হুমায়ুন আজাদের ওপর হামলা : স্বীকারোক্তি ভাগ্নে শহীদের

পুলিশ হেফাজতে গ্রেপ্তারকৃত জামাতের শীর্ষ তিন নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও দেলাওয়ার হোসাইন সাঈদীকে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় জিজ্ঞাসাবাদ করেছেন গোয়েন্দারা। অপরদিকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীনের (জেএমবি) সাংগঠনিক ভারপ্রাপ্ত আমির নাজমুল ওরফে ‘ভাগ্নে শহীদ’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হুমায়ুন আজাদের ওপর হামলায় জড়িত থাকার কথা পুলিশের কাছে স্বীকার করেছেন।

জিজ্ঞাসাবাদে ভাগ্নে শহীদ জানান, অধ্যাপক হুমায়ুন আজাদ তার পূর্বপরিচিত ছিলেন না। জেএমবির সামরিক শাখার তৎকালীন প্রধান আতাউর রহমান সানিই হামলার আগে বাংলা একাডেমীর বইমেলাতেই হুমায়ুন আজাদকে চিনিয়ে দিয়ে বলেছিল, ‘ইনিই আমাদের টার্গেট’। পুলিশ রিমান্ডে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের জিজ্ঞাসাবাদে ভাগ্নে শহীদ এ স্বীকারোক্তি দেন। সূত্র জানায়, জেএমবি নেতা ভাগ্নে শহীদ গোয়েন্দা কর্মকর্তাদের জানিয়েছেন, নিষিদ্ধ ঘোষণার পর জেএমবি সদস্যরা অর্থকষ্টে ভুগছিল। এ সময় টাঙ্গাইলের বাসাইলে ২০০৩ সালে ব্র্যাক অফিসে ডাকাতির ঘটনা ঘটায় জেএমবি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সে সময় ওই ডাকাতির রহস্য উদঘাটন করতে পারেনি। কারণ জেএমবি সদস্যরা যে ডাকাতিও করতে পারে তা তারা ভাবতেও পারেনি। ফলে ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। এতোদিন পর গোয়েন্দা পুলিশের জিজ্ঞাসাবাদে জেএমবি ক্যাডার ভাগ্নে শহীদ সে ডাকাতির কথা স্বীকার করেছেন। জেএমবির তৎকালীন আমির শায়খ আবদুর রহমানের নির্দেশেই আতাউর রহমান সানি, ভাগ্নে শহীদ ও বোমারু মিজান এ ডাকাতিতে অংশ নেন। সংগঠনের আর্থিক সংকট মেটাতে তারা ডাকাতি করেছেন বলে অকপটে স্বীকার করেছেন ভাগ্নে শহীদ।

ঢাকা মহানগর পুলিশের ডিসি ডিবি (সাউথ) মনিরুল ইসলাম জানান, জিজ্ঞাসাবাদ শেষে ভাগ্নে শহীদকে বগুড়ায় পাঠিয়ে দেয়া হয়েছে।

জিজ্ঞাসাবদের সঙ্গে সংশিষ্ট সূত্র জানায়, ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় জিজ্ঞাসাবাদ করা হলেও জামাত নেতারা কৌশলে তা এড়িয়ে যান। তবে জোট সরকারের আমলে শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী কতর্ৃৃক চট্টগ্রামের পতেঙ্গায় টিএসপি কমপ্লেক্স থেকে বিস্ফোরকের চালান (রক সালফার) জেএমবির কাছে পাচার করার বিষয়টি গোয়েন্দাদের কাছে স্পষ্ট হয়েছে। অন্যদিকে গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে জেএমবি প্রধান সাইদুর রহমান বলেছেন, নিষিদ্ধ ঘোষণার পর থেকে জামাতের দেয়া অর্থেই চলছিল জেএমবি। তবে তার এ দাবি প্রত্যাখ্যান করেন গোয়েন্দা হেফাজতে জামাতের তিন নেতা।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ কার্যালয়ে শুক্রবার রাতে ভাগ্নে শহীদের মুখোমুখি করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে জেএমবি প্রধান মওলানা সাইদুর রহমান, জামাতের আমির মতিউর রহমান নিজামী ও সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদকে। মুজাহিদের সামনেই ভাগ্নে শহীদ বলেছেন, মুজাহিদের নির্দেশেই তিনি শিবির নেতা থেকে জেএমবিতে যোগ দেন। জেএমবিকে শক্তিশালী করতে শহীদের মতো মেধাবী নেতার প্রয়োজন। তাই তাকে জামাত নেতাদের সঙ্গে সমন্বয় করেই জেএমবির কাজ গুছিয়ে নেয়ার নির্দেশও দেন মুজাহিদ।

[ad#co-1]

Leave a Reply