গান আর শিক্ষকতা দুটোই একসঙ্গে চালিয়ে যেতে চাই: তাহসান

দেশে ফিরে প্রায় মাস দুই হলো একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার কাজ করছেন সঙ্গীতশিল্পী তাহসান রহমান খান। এই মুহূর্তে শিক্ষকতার কাজকেই বেশি প্রাধান্য দিচ্ছেন তিনি। সঙ্গীত কখনও মানুষকে নষ্ট করে না, এমন একটি উদাহরণ হিসেবে নিজেকে দাঁড় করাবেন এটিই তার ভবিষ্যৎ পরিকল্পনা। এসব বিষয় নিয়েই তিনি কথা বলেছেন আজকের দূর আলাপনে।

পেশা হিসেবে শিক্ষকতা কেমন লাগছে?
বেশ ভালো। এটি অনেক ভালো এবং সম্মানজনক একটি পেশা। এখানে আমার কাছে প্রতিটি দিনই যেন নতুন করে শুরু হয়। নতুন অনেক কিছুই শেখার আছে এই পেশা থেকে। আমি মনে করি, এই পেশার মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করার অনেক সুযোগ আছে।

আপনার ছাত্রদের সম্পর্কে কিছু বলুন। তারা গান শুনতে চায় না?
আমার ছাত্র-ছাত্রীরা আমাকে খুবই শ্রদ্ধা করে। আমার ভালোভাবে কাজ করার পেছনে তাদেরও অনেক অবদান আছে। আর গানতো অবশ্যই শুনতে চায়। কিন্তু সবসময়ই বিষয়টিকে পাশ কাটিয়ে দিই। কারণ শিক্ষকতা আর গান এই দুটো বিষয়কে এভাবে এক করে দেয়াটা ঠিক নয়।

পরবর্তী অ্যালবামের খবর কী? কোনো কনসার্ট করছেন না?
অ্যালবামের জন্য তো অনেকগুলো গানই কম্পোজ করে রেখেছি। কিন্তু নতুন পেশার ব্যস্ততার কারণে অ্যালবামটি এখন প্রকাশ করতে পারছি না। আর এই মুহূর্তে কনসার্টের কোনো সিদ্ধান্ত নিচ্ছি না। কারণ আমার শিক্ষকতা। এই পেশাটাকে একটু গুছিয়ে নিয়ে তারপর এগুলোতে হাত দেবো।

নাটকে কাজ করছেন না?
নাটকের কাজও করা হচ্ছে না। দেশে ফেরার পর যতগুলো অফার পেয়েছি, সবগুলোই ফিরিয়ে দিয়েছি। সম্প্রতি বেশ কয়েকটি ভালো কাজের অফার এসেছিলো। কিন্তু আগে সবাইকে যেহেতু না করে দিয়েছি, তাই ভালো অফারগুলোকেও না করতে হয়েছে। কারণ এটা না করলে অনেকের সঙ্গে মনোমালিন্যের সম্ভাবনা ছিলো।

আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

গান আর শিক্ষকতা দুটোই একসঙ্গে চালিয়ে যেতে চাই। আমাদের দেশে একটা কথা প্রচলিত আছে। যারা গান করে, তারা নাকি নষ্ট হয়ে যায়। কিন্তু গায়ক হয়ে কেউ কখনো নষ্ট হয় না। আমি নিজে তার একটি উদাহরণ হতে চাই। দশজন মানুষ অন্তত আমাকে দেখিয়ে যেন বলতে পারে যে, এই মানুষটি গায়ক হয়েও অনেক ভালো একটি পেশার সঙ্গে আছে।

[ad#co-1]

Leave a Reply