পদ্মা সেতুর নকশা চূড়ান্ত করতে হংকংয়ে বৈঠক

পদ্মা সেতুর নকশা চূড়ান্ত করতে আগামী বুধ ও বৃহস্পতিবার হংকংয়ে বিশেষজ্ঞ প্যানেলের সভা বসছে। এ সভায় যোগ দিতে সেতু প্রকল্পের চার কর্মকর্তা ও বিশেষজ্ঞ ২৭ জুলাই হংকংয়ের উদ্দেশে রওনা হচ্ছেন। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এ সভার আয়োজন করেছে।

প্রকল্পের একাধিক কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার কালের কণ্ঠকে জানান, বিশেষজ্ঞ প্যানেলের সভায় ওই সেতুকে ভূমিকম্প ঝুঁকিমুক্ত করার বিষয়ে জোর দেওয়া হবে। অন্যান্য বিষয়ও খতিয়ে দেখা হবে। এপ্রিল মাসে প্রাথমিক নকশা চূড়ান্ত হলেও ভূমিকম্প বিশেষজ্ঞদের সঙ্গে বসে নকশাটি শেষবারের মতো যাচাইয়ের জন্য হংকংয়ে এ সভার আয়োজন করা হয়েছে। সভায় জাপানের দুজন, নেদারল্যান্ডস, কানাডা ও অস্ট্রেলিয়ার একজন করে নকশা বিশেষজ্ঞ থাকবেন। নকশা প্রণয়নকারী সংস্থা মনসেল এইকম ও লন্ডনের চেক ইন ইঞ্জিনিয়ার প্রতিষ্ঠান ফিট অ্যান্ড নেইলের (এফ অ্যান্ড এন) প্রতিনিধিরা সভায় অংশ নেবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশেষজ্ঞ প্যানেলের এ সভায় যোগ দিতে সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার নেতৃত্বে চার সদস্যের বিশেষজ্ঞ প্রতিনিধিদল হংকং যাচ্ছে। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হচ্ছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. এ এম এম সফিউল্লাহ ও পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. রফিকুল ইসলাম।

প্রসঙ্গত, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে ব্যয় হবে ২ দশমিক ৪ বিলিয়ন ডলার। দ্বিতল এ সেতুর নিচতলায় থাকবে রেল সংযোগ। সেতুতে বিদ্যুৎ ও গ্যাস লাইন এবং টেলিযোগাযোগব্যবস্থা থাকবে। জানা গেছে, সেতু নির্মাণের জন্য ঠিকাদারদের প্রাক-যোগ্যতা তালিকা গত সোমবার বিশ্বব্যাংকের কাছে পাঠানো হয়েছে। এ তালিকা অনুমোদন পাওয়ার পর বিড ডকুমেন্ট দেওয়া যাবে।

[ad#co-1]

Leave a Reply