মাওয়া ঘাটের সাত পয়েন্টে চাঁদাবাজি ॥ পুলিশ নির্বিকার

মাওয়া-কাওড়াকান্দি নৌরম্নট-১
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ মাওয়া-কাওড়াকান্দি নৌরম্নট দিয়ে পারাপাররত সব প্রকার ছোট বড় যানবাহন থেকে প্রশাসনের নাকের ডগায় চলছে ব্যাপক চাঁদাবাজি। বিভিন্ন সংগঠনের নামে এসব চাঁদা আদায় করা হচ্ছে। দক্ষিণবঙ্গের ২১ জেলার গাড়ি চালককে এ নৌরম্নট পার হতে হলে কমপক্ষে ৭ জায়গায় অতিরিক্ত চাঁদা দিতে হয়। ঈদকে সামনে রেখে এই চাঁদাবাজি আরও গেছে বেড়ে। এসব চাঁদাবাজি নিয়ে প্রতিবাদ করলে নানা ধরনের হয়রানির শিকার হতে হয় গাড়ি চালকদের। বিভিন্ন পরিবহন ও ট্রাক চালকরা জেনো জিম্মি হয়ে পড়েছে চাঁদাবজদের নিকট। নির্দিষ্ট পরিমাণ চাঁদা না দিয়ে কেউ এ নৌরম্নটে ফেরি পার হতে পারে না। প্রকাশ্য বিভিন্ন সংগঠনের নামে চাঁদাবাজি হলেও অজ্ঞাত কারণে পুলিশ নীরব ভূমিকা পালন করছে। এর পেছনের রহস্য বলতে গিয়ে ভুক্তভোগীদের প্রশ্ন তাহলে কী এর অংশ পুলিশও পায়?

অনুসন্ধানে জানা যায়, মাওয়া-কাওড়াকান্দি নৌরম্নট দিয়ে দক্ষিণবঙ্গের ২১ জেলার লোক যাতায়াত করে থাকে। ভাল রাসত্মা, সহজ পথ ও কম সময় লাগার কারণে পরিবহন মালিক, চালক ও যাত্রীরা এ রম্নট দিয়ে চলাচলে স্বাচ্ছন্দ্য বোধ করে। আর এ সুযোগ কাজে লাগিয়ে এক শ্রেণীর অসাধু সরকারী কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় নামে বেনামে গড়ে উঠেছে বিভিন্ন চাঁদাবাজ সিন্ডিকেট ও সংগঠন। এসব সিন্ডিকেট ও সংগঠন যানবাহন থেকে প্রকারভেদে ২০ থেকে ৫শ’ টাকা পর্যনত্ম চাঁদা আদায় করে নিচ্ছে।

এ নৌরম্নট দিয়ে কোন ট্রাক পার হতে হলে তাকে কমপক্ষে ৭ জায়গায় চাঁদা দিতে হবে। অন্যথায় ওই ট্রাকটি আর ফেরিতে উঠতে পারবে না। মাওয়া চৌরাসত্মায় হতে দীর্ঘক্ষণ সিরিয়ালে থেকে একটি পণ্যবাহী ট্রাক যখন ফেরিতে উঠার জন্য রওনা দেয় তখন বিআইডবিস্নউটিসির নিয়োজিত আনসার সদস্যদের সিরিয়ালের নামে গাড়ির প্রকার ভেদে দিতে হয় ২০ টাকা হতে ৫০ টাকা। এরপর ঘাট এলাকায় বিআইডবিস্নউটিসির বুথের সামনে পাকিং ইয়ার্ড ব্যবহার করম্নক আর নাই করম্নক এখানে ২০ থেকে ৬০ টাকা গুনতে হবে পার্কিং ইয়ার্ডের জন্য। কোন গাড়ি পার্কিং ইয়ার্ড ব্যবহার করলে ওই গাড়িকে নির্দিষ্ট পরিমাণ টোল দেওয়ার নিয়ম থাকলেও এখানে দেখা যাচ্ছে তার ব্যতিক্রম। পার্কিং ইয়ার্ড ব্যবহার না করা মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা যানবাহনগুলোকেও এখানে পার্কিংয়ের জন্য টাকা গুনতে হয়। এমনকি মাওয়া ঘাটে ভ্রমণে আসা পর্যটকদের প্রইভেটকার ও মাইক্রোবাস থেকেও এক প্রকার জোর করে পাকিং ইয়ার্ডের জন্য টাকা আদায় করা হয়। টোল বুথের সামনে থেকে মাওয়া নৌ-পুলিশ ফাঁড়ির দাঁড়িয়ে থাকা পুলিশ সদস্যরা প্রতিটি গাড়ি ও ট্রাক থেকে ৪০ থেকে ৭০ টাকা পর্যনত্ম চাঁদা আদায় করে থাকে। চাহিদা মতে চাঁদা না দিলে পুলিশের কাছে চালকদের নানা ঝামেলায় পড়তে হয়। তাছাড়া এখানে আনত্মঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের নামে দিতে হয় ২০ থেকে ১শ’ টাকা। বাংলাদেশ কাভার্ড ভ্যান মালিক সমিতির নামে প্রতিটি পণ্যবাহী ট্রাক থেকেও তোলা হচ্ছে ২০ থেকে ১শ’ টাকা। এসব জায়গায় বৈধ অবৈধভাবে চাঁদা দিয়ে ট্রাক বা যানবাহনটি যখন বিআইডবিস্নউটিসি টোল ঘরের সামনে যায় সেখানে তাকে গুনতে হয় আরও অতিরিক্ত টাকা। নিয়মানুযায়ী প্রতিটি পণ্যবাহী ট্রাক থেকে ১২৬০ টাকা নেয়ার বিধান থাকলেও বিভিন্ন অজুহাত দেখিয়ে ট্রাক প্রতি নেয়া হচ্ছে ১৬শ’ থেকে ১৮শ’ টাকা। আর এসব অবৈধ টাকার ভাগ যাচ্ছে বিআইডবিস্নউটিসির উপর মহলসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের পকেটেও।

এসব জায়গায় চাঁদা দেবার পর ট্রাক বা যানবাহনটি যখন ফেরিতে উঠতে যাবে তখন লাইনম্যান পরিচয় দিয়ে ৩০ থেকে ৫০ টাকা দাবি করা হয়। তাদের দাবিকৃত টাকা না দিয়ে কোন গাড়ি ফেরিতে উঠতে পারে না।এরপর গাড়িটি যখন ফেরিতে উঠে তখন লস্কররা বকসিসের নামে আদায় করবে ২০ থেকে ৫০ টাকা। এভাবে প্রতি হাজারও লোকের সামনে প্রকাশ্যে চাঁদাবাজির মাধ্যমে লাখ লাখ টাকা আদায় করা হলেও এ ব্যাপারে প্রশাসনের তেমন কোন মাথা ব্যথা নেই। এ ব্যাপারে লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে। নৌ পুলিশ ফাঁড়ির চাঁদা নেয়া প্রসঙ্গে লৌহজং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলালউদ্দিন জানান, পুলিশ এ রকম চাঁদাবাজি করছে বলে আমার জানা নেই।

[ad#co-1]

Leave a Reply