আমাদের খেলার মাঠগুলো ফিরিয়ে দাও

ইমদাদুল হক মিলন
রাত পৌনে একটা।
আমার খুব কাছের এক আত্দীয় গুরুতর অসুস্থ। ফোন পেয়ে ছুটে গেছি তাঁর বাড়িতে। ঢাকার কাফরুল এলাকায় থাকেন। ফুটবল ওয়ার্ল্ড কাপ শেষ হওয়ার দুই দিন পরের ঘটনা। তাঁর বাড়ির কাছাকাছি গিয়ে দেখি, ওই অত রাতে ১০-১২ জন কিশোর-যুবক রাস্তায় ফুটবল খেলছে। গোলপোস্ট ইত্যাদি থাকার তো প্রশ্নই ওঠে না, একটা বল নিয়ে যে যেদিকে পারে ধামাধাম শট করছে। গভীর আনন্দ-উচ্ছ্বাসে হৈচৈ করছে।

এই দৃশ্য দেখে বিরক্ত হবেন কেউ কেউ। এত রাতে রাস্তায় ফুটবল খেলা হচ্ছে? কিশোর-যুবকদের হৈচৈয়ে আশপাশের বাড়িঘরের লোকজনের ঘুমের ব্যাঘাত ঘটছে। এটা পাবলিক নুইসেন্স, এ রকম ভাববেন। কিন্তু দৃশ্যটি দেখে আমার একটা দীর্ঘশ্বাস পড়ল। কেন আমাদের ছেলেরা রাত পৌনে একটায় রাস্তায় ফুটবল খেলছে? এ রকম খেলা তো কিশোর-যুবক বয়সে আমাদের কখনো খেলতে হয়নি! আমরা তো খেলেছি বিকেলবেলা স্কুলের মাঠে, যে এলাকায় থেকেছি সেই এলাকার মাঠে। এখন তো মাঠই নেই, ছেলেরা খেলবে কোথায়? দিনের বেলা ব্যস্ত রাস্তায় হাঁটার জায়গাই থাকে না। গভীর রাতে ফাঁকা হয়েছে রাস্তা। সেই রাস্তাকেই বাধ্য হয়ে মাঠ বানিয়েছে ছেলেরা! তাদের অপরাধ কী? তারা তো খেলতে চাইবেই। আমরাই তো তাদের মাঠগুলো ছিনিয়ে নিয়েছি। তাদের জীবন থেকে খেলাধুলা ছিনিয়ে নিয়েছি। গভীর আনন্দ থেকে বঞ্চিত করেছি তাদের। কেন রাত পৌনে একটার নির্জন রাস্তা ফুটবল খেলার জন্য বেছে নিতে হয়েছে তাদের? এ অবস্থার জন্য দায়ী কারা?

