‘মন আমার দেহঘড়ি…’

রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন আব্দুর রহমান বয়াতি। হাসপাতালের কেবিনে গিয়ে পাশে বসতেই নজরে আসে তার চোখ ভিজে গেছে। শিশুর মতো আপনমনে নিচুস্বরে কিছু কথা বললেন। বোঝা গেল না ঠিক কী বললেন তিনি। পাশেই ছিলেন তার ছেলে মোহাম্মদ আলম রহমান। তিনি বয়াতির কথাগুলো বুঝতে সাহায্য করলেন। পাশাপাশি তার বাবার বর্তমান ও অতীত সম্পর্কে জানালেন নানা কথা। এ বাউল শিল্পী উচ্চরক্তচাপ ও শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হয়ে গত ২২ অগাস্ট রাজধানীতে জাপান বাংলাদেশ ফ্রেণ্ডশীপ হাসপাতালে ভর্তি হন।

বয়াতির ছেলে জানান, ২০০৩ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ টেলিভিশনে একটি অনুষ্ঠান চলাকালে হঠাৎ অসুস্থবোধ করেন তার বাবা।

অনুষ্ঠান শেষে তাকে নিয়ে ডাক্তারের কাছে গেলে বলা হয়, ব্রেইন স্ট্রোক হয়েছে।

মোহাম্মদ আলম রহমান বলেন, “টেলিভিশনের ওই অনুষ্ঠানের পর জীবনে আর কোনো অনুষ্ঠানে গান গাইতে পারেননি বাবা। স্ট্রোক করার পর আর পুরোপুরি সুস্থও হননি তিনি। এ কষ্টই তাকে খুব পীড়া দেয়। আপনাকে (প্রতিবেদক) সেই কথাগুলোই বাবা বলছিলেন।”

পাঁচ বছর বয়স থেকে বাবার সঙ্গে বিভিন্ন গানের অনুষ্ঠানে অংশ নেন- এ কথা জানিয়ে মোহাম্মদ আলম বলেন, “সারাজীবন মানুষের জন্য গান গেয়ে বেড়িয়েছেন বাবা। অথচ অর্থের অভাবে তার চিকিৎসা গত পাঁচ মাস প্রায় বন্ধ ছিল। তার জীবন আজ প্রায় নিভু নিভু।

“চিকিৎসার খরচ চালাতে গিয়ে প্রায় দেড় লাখ টাকা ঋণী হয়ে পড়েছি। সংসার চালানোও সম্ভব হচ্ছে না।”

গত সাত বছর ধরে তার চিকিৎসা কিভাবে চলছে জানতে চাইলে তিনি বলেন, “তিনি অসুস্থ হওয়ার পর কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির অর্থ সাহায্যে চিকিৎসা চলছিল। একপর্যায়ে অর্থের অভাবে চিকিৎসা প্রায় বন্ধ হয়ে যায়।”

“এমন সময় দেশের একটি বেসরকারি টেলিভিশন কর্তৃপক্ষ পাশে এসে দাঁড়ায়। তারা ২০০৮ সালের জুলাইয়ে বাবার চিকিৎসার তহবিল গঠনের জন্য ঢাকার একটি হোটেলে কনসার্টের আয়োজন করে। সেই অর্থ দিয়ে ২০১০ সালের মার্চ পর্যন্ত তার চিকিৎসা করানো হয়।

“কিন্তু সেই টাকা শেষ হওয়ার পর অর্থের অভাবে গত পাঁচ মাস চিকিৎসা প্রায় বন্ধ ছিল। এতে আরো অসুস্থ হয়ে পড়েন তিনি।”

মোহাম্মদ আলম বলেন, “পরে এ মাসের শুরুর দিকে পুরানো ঢাকায় একটি হাসপাতালে ভর্তি করানো হয় বাবাকে। কিন্তু সেখানেও অর্থের অভাবে চিকিৎসা ঠিক মতো হচ্ছিল না। এ খবর গণমাধ্যমে প্রকাশের পর জাপান-বাংলাদেশ ফ্রেণ্ডশীপ হাসপাতাল কর্তৃপক্ষ বাবাকে এখানে এনে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করেছে।

“বর্তমানে প্রতিদিন তাকে থেরাপি দিতে হচ্ছে। শারীরিক অবস্থা ভালো হলে হাসপাতাল ছেড়ে বাসায় গেলে কিভাবে তার থেরাপির ব্যবস্থা করবো তাও জানি না।”

আলম বলেন, “বাবা এ পর্যন্ত বিশ্বের ৩২টি দেশে গিয়ে গান গেয়েছেন। কয়েকটি চলচ্চিত্রেও গান গেয়েছেন।”

গুণী শিল্পী হিসেবে ২০০৪ সালে বাবাকে মাসে দুই হাজার টাকা ভাতা দেওয়া শুরু হয়। কিন্তু তহবিলে টাকা নেই- এ কথা বলে ২০০৭ সালে ভাতা বন্ধ করে দেওয়া হয়েছে।

অতীত জীবন সম্পর্কে জানতে চাইলে এই বয়াতি বলেন, “দশ বছর বয়সে প্রখ্যাত বাউল শিল্পী আলাউদ্দিন আলীর সংস্পর্শে থেকে গান গাওয়া শুরু করি। এরপর থেকে সারাজীবন প্রাণভরে শুধু মানুষের জন্য গেয়েছি।”

তিনি বলেন, “দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে অনেক গান গেয়েছি। অসুস্থ হওয়ার পর থেকে গান গাওয়া বন্ধ। পাশাপাশি চিকিৎসা করাতে গিয়ে সঞ্চয়ের যে অর্থ ছিল তাও শেষ।”

তিনি আরও বলেন, “এ কষ্টের কথা জানিয়ে দুুইবার প্রধানমন্ত্রীর দপ্তরে আবেদন জানানো হলেও কোনো সাড়া মেলেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন তিনি যেন আমাকে একটু দেখতে আসেন।”

তিনি বলেন, “বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে পাওয়া অর্থ দিয়ে সংসার চলতো। কিন্তু গান গাইতে না পারায় সংসার চালানো সম্ভব হচ্ছে না। তাই সরকারের কাছে অনুরোধ আমার একটি ছেলে বাদ্যযন্ত্র বাজাতে পারদর্শী। তার যেন একটি চাকরির ব্যবস্থা করা হয়।”

১৯৩৭ সালে পুরানো ঢাকার সূত্রাপুর থানার দয়াগঞ্জে জম্মগ্রহণ করেন এ গুণী শিল্পী।

এ পর্যন্ত তার প্রায় পাঁচশ একক গানের অ্যালবাম বের হয়েছে। পাশাপাশি তিনটি মিশ্র অ্যালবামে গান গেয়েছেন তিনি।

তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে ‘মন আমার দেহঘড়ি সন্ধান করি কোন মিস্তরি বানাইয়াছে’, ‘আমি ভুলি ভুলি মনে করি প্রাণে ধৈর্য্য মানে না’ প্রভৃতি।

এ বাউল শিল্পীর জন্য গঠন করা হয়েছে চিকিৎসা সহায়তা তহবিল। ইচ্ছুক ব্যক্তিরা সহযোগিতা করতে পারেন এ ঠিকানায়-আব্দুর রহমান বয়াতি সহায়তা তহবিল, সঞ্চয়ী হিসাব নং-৩৩০১৬৬৬৬, অগ্রণী ব্যাংক হাটখোলা (টিকাটুলি) শাখা, ঢাকা।

আমিনূর রহমান রাসেল
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক

[ad#co-1]

Leave a Reply