যমে স্থানীয় পর্যায়ে সুষম উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। নতুন করে কর ব্যবস্থার বিন্যাস করতে হবে। পাশাপাশি করের উৎস খাতগুলোও চিহ্নিত করতে হবে। এজন্য রাজস্ব কমিশন গঠন করা যেতে পারে বলে মত দেন তিনি।

[ad#co-1]

Leave a Reply