পদ্মা সেতুর জন্য ২ হাজার ২৮৬ মিলিয়ন ডলার ঋণ প্রতিশ্রুতি

পদ্মা সেতু নির্মাণে মোট ২ হাজার ২৮৬ দশমিক ৪ মিলিয়ন ডলারের ঋণ সহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে বলে জানিয়েছেন যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী সভাপতি শেখ মুজিবুর রহমান। আজ কমিটির বৈঠকের পর নিজ কার্যালয়ে শীর্ষ নিউজ ডটকমকে একথা জনান তিনি। এসময় তিনি বলেন, দেশের বৃহত্তম এই সেতু নির্মানে যে পরিমান ঋণের প্রতিশ্রুতি পাওয়া গেছে তার মধ্যে বিশ্ব ব্যাংক থেকে ১হাজার ২শ, এডিবি থেকে ৬শ ১৫, জাইকা থেকে ৩শ আইডিবি থেকে ১শ ৪০ এবং আবুধাবি ফান্ড থেকে ৩১ দশমিক ৪ মিলিয়ন ডলার পাওয়া যাবে। আগামী মাসে এ সেতু নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করা হবে। কমিটি আশা করে আগামী জানুয়ারি মাসেই সেতু নির্মানের জন্য কার্যাদেশ দেয়া যাবে।
এ সময় ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে শীর্ষ নিউজ ডটকমকে তিনি বলেন, সেতু নির্মাণের জন্য জমি অধিগ্রহণ করাসহ অন্যান্য কাজে প্রায় ১৪ হাজার ৭শ পরিবার ক্ষতিগ্রস্থ হবে। এসব পরিবারের মোট জনসংখ্যা ৭৭ হাজার ৩শ ১৯ জন। পুনর্বাসনের জন্য ৩ হাজার কোটি টাকা ব্যয় হবে। ইতোমধ্যে ১১শ কোটি টাকা এ বাবদ বরাদ্দ করা হয়েছে। ক্ষতিগ্রস্থ পরিবরের জন্য সরকার নির্দিষ্ট এলাকায় কলোনী তৈরি করার পরিকল্পনা করেছে। সরকারের পক্ষ থেকে সেখানে সব ধরনের সুযোগ- সুবিধা নিশ্চিত করা হবে। এখানে উন্নত সেনিটেশন, স্কুল, মসজিদসহ সব ধরণের সুযোগ থাকবে। আমরা এ বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্বের সাথে দেখছি।
তিনি আরও বলেন, আজকের বৈঠকে জাতীয় মহা সড়কগুলোকে ৪ লেনে উন্নীত করার ব্যাপারে আলোচনা করা হয়েছে। কাজটি মান সম্মতভাবে দ্রুততার সাথে শেষ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।
এছাড়া বৈঠকে নদী শাসন নিয়ে বিস্তারিত আলাপ হয়েছে বলে মুজিবুর রহমান জানান। তিনি জানান, আগামী বছরের প্রথম থেকেই নদী শাসনের ব্যাপারে কার্যাদেশ দেয়া হবে।

Leave a Reply