হুমায়ুন আজাদের জীবনাবসান এবং ধর্মের ঢোল

দেবব্রত চক্রবর্তী বিষ্ণু
আস্তিকরা বলেন, ধর্মের ঢোল নাকি বাতাসে বাজে। এ প্রবাদবাক্য যে একেবারে অসার নয়, এর প্রমাণও মাঝেমধ্যে মেলে। ৭ জুলাই দৈনিক জনকণ্ঠে ‘হুমায়ুন আজাদ হত্যা’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ধর্মের ঢোল বিলম্বে হলেও বেজে ওঠার সাক্ষ্য মিলেছে। ‘এক মুরতাদ ছিল। আমরা তাকে সরিয়ে দিয়েছি। এ দেশে সরিয়ে দিলে নানা ঝামেলা হতো। তাই বিদেশে নিয়ে সরিয়ে দিয়েছি।’ হুমায়ুন আজাদ জার্মানিতে মারা যাওয়ার পর এসব কথা বলেছিলেন গ্রেপ্তারকৃত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী। পত্রপত্রিকায় প্রকাশ, অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যা মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হচ্ছে। কারণ, অধ্যাপক আজাদ হত্যার সঙ্গে জামায়াতে ইসলামী জড়িত থাকার বিষয়টি স্পষ্ট হয়ে পড়ছে।

প্রথিতযশা বহুমাত্রিক লেখক, ভাষাবিজ্ঞানী, শিক্ষাবিদ, প্রগতিবাদী ব্যক্তিত্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হুমায়ুন আজাদের জার্মানিতে প্রশ্নবিদ্ধ মৃত্যুর পর সচেতন জনমনে নানা প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল। কিন্তু ৭ জুলাই প্রকাশিত ওই প্রতিবেদনের পর তা অনেকটাই কেটে গেল। ওই প্রতিবেদনেই দেলাওয়ার হোসাইন সাঈদীর তখনকার বক্তব্য মিলেছে গোয়েন্দাদের হাতে থাকা ভিডিও ফুটেজ থেকে। অধ্যাপক আজাদের মৃত্যুর পর জামায়াত-শিবিরের নেতা-কর্মী ও জঙ্গিরা মিষ্টি খেয়ে আনন্দ-উল্লাস করেছিল! প্রথম মিষ্টিটি খেয়েছিলেন গ্রেপ্তারকৃত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী! সম্প্রতি সাঈদী নাকি রিমান্ডে জিজ্ঞাসাবাদকালে নিজের বক্তব্য ও মিষ্টি খাওয়ার দৃশ্যসংবলিত ভিডিও ফুটেজ দেখার পর মুহূর্তেই ঘেমে অস্থির হয়ে অসুস্থতার ভান করে মাটিতে শুয়ে পড়েন।

