গার্মেন্টস শিল্প ধ্বংসের আন্তর্জাতিক চক্রান্ত চলছে :বি. চৌধুরী

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. বদরুদ্দোজ্জা চৌধুরী বলেছেন, গার্মেন্টস শিল্প ধ্বংসের আন্তর্জাতিক চক্রান্ত চলছে। এ শিল্প ধ্বংস হলে এদেশের ৪০ লাখ পরিবার নিঃস্ব হয়ে পড়বে। অবিলম্বে সরকারকে এ শিল্প বাঁচানোর জন্য পরিকল্পিত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় গুলিস্তান নাট্যমঞ্চে গড়বো বাংলাদেশ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। গড়বো বাংলাদেশ’র আরো ১১টি সহযোগী সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ‘এই মুহূর্তের বাংলাদেশ ও সময়ের ভাবনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সাবেক রাষ্ট্রপতি বলেন, গার্মেন্টস শিল্পকে রক্ষার জন্য মালিক ও শ্রমিকদের সজাগ থাকতে হবে। আন্তর্জাতিক চক্র বেশ তৎপর হয়ে উঠেছে। যেসব দেশ আগে গার্মেন্টস শিল্পে ভালো অবস্থানে ছিল তাদেরকে একই শক্তি পরিকল্পিতভাবে পথে বসিয়েছে।

তিনি আরো বলেন, সংবিধান আমাদের অহংকার। এই সংবিধানে কোন ত্রুটি নেই। পুরো ত্রুটি রাজনীতিবিদদের। সবদিকে ভেবেচিন্তে সংবিধান সংশোধন করতে হবে বলে তিনি জানান।

সভাপতির বক্তব্যে গড়বো বাংলাদেশ’র আহবায়ক অধ্যাপক ড. শাহেদা ওবায়েদ বলেন, দক্ষ, সৎ ও সাহসী জাতীয় নেতৃত্বের সদিচ্ছা থাকলে তিন চার বছরের মধ্যেই বাংলাদেশকে উচ্চ আয়ের দেশে পরিণত করা সম্ভব। এ জন্য পরিকল্পিত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। তিনি আরো বলেন, বর্তমানে দেশে কোন বিরোধী দল নেই। বিরোধী দল বিএনপি চিহ্নিত যুদ্ধাপরাধী ও বিতর্কিত রাজনীতিকবর্গের অভিজাত ক্লাবে পরিণত হয়েছে। বিএনপির দেশ নিয়ে কোন ভাবনা-চিন্তা নেই। কোন জাতীয় ইস্যুতে তারা নিজেরদের মেলে ধরতে পারছে না। আওয়ামী লীগ ও বিএনপি পরস্পর বিরোধী রাজনীতি করছে বলে তিনি জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন-গড়বো বাংলাদেশ’র মুখপাত্র কামরুল হাসান নাসিম, জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, লেঃ কর্নেল (অবঃ) খন্দকার ফরিদুল আকবর, জাতীয় পার্টি-জেপির অতিরিক্ত মহাসচিব সাদেক সিদ্দিকী, সাবেক মন্ত্রী সৈয়দ দিদার বখত, সাবেক সংসদ সদস্য দেলোয়ার হোসেন, অধ্যাপক হুমায়ন কবীর হীরু, রতন চন্দ্র পাল প্রমুখ।

অনুষ্ঠানে ১১টি সংগঠন আত্মপ্রকাশ করে। এগুলো হলো-কৃষক সংগঠন ‘কৃষকের হাসি’, ব্যবসায়ী সংগঠন ‘শিল্পবান্ধব’, নারী সংগঠন ‘আচল’, ধর্মীয় সংগঠন ‘মানবতার সংলাপ’, প্রাকৃতিক সম্পদ রক্ষা কমিটি, আইনজীবী সংগঠন ‘আইন ও সুশাসন’, চিকিৎসক সংগঠন ‘ সুস্থ জীবন’ শ্রমিক সংগঠন ‘মুক্তি চাই’, সুশীল প্রতিনিধি সংগঠন‘ শিক্ষানবীশ’, পেশাজীবী সংগঠন ‘জীবনযুদ্ধ’ ও মানবাধিকার সংগঠন ‘ আমার অধিকার’।

[ad#co-1]

Leave a Reply