প্রত্যাবর্তনের পরে…

পড়াশোনার জন্য মার্কিন মুলুকে ছিলেন একটানা দু’বছর। দেশে ফিরে নতুন কর্মস্থলে যোগ দিয়েছেন, তাও অনেক দিন। কিন্তু যে গানের জন্য তাহসানের নামটা সবার মুখে মুখে ফেরে সেই গানের ভুবনে এখনো বলবার মতো প্রত্যাবর্তন ঘটেনি তার। নানা কারণে এখনো যাতায়াত বাড়েনি স্টুডিও পাড়াতেও। তাহলে কি সহসা শ্রোতাদের কানে পৌঁছবে না একটা সময়ের অসম্ভব শ্রোতাপ্রিয় এই গায়কের গান? এমনই প্রশ্ন নিয়ে তাহসানের মুখোমুখি হয়ে তার কথা জানাচ্ছেন রাশেদুল হাসান শুভ

দেশ ছেড়ে বিদেশের মাটিতে পা বাড়ানোর অল্প কিছুদিন আগের কথা। তাহসান তখন গানের জগত নিয়ে তুমুল ব্যস্ত। একের পর এক জনপ্রিয় হচ্ছে তার গাওয়া গানগুলো। যদিও তাড়াহুড়ো করে একের পর এক অ্যালবাম বের করা কিংবা পাঁচ-সাতটা মিক্সড অ্যালবামে গাইবার ধারায় কখনও ছিলেন না তাহসান। তবু নিয়মিত বিরতিতে যে কয়টি একক অ্যালবাম আর সংগীত পরিচালনায় হাত দিয়েছিলেন তার সবগুলোই তুমুল শ্রোতাপ্রিয়তা উপহার দিচ্ছিল তাহসানকে। এ অবস্থায় একদিকে ভালোলাগা আর অন্যদিকে জনপ্রিয়তার এই ভুবন ছেড়ে বিদেশের মাটিতে পা বাড়ানোর সাহস অন্য কোনো শিল্পীর হতো কি না কে জানে!

তবে তাহসান কিন্তু ঠিকই সবকিছুকে একপাশে রেখে মার্কিন মুলুকে পাড়ি দিতে পেরেছিলেন। কারণ গান এর বাইরেও যে তার প্রচণ্ড ভালোলাগার একটা জগত আছে, যে জগতে পড়াশোনার মাঝেনিজেকে ব্যস্ত রাখতেই ভালোবাসতেন তাহসান। দীর্ঘ দু’বছর পর দেশে ফিরেও যেন এই শেষোক্ত ভালোবাসার মোহেই বাধা পড়ে আছেন তাহসান। ইতিমধ্যে শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে। সেই সাথে চলছে পড়াশোনার সাথে সম্পৃক্ত একাধিক ‘কনসালটেন্সি’ প্রজেক্টের কাজও। কিন্তু ভালোবাসার দুই ভুবন ছেড়ে শুধু পড়া আর পড়ানো নিয়েই কি মেতে থাকবেন তাহসান? যে শ্রোতারা গেল দু’বছরে তেমনভাবে শোনেনি তাহসানের নতুন কোনো গান তাদের প্রতীক্ষারইবা অবসান হবে কবে?