দীর্ঘ প্রায় সাড়ে ছয় বছর পর বহুল আলোচিত হুমায়ুন আজাদ হত্যা মামলা গতি পাচ্ছে এবং পত্রপত্রিকায় প্রকাশ, এ মামলায় সাঈদীকে গ্রেপ্তার দেখানো হচ্ছে। হুমায়ুন আজাদ আক্রান্ত হওয়ার প্রেক্ষাপট অত্যন্ত স্পষ্ট। ২০০৪ সালে একুশের বইমেলায় হুমায়ুন আজাদের উপন্যাস ‘পাক সার জমিন সাদ বাদ’ প্রকাশিত হওয়ার পর মৌলবাদী, ধর্মান্ধদের মুখোশ উন্মোচিত হয়ে পড়ে। প্রকাশ হয়ে পড়ে মৌলবাদীদের রক্তলোলুপ প্রকৃত চেহারাও। বেকায়দায় পড়ে যায় জামায়াত। আর ওরা এর বিহিত করতে জোরদার উদ্যোগ নেয়। পত্রপত্রিকায় আরো প্রকাশ, তখন রুদ্ধদ্বার বৈঠক বসে জামায়াতের কেন্দ্রীয় কমান্ডের। সেই সভায় তারা এর স্থায়ী সমাধানের পথ খুঁজে অধ্যাপক আজাদকে হত্যার পরিকল্পনা চূড়ান্ত করে। সেখানে জেএমবি, হুজিসহ বিভিন্ন জঙ্গি সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিল। ওই সভায়ই অধ্যাপক আজাদকে ‘মুরতাদ’ও ঘোষণা করা হয়। ধর্মান্ধদের দৃষ্টিতে মুরতাদের শাস্তি তাকে কতল করে ফেলা। ধাপে ধাপে তারা সে পথেই এগোতে থাকে। প্রথমে তাঁকে ফোনে হুমকি দিতে থাকে, পরে একপর্যায়ে চড়াও হয় তাঁর ওপর।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি বাংলা একাডেমীর একুশে বইমেলার প্রধান ফটকের সনি্নকটে অধ্যাপক হুমায়ুন আজাদ আক্রান্ত হয়েছিলেন। তিনি আক্রান্ত হওয়ার পর প্রথমে ঢাকার সিএমএইচে এবং পরে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসা শেষে বর্ধিত জীবন নিয়ে দেশে ফিরে এলেও এর কিছুদিনের মধ্যেই তিনি দেশ ত্যাগ করেন এবং তা যে ছিল এই কর্মবীরের আত্দরক্ষারই প্রয়োজনে_এ আর বলার অপেক্ষা রাখে না। তারপর সেখানে তাঁর প্রশ্নবিদ্ধ জীবনাবসান হয়। এর দীর্ঘদিন পর হুমায়ুন আজাদের ওপর আক্রমণকারীদের পরিচয় মেলে তাদের নিজ জবানিতে। আটক শীর্ষ জঙ্গি, ইতিমধ্যে যাদের মৃত্যুদণ্ডও কার্যকর হয়েছে, তারা স্বীকার করে এর দায়। কিন্তু এর পশ্চাৎ কারণসহ কারা এ ব্যাপারে কলকাঠি নেড়েছিল, তা থেকে যায় রহস্যাবৃত এবং হুমায়ুন আজাদ আক্রান্ত হওয়ার মামলাটি চলে যায় প্রায় হিমাগারে। আজ প্রায় সাড়ে ছয় বছর পর দেশের প্রেক্ষাপট যখন ভিন্নরূপ ধারণ করছে, তখন শুভবুদ্ধিসম্পন্ন সচেতন মানুষ সংগতই প্রত্যাশা করছিল সরকার এ দিকটায় হাত দিয়ে রহস্য উন্মোচন করবে। এ প্রত্যাশা মোটেও অমূলক নয়। এর সঙ্গে বাংলাদেশের অতীত, বর্তমান ও ভবিষ্যতের অনেক কিছু জড়িত_বোধ করি এ সত্যটিও এড়ানো কঠিন।

লেখায় এবং ব্যক্তিগত আলাপে অত্যন্ত স্পষ্টভাষী মানুষ অধ্যাপক হুমায়ুন আজাদ রাজনীতি করতেন না। তিনি কোনো দলের সদস্য বা নেতাও ছিলেন না। তিনি ছিলেন ধ্যানে-জ্ঞানে-মননে-প্রজ্ঞায় প্রগতিবাদী একজন লেখক। তাঁর সাহস ও লেখা মানুষকে আলো দেখাত, স্বপ্ন দেখাত, দেশ, ভাষা ও বাঙালিত্বকে ভালোবাসার কথা বলত। সেই লেখার কারণেই ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি সন্ত্রাসীরা তাঁর প্রাণ কেড়ে নেওয়ার জন্য ধারালো অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল। কেন ওই হামলা, কারা হামলাকারী_এসব প্রশ্নের উত্তর খুঁজতে হলে দেশের তখনকার রাজনীতির প্রেক্ষাপট বিশ্লেষণ জরুরি। তিনি কোনো দলের সদস্য ছিলেন না বটে, তবে রাজনীতিমুক্তও ছিলেন না। তিনি যে রাজনৈতিক আদর্শে বিশ্বাস করতেন, সে রাজনীতি হলো মুক্তচিন্তার, মুক্তবুদ্ধির এবং অনিবার্যভাবে প্রথাবিরোধী।