হরতাল হলে ঢাকার রাস্তায় কমন একটা দৃশ্য দেখা যায়। বড় বড় রাস্তায় ক্রিকেট খেলতে নেমে যায় আমাদের শিশু-কিশোররা, যুবক এবং ক্রীড়াপ্রেমী মধ্যবয়সী কেউ কেউ। আনন্দ-হৈচৈয়ে ভরে যায় রাস্তাগুলো। হরতালের ক্ষয়ক্ষতি ইত্যাদি ইত্যাদি মনেই থাকে না অনেকের। আগে পাড়ার মাঠে এ পাড়া-ও পাড়ার মধ্যে যে প্রীতি ম্যাচগুলো হতো সে রকম ম্যাচ শুরু হয়ে যায় রাস্তায় রাস্তায়। এই দৃশ্য দেখেও অনেকে বিরক্ত হন, ক্ষোভ প্রকাশ করেন। রাস্তাঘাটে কেন খেলা হচ্ছে? লোকের গায়ে বল এসে লাগছে, মানুষ ঠিকমতো হাঁটাচলা করতে পারছে না। কেন আমাদের ছেলেরা ফাঁকা রাস্তা পেলেই রাস্তায় খেলতে নামছে তার মূল কারণটা কেউ ভেবে দেখে না। আমরাই যে ছেলেগুলোকে মাঠ থেকে রাস্তায় টেনে এনেছি, কিভাবে এনেছি, সেসব অনেকের মাথায়ই আসে না। শুধু মাঠ থেকে তাদের রাস্তায়ই টেনে আনিনি, তাদের কাউকে কাউকে অন্ধকার জগতের দিকেও ঠেলে দিয়েছি। মাদকের নেশায় আচ্ছন্ন করেছি তাদের, নানা রকম অপকর্মের পথে ঠেলে দিয়েছি। যে ইভ টিজিং আজ ভয়াবহ রূপ ধারণ করেছে, এই পথে আমরাই ঠেলে দিয়েছি আমাদের ছেলেগুলোকে। এসিড-সন্ত্রাস থেকে শুরু করে যেসব অপকর্মের জন্য দেশের যুব শ্রেণীকে আমরা ঢালাওভাবে দোষারোপ করি, একটু গভীর করে ভাবলে বোঝা যাবে, এ অবস্থাটা আসলে আমরাই তৈরি করে দিয়েছি। আমরা তাদের নিয়ে ভাবিনি। তাদের আনন্দ-উৎসবে মেতে থাকার জায়গাগুলো নষ্ট করে দিয়েছি, ছিনিয়ে নিয়েছি। তাদের আমরা উন্মুক্ত মাঠ না দিয়ে ঘরের ভেতর আটকে দিয়েছি। তাদের প্রসারিত জগৎকে সংকুচিত করে দিয়েছি। তাদের দৈনন্দিন জীবনে আলো-হাওয়া আসার, আনন্দ-বিনোদনের দরজা-জানালাগুলো বন্ধ করে দিয়েছি। এ বন্দিদশার কারণে সামাজিক যেসব অনাচারের জন্য আমরা যুব শ্রেণীকে দোষারোপ করছি সেই কাজগুলো বেড়ে গেছে। জীবনের স্বাভাবিক স্রোত স্রোতের মতো বইতে দিইনি আমরা। আমরা স্রোতের মুখে বাঁধ তুলে দিয়েছি। সেই বাঁধ তো নানা রকমভাবে ভাঙবেই। জীবনের স্বাভাবিক স্রোত বন্ধ হওয়ার ফলে জীবনের জল গড়াচ্ছে নানা দিকে।

আমার ছেলেবেলা কেটেছে মুন্সীগঞ্জ বিক্রমপুরের মেদিনী মণ্ডল গ্রামে। কাজির পাগলা এটি ইনস্টিটিউশন নামের একটি স্কুলে ক্লাস ফাইভ পর্যন্ত পড়েছি। সেই স্কুলের সঙ্গে ছিল বিশাল একটি মাঠ। মাঠটি অবশ্য এখনো আছে। চারদিক থেকে সেটার আকৃতি অনেকটা কমেছে। উত্তর দিকে খাল, খালের ধারে চওড়া রাস্তা হয়েছে। মাঠ ওদিক থেকে কমেছে। পশ্চিম দিকে স্কুল আঙ্গিনার গা ঘেঁষে, মাঠের পাশ দিয়ে রাস্তা, আকৃতি এদিক দিয়ে কিছুটা কমেছে। অন্য দুই দিকে শস্যের মাঠ, সেই দিকেও হয়তো কমেছে। এ মাঠে ফুটবল সিজনে ফুটবল, ক্রিকেট সিজনে ক্রিকেট খেলা তো হতোই। এ ছাড়াও বাংলার ঐতিহ্যবাহী খেলাগুলো প্রতিদিনই হতো। স্কুলের ছাত্ররা টিফিন পিরিয়ডে খেলত, গ্রামের ছেলেরা খেলত বিকেলবেলা। দাড়িয়াবান্ধা, গোল্লাছুট, কাবাডি, ভলিবল খেলা হতো নিয়মিত। অন্য স্কুলের সঙ্গে আমাদের স্কুলের ম্যাচ, ফুটবল কিংবা ক্রিকেট, ভলিবল কিংবা কাবাডি। স্কুল ছুটির পর আমরা ছড়িয়ে-ছিটিয়ে বসতাম মাঠের চারপাশে। কী হৈচৈ, কী আনন্দ! নিজের স্কুল টিমকে জেতাবার জন্য চিৎকার করে গলা ফাটিয়ে ফেলতাম।

