নদী ও মানুষের জীবন উপাখ্যান

ঘরের ভেতরে ছোট্ট একটি নৌকা। তাতে পাটসহ নানা জলজ উদ্ভিদ। সঙ্গে রাখা প্রবহমান নদীর কয়েকটি স্থিরচিত্র। পাশেই একজন বাউল। মগ্ন হয়ে দোতারায় সুর তুলছেন। ঘরভর্তি মানুষের আনাগোনা। কিন্তু বাউলের মনোযোগ ওই দোতারাতেই। নদী আর নৌকা যেন তাঁকে আবিষ্ট করেছে মন্ত্রের মতো। ধানমন্ডির দৃক গ্যালারিতে গতকাল সোমবার ‘নদী ও জীবন’ নামের আলোকচিত্র প্রদর্শনীর শুরুর দৃশ্যটা ছিল এমন। গ্যালারির দুটি কক্ষের দেয়ালজুড়ে আলোকচিত্রী কবির হোসেনের তোলা ৪৪টি আলোকচিত্র দৃষ্টিনন্দন। তাতে উঠে এসেছে নদীমাতৃক আমাদের দেশের নিসর্গ মানুষের জীবনযাত্রার নানা অনুষঙ্গ।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনী উদ্বোধন করেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হাসান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার এম এস কিলমেনি বেকারিং ভিনকারস ও প্রথম আলোর উপসম্পাদক আনিসুল হক। উদ্বোধনী অনুষ্ঠানে কবির হোসেনের তোলা নির্বাচিত ৬৫টি ছবি নিয়ে প্রকাশিত অ্যালবাম রিভার অ্যান্ড লাইফ-এরও মোড়ক উন্মোচন করা হয়।

বক্তারা নদীকে বিষয় করে আয়োজিত প্রদর্শনীর প্রশংসা করে বলেন, নদী-নালা খাল-বিল প্রতিনিয়ত ঋদ্ধ করছে আমাদের জীবন। যার সঙ্গে জড়িয়ে আছে আমাদের শ্বাস-প্রশ্বাস। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণের কারণে হুমকির মুখে থাকা এ দেশের নদীগুলো রক্ষায় এই ছবিগুলো সচেতনতা তৈরি করতে পারে। আমন্ত্রিত অতিথির পাশাপাশি অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কবির হোসেনের শিক্ষক জ্যেষ্ঠ আলোকচিত্রী চঞ্চল মাহমুদ।


দৃক গ্যালারিতে আয়োজিত কবির হোসেনের একক আলোকচিত্র প্রদর্শনীর একটি দৃশ্য

প্রদর্শনী কক্ষের দরজায় রাখা প্রদীপ জ্বালানোর মধ্য দিয়ে শুরু হয় প্রদর্শনী। দর্শকের উপস্থিতিতে ভরে ওঠে কক্ষটি। রঙিন আলোকচিত্রগুলোতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নদীর দৃশ্য, কৃষি, নদীতীরকে ঘিরে থাকা মানুষের নানা কর্মকাণ্ড ফুটে উঠেছে।

ছবিগুলোর প্রতি দর্শকদের মধ্যে ছিল দারুণ আগ্রহ। গোপীবাগ থেকে আসা রিশাদ ফয়সল বলেন, ‘সারা দেশের নদী ও নদীর পাশের জীবন সম্পর্কে ধারণা পেলাম এখানে এসে। সে কারণে বিশেষভাবে ভালো লেগেছে এ প্রদর্শনী।’ প্রদর্শনী শেষ হবে ১৭ জুলাই।

[ad#co-1]

Leave a Reply