২০০৩ সালে একুশের বইমেলায় হুমায়ুন আজাদের ‘আমরা কি এই বাংলাদেশ চেয়েছিলাম’ বইটি প্রকাশ হওয়ার পর চারদিকে আলোড়ন সৃষ্টি হয়। বইটি প্রত্যেক দেশপ্রেমিক নাগরিককে আত্দজিজ্ঞাসার মুখোমুখি দাঁড় করায়। যে কথা বা বক্তব্য ছিল বিচ্ছিন্ন ও ব্যক্তিগত পর্যায়ে, সে কথাই হুমায়ুন আজাদ তীব্র-তীক্ষ্ন, সাবলীল ভাষায় তুলে ধরেন। এ বইটিকে বলা যায় ২০০১ সালের জাতীয় নির্বাচন-উত্তর বাংলাদেশের স্বচ্ছ একটি প্রামাণ্য দলিল। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের শ্রেষ্ঠ অর্জনগুলো কিভাবে ধ্বংস হয়ে গেছে, ধ্বংস করার কাজে কারা জড়িত ছিল_এরও ব্যাখ্যা-বিশ্লেষণ আছে এ বইয়ে। এর পরের বছরই তাঁর ‘পাক সার জমিন সাদ বাদ’ বইটি প্রকাশিত হয়। এ উপন্যাসটির পটভূমি বাংলাদেশের চলমান রাজনীতি। আরো সুনির্দিষ্ট করে বললে বলতে হয় ধর্মবাদী-মৌলবাদী রাজনীতি; যে রাজনীতি যুক্তি মানে না, গণতন্ত্র মানে না, অন্যের মতামতকে স্বীকার করে না, সেই সহিংস ও সন্ত্রাসী রাজনীতি। চারদলীয় জোট সরকারের সময়ে সংসদে জামায়াতের বর্তমানে পুলিশের হাতে আটক দেলাওয়ার হোসাইন সাঈদী এমপি হুমায়ুন আজাদের ‘পাক সার জমিন সাদ বাদ’ নিষিদ্ধ করার দাবি জানিয়েছিলেন। পাশাপাশি পাকিস্তানের মতো এ দেশেও ব্লাসফেমি আইন প্রণয়নের দাবি জানান। তিনিই হুমায়ুন আজাদকে মুরতাদ ঘোষণার কথাও সংসদে বলেন। তাই সন্দেহাতীতভাবেই বলা যায়, ড. হুমায়ুন আজাদের ওপর সন্ত্রাসী হামলা বিচ্ছিন্ন কোনো ঘটনা ছিল না।
হুমায়ুন আজাদের ওপর কারা হামলা চালিয়েছিল, হামলার আগে কারা তাঁকে টেলিফোনে হত্যার হুমকি দিত, কারা তাঁকে মুরতাদ ঘোষণা করেছিল_সেসব খবর তৎকালীন সরকারের অজানা ছিল না। হামলাকারীদের খুঁজে বের করার দায়িত্ব অবশ্যই ছিল তৎকালীন সরকারের। কিন্তু তারা তো তখন তা করেইনি, উল্টো ঘটনার মোড় ঘুরিয়ে দিতেই ছিল তৎপর। ওই ঘটনার পর নানা মহল থেকে স্পষ্ট অভিযোগ ছিল, সরকারের ছত্রচ্ছায়ায় প্রতিবাদকারীদের দমানোর চেষ্টা চলে। প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ মিছিলে উত্তাল হয়ে উঠেছিল ঢাকাসহ দেশের বিভিন্ন জনপদ। তার পরও চারদলীয় জোট সরকারের হুঁশ হয়নি। হুমায়ুন আজাদের ওপর আক্রমণকারীদের গ্রেপ্তার এবং ওই হত্যাচেষ্টার তদন্তের চেয়ে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া অতীতের মতোই ‘ব্লেইম গেম’-এ মেতে ওঠেন। অনেকেরই হয়তো মনে আছে, ওই ঘটনার পরদিন রাজধানী ঢাকার বাসাবোয় এক জনসভায় তিনি বলেন, ‘হরতাল সফল করতে একজন সম্মানিত শিক্ষককে আক্রমণ করা হয়েছে।’ অন্যদিকে যতক্ষণ পর্যন্ত না সরকার নিশ্চিত হয়েছিল ড. আজাদ বেঁচে উঠতে পারেন, ততক্ষণ তারা তাঁর শারীরিক অবস্থা গোপন করতেও তৎপর ছিল। ওই পর্যন্ত সরকার কিছুটা আত্দরক্ষামূলক কৌশল নিলেও যে মুহূর্তে ড. আজাদ একটু সুস্থ হন, অমনি সরকারের চেহারা পাল্টে যায়। এর আগ পর্যন্ত সরকারের চেষ্টা ছিল ওই হত্যাচেষ্টার কারণ লঘু করে দেখানো এবং ঘটনাটিকে রাজনৈতিকভাবে ভিন্ন খাতে প্রবাহিত করা। তখন সরকার বিরোধী দলের সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের গ্রেপ্তারের চেষ্টা চালায়। ‘বোমা আব্বাস’ নামে একজনকে গ্রেপ্তার করেছিল, কিন্তু তাদের এ তৎপরতা জনমনে সংগতই কোনো বিশ্বাস সৃষ্টি করতে পারেনি। ওই সব বিষয় এখন আমলে নিয়ে খতিয়ে দেখা অত্যন্ত প্রয়োজন এবং পেছনের রহস্য অনুসন্ধান করাও হয়তো সহজ।

