চলতি বছরেই পদ্মা সেতু নির্মাণের কার্যাদেশ :যোগাযোগমন্ত্রী

যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেছেন, এ বছরই পদ্মা সেতু নির্মাণের জন্য কার্যাদেশ দেয়া হবে। আগামী জানুয়ারি মাসে এ সেতুর নির্মাণকাজ শুরু হবে এবং ২০১৩ সালের মধ্যে নির্মাণ শেষ হবে। মন্ত্রী বলেন, পদ্মা সেতু নির্মাণে অর্থায়নের কোন সমস্যা নেই। উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের কাছ থেকে এ সেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ সহায়তার আশ্বাস পাওয়া গেছে।

যোগাযোগমন্ত্রী গত শুক্রবার মুন্সীগঞ্জের মাওয়া পয়েন্টে এবং শরীয়তপুরে জাজিরার নাওডোবা পয়েন্টে পদ্মা সেতু নির্মাণ এলাকায় সেতুতে সহনীয় ভূকম্পন মাত্রা পরীক্ষার লক্ষ্যে পরিচালিত ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম পরিদর্শনকালে এ কথা বলেন।

যোগাযোগমন্ত্রী বলেন: বিশ্ব ব্যাংকের অনুমোদন পাওয়ার পরই যোগ্যতাসম্পন্ন প্রতিষ্ঠানগুলির কাছ থেকে সেতুর নির্মাণ কাজের জন্য দর প্রস্তাব আহবান করা হবে। টেন্ডার ডকুমেন্ট তৈরি করা আছে বলে মন্ত্রী জানান। তিনি বলেন, প্রাক-যোগ্যতা যাচাই দরপত্রে অংশগ্রহণকারী কয়েকটি প্রতিষ্ঠান জানিয়েছে যে, সেতুর নির্মাণকাজের জন্য তাদের কাছে যে যন্ত্রপাতি এবং জনশক্তি আছে তা ব্যবহার করে তারা তিন বছরের আগেই এ সেতু নির্মাণ শেষ করতে পারবেন। তিনি বলেন, পদ্মা সেতু থেকে মংলা, খুলনা এবং বরিশাল পর্যন্ত রেল সংযোগ দেয়ার পদক্ষেপ নেয়া হয়েছে। ঢাকা থেকেও রেল সংযোগ থাকবে।

[ad#co-1]

Leave a Reply