এমনতর প্রশ্নে তাহসানের উত্তরটা শুনে খানিকটা শংকাতেই পড়তে হয়। তাহসান জানিয়ে দেন, অনেক পরিকল্পনা নিয়ে দেশে ফিরলেও আপাতত কোনো কাজেই হাত দিচ্ছেন না তিনি। স্বাভাবিক অস্থিরতা আর তার চাইতেও বেশি কৌতূহল নিয়ে কারণ জানতে চাই তাহসানের কাছে। তাহসানও যেন একটা দীর্ঘশ্বাস চেপে রেখেই বলেন, ‘আসলে এখন আমাদের দেশের মিউজিক ইন্ডাস্ট্রির যে অবস্থা সে অবস্থার উন্নতি না হলে কাজ শুরু করতে ইচ্ছে করছে না। এখন এত বেশি পাইরেসি হচ্ছে যে কোনো শিল্পীই তার যথার্থ মূল্যায়ন পাচ্ছেন না। ক্ষতির মুখে পড়তে হচ্ছে প্রযোজকদেরও। এখন সবাই যদি কপি করে কিংবা ডাউনলোড করে গান শোনে তাহলে নতুন শিল্পী তৈরি হবে কী করে? তাছাড়া এখন যেভাবে চলচ্চিত্রের গান হচ্ছে সেটা একদিকে যেমন ইতিবাচক আবার আরেকদিকে নেতিবাচকও। কেননা সবাই যদি শুধু চলচ্চিত্রের জন্যই বছরে একটা দু’টো গান করে আর পরিপূর্ণ হিট অডিও অ্যালবাম যদি না আসে তাহলে কিন্তু সত্যিকারের শিল্পী তৈরি হবে না।’

তাহসানের এই যুক্তির উল্টো পিঠে আবারো নতুন প্রশ্ন আসে মনে। জানতে চাই, যেখানে আজ থেকে ক’বছর আগেও এই বাস্তবতাতেই গান করতেন তাহসান সেখানে তার এই নতুন ভাবনার পেছনে পেশাগত ব্যস্ততার টানাপড়েনই কি বড় হয়ে দেখা দিচ্ছে? উত্তরে তাহসান জানান, শিক্ষকতার বিষয়টি সবসময়ই ভীষণ উপভোগ করেন তিনি। অন্যদিকে গান গাওয়ার বিষয়টি পেশাদার দৃষ্টিভঙ্গি থেকে না দেখলেও গানের প্রতি তার অন্তরের টান কম নয়। এক্ষেত্রে একটি ব্যস্ততা অন্যটিকে খানিকটা প্রভাবিত করলেও টানাপড়েন বা এ নিয়ে কোনো ধরনের দ্বিধা তার মধ্যে কখনই কাজ করে না।

অন্যদিকে যে শ্রোতাদের ভালোবাসার কারণে তার আজকের এই পরিচিতি সেই শ্রোতাদের ভালোবাসার টানেই হুট করে বা এই সময়ে গানকে বিদায় জানাবেন না তিনি। এ প্রসঙ্গে তাহসানের বক্তব্য, ‘আমি জানি শ্রোতাদের কতটা ভালোবাসা আর সমর্থন আমাকে এ জায়গায় নিয়ে এসেছে। কাজেই আপাতত অ্যালবামের কাজ করছি না বলে যে সামনেও করব না এমনটা কিন্তু নয়। আমি শুধু বলতে চাই যে, বাণিজ্যিকভাবে কিংবা ঈদে অ্যালবাম দিতেই হবে এমন কোনো তাড়াহুড়োর মাঝে আমি নিজেকে ঠেলে দিতে চাই না। আমি যখন আমেরিকায় পড়তে গিয়েছিলাম তখন সেখানে বসেই বেশ অনেকগুলো গান তৈরি করেছি। এ বছরের মধ্যে এই গানগুলো নিয়ে অ্যালবাম বের করার পরিকল্পনাও আছে। যদিও ওখানে বসে যে ধরনের জ্যাজ বা নতুন ধরনের (আমার স্টাইলের বাইরে) গান করেছি সেগুলো ভক্তদের ভালো লাগলেও ব্যবসাসফল হবে কিনা তা নিয়ে সন্দেহ আছে।’ অন্যদিকে একসময় গানের পাশাপাশি যে অভিনয়েও তার পরিচিতি গড়ে উঠেছিল সেই অভিনয়ের ভুবনে আবারো তাকে দেখা যাবে কি না এমন প্রশ্নের উত্তরে তাহসান বলেন, ব্যস্ততার কারণে সহসা আর ছোটপর্দার অভিনয়ে দেখা মিলবে না তার।

[ad#co-1]

Leave a Reply