মেদিনী মণ্ডল বিশাল গ্রাম। এ গ্রামেই পাঁচটি মাঠ ছিল। গ্রামের প্রাচীন বনেদি বাড়ি হচ্ছে খানবাড়ি। বাংলাদেশের রাজনীতির সঙ্গে নানাভাবে জড়িয়ে আছে এ বাড়ির নাম। খানবাড়ির দক্ষিণেই, বাড়ি-লাগোয়া ছিল একটি মাঠ। খানদের নিজস্ব মাঠ। সেই মাঠে বিকেলবেলা খেলতে যেত গ্রামের অন্যান্য বাড়ির ছেলেরা। আমার নানাবাড়ির পশ্চিম পাশে ছিল আরেকটা মাঠ, আমরা খেলতাম সেই মাঠে। গ্রামের পুব দিকে তালুকদার বাড়ি। এই তালুকদাররাই কাজির পাগলা স্কুল প্রতিষ্ঠা করেছিল। সেই বাড়ির পশ্চিমে ছিল সুন্দর একটা মাঠ। চৈত্র মাসের শেষ দিন, অর্থাৎ পহেলা বৈশাখের আগের দিন দুপুরের পর থেকে একটা মেলা হতো এ মাঠে। আর খেলাধুলা তো বছরভর লেগেই থাকত। মেদিনী মণ্ডলের দক্ষিণ দিকে, মালেক দরবেশ সাহেবের বাড়ির পাশে ছিল একটি মাঠ। আর যে বিশাল মাঠটি ছিল প্রধানতম খেলার জায়গা সেই মাঠ হচ্ছে কালীরখিলের মাঠ। এখন মাওয়ার বাজার ছাড়িয়ে পশ্চিমে ফেরিঘাটের দিকে যেতে হাতের ডান পাশে পড়ে মাঠটি। কিন্তু সেই বিশালত্ব মাঠের আর নেই। চারদিক থেকে চেপে চেপে ছোট হয়ে গেছে। একদিন হয়তো উধাও হয়ে যাবে মাঠটি, যেভাবে ঢাকার মাঠগুলো উধাও হয়ে গেছে।

গ্রামের জীবন শেষ করে পুরান ঢাকার গেণ্ডারিয়ার জীবন শুরু হয়েছিল আমার। বাড়ির পাশে বিশাল ধুপখোলা মাঠ। পড়তাম গেণ্ডারিয়া হাই স্কুলে। স্কুল আঙ্গিনাতেও, পুব পাশটায় ছিল ছোটখাটো একটা মাঠ। একটু দূরে ফায়ার সার্ভিসের মাঠ। গেণ্ডারিয়া স্টেশনের ওদিকে, এখন ডিআইটি প্লট, ওদিকটায়ও মাঠ ছিল। মিল ব্যারাকের ওদিকে, বুড়িগঙ্গার তীরে বিশাল মিল ব্যারাকের মাঠ। এ মাঠটা এখনো কোনো রকমে টিকে আছে। কিন্তু ধুপখোলা মাঠের অবস্থা খুবই খারাপ। মাঠের চারদিকে মার্কেট, শুধু দোকান আর দোকান। ভেতরের মাঠটি অসহায়, দুর্বল ভঙ্গিতে পড়ে আছে। ঘাস নেই, খটখটে সাদা মাঠ। ওই মাঠেই ছেলেরা ফুটবল-ক্রিকেট খেলে। বিখ্যাত ইস্ট এন্ড ক্লাবের প্লেয়াররা প্র্র্যাকটিস করে।

