পদ্মা সর্বনাশী…

বাকি শুধু রান্নার চুলাটি পদ্মায় বিলীন হওয়া। ছবিটি তোলা হয়েছে ভাগ্যকূল থেকে, মামুনুর রশীদ খোকা, মুন্সীগঞ্জ
‘রাইতের চোকখে ঘুম আহে না। পদ্মার তর্জন-গর্জনে বুক কাঁহপে। ছেলেপুলে নিয়া চোকখে ঘুম আইত লয়, তহনই মনের ভিতরডা ধড়ফড় কইর‌্যা উডে। কহন যে ঘরবাড়িসুদ্ধ ছেলেপুলেদের সর্বনাশী পদ্মা গিইল্যা খায়।’_ কথাগুলো বলেন মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ভাগ্যকূল গ্রামের শান্তি রানী। এমনই ভয় আর দুর্ভাবনা নিয়ে বিধবা শান্তি রানীর মতো মুন্সীগঞ্জের শ্রীনগরে পদ্মাপাড়ে হাজারও মানুষের বসতি। শান্তি রানীর আহাজারি শেষ না হতেই গ্রামের নিলুফার কান্নার শব্দ কানে এলো। দৌড়ে কাছে যেতেই দেখা গেল তার টিনের তৈরি ছোট ছোট দু’খান ঘর পদ্মার বিশাল জলরাশিতে হারিয়ে গেছে। চোখের পলকে ভিটেমাটি হারানোর বেদনায় নিলুফা এমন উচ্চকণ্ঠে কান্না করছেন। ‘এ বর্ষায় প্রতিদিন এখানে আরও অনেক নিলুফার কান্নার লোনা জলে ভেসে যায় কত না বসতভিটে’_ ৯ বছরের পঞ্চম শ্রেণীতে পড়ূয়া সানজিদ কথাটি বলতেই বাঁ-হাতে চোখের জল মুছতে লাগল। ছোট্ট ছেলেটি জানায়, বর্ষার পানি আসার সঙ্গে সঙ্গে পদ্মায় ভাঙন দেখা দেয়। ভরবর্ষায় ওই ভাঙনের তীব্রতায় দিশেহারা এ অঞ্চলের মানুষ। বর্ষার পানি নেমে যাওয়ার সময় হাজার হাজার বসতভিটে ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়। বছর বছর রাক্ষুসি পদ্মার ভাঙনের সঙ্গে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার প্রায় ৩০টি গ্রামের মানুষের জীবনযুদ্ধ চলে। একবার পদ্মায় বসতভিটে হারায়, আবার ঘনবসতি বাঁধে। এমন করেই মুন্সীগঞ্জের শ্রীনগরের পদ্মাপাড়ের জনসাধারণের জীবন চলার খেলা চলে পদ্মার সঙ্গে। কেউ কেউ ৭, ৮ ও ১১ বারও বসতভিটে হারিয়েছে। তবু এ অঞ্চলের মানুষ মনোবল হারায় না। আবারও ঘর বাঁধে।

এক যুগ ধরে শ্রীনগরের প্রায় ৪০ গ্রামে পদ্মার ভাঙন চলে আসছে। এ যাবৎ সাড়ে তিন হাজার পরিবার হারিয়েছে বসতভিটে। কয়েক লাখ একর ফসলি জমি বিলীন হয়েছে। এদিকে, চলতি বর্ষার শুরুতে ভাঙন দেখা দিলে ভাগ্যকূল বাজারের ব্যবসায়ীরা বাঁশের আড়া পেতে দোকানপাট-ব্যবসা প্রতিষ্ঠান রক্ষার চেষ্টা করেন। তবু শেষ রক্ষা হয়নি।

এবার ভাঙনে ভাগ্যকূল বাজারের শতাধিক দোকানপাট নদীগর্ভে চলে গেছে। তাছাড়া ভাগ্যকূল, বাঘরা ইউনিয়নের ১২টি গ্রামের দু’শতাধিক ঘরবাড়ি পদ্মার গর্ভে হারিয়ে গেছে। যশলদিয়া গ্রামের শত শত মানুষ চলে গেছেন অন্যত্র। গ্রামবাসীর অভিযোগ, বছর বছর ভাঙন চললেও সরকার এ পর্যন্ত স্থায়ী সমাধানে কোনো পদক্ষেপ নেয়নি এখানে। শ্রীনগরের এমন ভয়াবহ ভাঙন ঠেকাতে মাঝেমধ্যে কিছু বালুর বস্তা নদীতীরে ফেললেও তা তেমন কাজে আসেনি। গ্রামের তমিজউদ্দিন সিকদার বলেন, জন্মের পর থেকেই দেখছি ভাঙন। এপাড় ভাঙে আর ওপাড় গড়ে। বছর বছর উপরওয়ালারা আসেন। আমাদের কষ্ট দেখে কেউ কেউ কাঁদেন। জানি না ওই কান্নায় পানি আছে কি-না। আমাদের জন্য তো কেউ কিছু করে না। পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মাঈনুল হোসেন জানান, জেলার শ্রীনগরে পদ্মার ভাঙন রোধে এক লাখ জিও ব্যাগ ফেলার জন্য প্রকল্প নেওয়া হয়েছে। এখনও অনুমোদন হয়নি। তবে সপ্তাহখানেকের মধ্যে অনুমোদন পাওয়া যেতে পারে।

[ad#co-1]

Leave a Reply