চূড়ান্ত করা হয়েছে পদ্মা সেতুর নকশা

পদ্মা সেতুর নকশা চূড়ান্ত করা হয়েছে। নকশা ডিজাইন পরামর্শক প্রতিষ্ঠান এইকম লিমিটেড-এর হংকং অফিসে গত ২৮-২৯ জুলাই অনুষ্ঠিত পদ্মা সেতুর প্যানেল অব এক্সপার্ট এর সভায় পদ্মা বহুমুখী সেতু নির্মাণ কার্যক্রমের সার্বিক বিষয়সহ ভূকম্পন ডিজাইন পর্যালোচনা করা হয় এবং ২৯ জুলাই পদ্মা সেতুর ভূকম্পন এবং বিশদ নকশা সর্বসমম্মতিক্রমে অনুমোদন দেয়া হয়।

গতকাল যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন সচিবালয়ে তার দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, সেতুটি হবে দ্বিতল এবং এটি ৯ মাত্রার ভূমিক¤প সহনশীল হবে।

হংকং-এ অনুষ্ঠিত সভায় সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, প্যানেল অব এক্সপার্টস এর সদস্য প্রফেসর জামিলুর রেজা চৌধুরী, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর এ এম সফিউল্লা, জাপানের প্রফেসর ইউজু ফুজিনু এবং প্রফেসর কেনজি ইশিরহারা, ডিজাইন কনসালটেন্ট ড. রবিন শ্যাম, কেন হুইলার, লন্ডনস্থ চেকিং ইঞ্জিনিয়ার ডেভিড কোপার এবং মেথিও কার্টরাইট উপস্থিত ছিলেন।

যোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, পদ্মা সেতুর নকশা চূড়ান্ত হওয়ায় বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ নির্ধারিত সময়সূচি অনুসারেই সেতু নির্মাণের জন্য ঠিকাদার নিয়োগ সম্পন্ন করতে পারবে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ইতোমধ্যেই মূল সেতু নির্মাণের ঠিকাদার নিয়োগের জন্য প্রাকযোগ্যতা যাচাই সম্পন্ন করেছে এবং নদীশাসন ও সংযোগ সড়ক নির্মাণের জন্য ঠিকাদার নিয়োগের প্রাকযোগ্যতা যাচাইয়ের দরপত্র আহ্বান করেছে। দাতা সংস্থাগুলোর এপ্রাইজাল মিশন সেপ্টে¤¦রের প্রথম দিকে ঢাকায় আসবে এবং ডিসে¤¦র ২০১০ অথবা জানুয়ারি ২০১১ এর মধ্যেই ঋণ চুক্তি স্বাক্ষরিত হবে। ঋণ চুক্তি স্বাক্ষরের পরই সেতু নির্মাণ, নদীশাসন ও সংযোগ সড়ক নির্মাণের জন্য নির্বাচিত ঠিকাদারদের কার্যাদেশ দেয়া হবে।

পদ্মা বহুমুখী সেতুতে আর্থিক সহায়তাকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিশ্বব্যাংক ১২০০ মিলিয়ন ডলার, এশীয় উন্নয়ন ব্যাংক ৬১৫ মিলিয়ন ডলার, জাইকা ৩৫০ মিলিয়ন ডলার এবং ইসলামী উন্নয়ন ব্যাংক ১৩০ মিলিয়ন ডলার প্রদানের প্রতিশ্র“তি দিয়েছে।

[ad#co-1]

Leave a Reply