বাংলাদেশের শহর-গ্রাম সর্বত্রই উধাও হয়ে গেছে মাঠ। ৪০ বছর আগে যে দেশে জনসংখ্যা ছিল সাড়ে সাত কোটি, সেই দেশে এখন ১৫ কোটি লোক। ৪০ বছরে ডবল হয়ে গেছি আমরা। এই হারে ডবল হতে থাকলে পরের ৪০ বছরে জনসংখ্যা দাঁড়াবে ৩০ কোটি। এত মানুষের চাপ দেশটা নেবে কি করে? ফসলের মাঠই তো থাকবে না? খেলার মাঠ থাকবে কেমন করে? গ্রামের আনাচে-কানাচে পড়ে থাকা মাঠগুলো যেমন ধীরে ধীরে উধাও হয়েছে, শহরের মাঠগুলো উধাও হয়েছে দ্রুত। বিশেষ করে ঢাকা শহরের। যে শহরে বাস করার কথা ২৫-৩০ লাখ লোকের, সেই শহরে বাস করে প্রায় দুই কোটি লোক। ফলে অপরিকল্পিত দালান-কোঠায় শহর ভরে গেছে। খালগুলো বন্ধ হয়ে গেছে, বুড়িগঙ্গার তীর দখল হয়ে গেছে, পাড়া-মহল্লায় যে মাঠগুলো ছিল, উধাও হয়ে গেছে নিঃশব্দে। মানুষের চাপে মানুষ হারিয়েছে বহু কিছু। মাদক, ইভ টিজিং, সন্ত্রাস, খুন, চাঁদাবাজি_এসব অপকর্মে দেশ ভরে গেছে। ১৪ জুলাই ২০১০, বুধবার ‘কালের কণ্ঠ’ লিখেছে_’পুলিশ প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মানবাধিকার সংস্থা সবার জরিপ থেকেই জানা গেছে, গত এক মাসে দেশে অপরাধের হার ছিল অনেক কম। ইভ টিজিংয়ের ঘটনা গত ছয় মাসের তুলনায় কমেছে ৯০ শতাংশ। হত্যা, সন্ত্রাস, ধর্ষণ, ছিনতাই, চাঁদাবাজিসহ অন্যান্য অপরাধ কমেছে দুই-তৃতীয়াংশ। মানবাধিকার সংস্থা অধিকার-এর এক জরিপে বলা হয়েছে_মার্চ, এপ্রিল ও মে মাসের তুলনায় গত এক মাসে অপরাধের মাত্রা ৬৫ শতাংশ কমেছে। ইভ টিজিং কমেছে সবচেয়ে বেশি। মহিলা পরিষদ, আইন সালিশ কেন্দ্র, মহিলা আইনজীবী পরিষদসহ অনেক সংস্থার জরিপেই এ রকম তথ্য পাওয়া গেছে। আর অপরাধ কমার একটাই কারণ_বিশ্বকাপ ফুটবল। বিশ্বকাপের উন্মাদনা এ দেশে এতটাই প্রবল থাকে যে অপরাধীরা পর্যন্ত মেতে ওঠে খেলায়। তারা সারা রাত ব্যস্ত খেলা দেখায়, সারা দিন ব্যস্ত আলোচনায়। অপরাধ করার সময় কোথায়? খেলাধুলার নির্মল আনন্দে মনও হয়ে ওঠে নির্মল, সুন্দর। হয়তো ইচ্ছাও জাগে না অপরাধের।’

‘পুলিশের মহাপরিচালক নূর মোহাম্মদ বলেছেন, বিনোদনের কোনো সুযোগ না থাকায় তরুণরা মাদকের আশ্রয় নেয়। কিন্তু বিশ্বকাপের বিনোদন গত এক মাসে তাদের সম্মোহিত করে রাখে। অবশ্যই বিষয়টি সরকারের সংশ্লিষ্ট বিভাগের নজরে আসা উচিত বলে মনে করি।’ (ফিরিয়ে দাও খেলা, উম্মুল ওয়ারা সুইটি)।

এ রিপোর্টে দেশের বিভিন্ন ক্ষেত্রের চিন্তাশীল মানুষ অনেক গুরুত্বপূর্ণ কথা বলেছেন। খেলাধুলার প্রতি আমাদের তরুণ সমাজ কতটা নিবেদিত, তরুণদের জীবন থেকে মাঠগুলো সরে যাওয়ার ফলে কী কী প্রভাব পড়েছে তাদের ওপর, খেলাধুলার চর্চা হতাশা থেকে মুক্তি দেয়, মনের মলিনতা ঘোচায়_এ রকম অনেক অনেক কথা। আমি শুধু একটাই বলি, আমাদের মাঠগুলো ফিরিয়ে দিন, অথবা তৈরি করে দিন নতুন মাঠ। আমাদের ছেলেগুলোর খেলার জগতে প্রবেশের পথ করে দিন, খেলার মায়ায় তাদের মন প্রফুল্ল করতে দিন, খেলার চর্চায় তাদের সুস্বাস্থ্যের অধিকারী হতে দিন। যেসব কালিমায় আচ্ছন্ন হচ্ছে তরুণ সমাজ সেই কালিমা থেকে তাদের এনে দিন আলোর জগতে। তারা হয়ে উঠুক আলোকিত মানুষ।

লেখক : কথাসাহিত্যিক ও সাংবাদিক
ih-milan@hotmail.com

[ad#co-1]

Leave a Reply