ড. আজাদের ওপর আক্রমণ সম্পর্কে চারদলীয় জোট সরকারের ওই প্রতিক্রিয়ার পেছনে রাজনীতিটা ছিল অত্যন্ত স্পষ্ট। ওই ঘটনায় চারদলীয় জোট সরকার তার প্রতিক্রিয়া সামলাতে যে নগ্ন পদক্ষেপ নিয়েছিল, তাতেই মনে হয় তারা যেন কী গোপন বা আড়াল করার চেষ্টা চালাচ্ছিল। ড. আজাদের ওপর আক্রমণ যে নিছক মাস্তানদের হাইজ্যাকের ঘটনা ছিল না, সেটা পুলিশও তখনই বলেছিল। যারা হুমায়ুন আজাদকে নানাভাবে হুমকি দিচ্ছিল, তাও লক্ষ করার বিষয়। জামায়াত তখন এসব ব্যাপারে প্রায় নিরুত্তাপ থাকলেও বিএনপি নিজের কাঁধে তাদের রক্ষা করার দায়িত্ব তুলে নিয়েছিল। জামায়াতের বিরুদ্ধে উত্থাপিত প্রায় সব অভিযোগ নিজেদের গায়ে টেনে নিয়ে তারা রক্ষাকর্তার ভূমিকায় নেমেছিল। ড. আজাদ যখন আক্রান্ত হন, তখন জামায়াতিরা রাষ্ট্র ক্ষমতার অংশীদার। বিএনপির স্ট্যান্ডিং কমিটির সদস্য নাজমুল হুদা তো তখন বলেই ফেললেন, একাত্তরের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের অখণ্ডতার পক্ষে দাঁড়িয়ে জামায়াত কোনো অপরাধ করেনি। এটা জামায়াতের আত্দপক্ষ সমর্থনে যে কথা বলা হয়, তারই প্রতিধ্বনি। ব্যারিস্টার হুদা সেখানেই থেমে থাকেননি। তিনি আরো এগিয়ে গিয়ে বলেছিলেন, ‘ইসলামী জাতীয়তাবাদী’ ধারাই বাংলাদেশে রাজনীতি ও রাষ্ট্র পরিচালনার মূল ধারা। ব্যারিস্টার হুদার ওই বক্তব্য তখন বিএনপির কোনো কোনো মহলে কিছুটা ক্ষোভ সৃষ্টি করে এবং তা নিয়ে ক্ষীণ প্রতিবাদও উচ্চারিত হয়েছিল বটে, তবে তাঁর বিরুদ্ধে দলীয় সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সুতরাং এটা ধরেই নেওয়া যায়, বিএনপি তাঁর ওই বক্তব্যকে নিজের বক্তব্য বলেই মনে করে। ড. হুমায়ুন আজাদ তাঁর ‘পাক সার জমিন সাদ বাদ’ বইয়ে দেখিয়েছেন, মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠীর ‘শান্তির আগুনে’ কিভাবে সংখ্যালঘু জনপদ ধ্বংস হয়ে যায়, তার চেহারা পাল্টে যায়, তার নারীরা কী নির্মমভাবে পাশবিক নির্যাতনের শিকার হয় এবং প্রগতিবাদীরা কিভাবে তাদের হিংস্র থাবায় পড়েন। ক্ষমতাসীন মহাজোট সরকারের প্রত্যেকেরই হুমায়ুন আজাদ আক্রান্ত হওয়ার পূর্বাপর সব ঘটনা বিশেষভাবে জানা থাকার কথা। বর্ণিত ঘটনাবলির বাইরেও আরো অনেক ঘটনা বা বিষয় আছে, যার ওপর ভিত্তি করে সভ্যতা, মানবতাবিরোধী ওই বর্বরোচিত ঘটনার উৎস এখন সন্ধান করা যায় সহজেই। বর্তমান বাংলাদেশ তো বটেই, ভবিষ্যৎ বাংলাদেশের জন্যও তা অত্যন্ত প্রয়োজন। রাজনীতির দুর্বৃত্তায়ন, ধর্মান্ধদের শিকড় উৎপাটনসহ নেতিবাচক সব কিছুর যদি অবসান ঘটাতে হয়, তবে এসব বিষয় উপেক্ষা করার কোনোই অবকাশ নেই। ওই মর্মন্তুদ ঘটনার উৎস সন্ধানে সব রকম জোরদার প্রচেষ্টা নেওয়া হলে এর মধ্য দিয়েই উন্মোচিত হতে পারে আরো অনেক কিছু এবং খসে যেতে পারে অনেকের মুখোশও।

লেখক : সাংবাদিক
deba-bishnu@yahoo.com

[ad#co-1]

Leave a Reply