এবার খোকার স্ত্রীর বিরুদ্ধে মামলা করছে দুদক

এবার ঢাকা সিটি করপোরেশন মেয়র সাদেক হোসেন খোকার স্ত্রী ইসমত আরার বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ঈদের পরপরই এ মামলা দায়ের করা হবে বলে দুদকের একটি সূত্র জানিয়েছে। এ বিষয়ে দুদকের সহকারি পরিচালক মো. শামসুল ইসলাম শীর্ষ নিউজ ডটকমকে বলেন, ইসমত আরার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। ওই অভিযোগ যাচাই বাছাই করা হচ্ছে। যদি অভিযোগের সত্যতা পাওয়া যায় তবে তার বিরুদ্ধে আবারো মামলা করবে দুদক। এর আগে অবৈধ সম্পদ অর্জন ও সম্পত্তির তথ্য গোপনে সহযোগিতার অভিযোগে ইসমত আরার বিরুদ্ধে মামলা হয়েছিল। দুদকের সহকারি পরিচালক শামসুল আলম বাদি হয়ে ২০০৯ সালের ২ এপ্রিল রমনা থানায় মামলা করেন। ওই মামলায় গত ৯ জুন তাকে তিন মাসের অন্তর্বর্তীকালীন আগাম জামিন দেয় হাইকোর্ট। মামলার অভিযোগপত্রে বলা হয়, ২০০৯ সালের ১৫ নভেম্বর সাদেক হোসেন খোকা ও তার পরিবারের সদস্যদের সম্পদের হিসাব চেয়ে নোটিশ দেয় দুদক।

ওই বছর ৬ ডিসেম্বর খোকা তার পরিবারের সদস্যদের সম্পদের বিবরণী দুদকে জমা দেন। এতে পরিবারের সদস্যদের মোট ১০ কোটি ৪ লাখ ৯৭ হাজার টাকার স্থাবর-অস্থাবর সম্পদের কথা উল্লেখ করা হয়। এর মধ্যে খোকার নিজের নামে তিন কোটি ৩৩ লাখ ৩৩ হাজার, স্ত্রীর ৫ কোটি ২৮ লাখ ৫৮ হাজার, মেয়ের ৫১ লাখ ৪২ হাজার ও ছেলের নামে ৯১ লাখ ৬২ হাজার টাকার সম্পদ রয়েছে। কিন্তু দুদক তদন্ত করে সাদেক হোসেন খোকার আরো ৯ কোটি ৭৬ লাখ ২৮ হাজার ২৬১ টাকার সম্পদের সন্ধান পায়। তদন্তে খোকার ১২ কোটি ৯৮ লাখ ৩৬ হাজার ৯৯৯ টাকার অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপন করার প্রমাণ পায় দুদক। এরপরই খোকা ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করে দুদক। এ মামলা পুনঃতদন্ত করে আবারো খোকার স্ত্রীর বিরুদ্ধে মামলা হচ্ছে বলে দুদক সূত্রে জানা গেছে। এর আগে সম্পত্তির বিবরণী জমা না দেয়ার অভিযোগে গত ৩০ আগস্ট খোকার মেয়ে সারিকা সাদেক ও ৩১ আগস্ট ছেলে ইশরাক হোসেনের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলার বিবরণীতে জানানো হয়, গত বছরের ৪ সেপ্টেম্বর সারিকা ও ইশরাককে সম্পদের বিবরণী জমা দেয়ার নোটিশ দেয়া হয়। নিয়ম অনুযায়ী, ৭ কর্মদিবসের মধ্যে তাদের সম্পদের বিবরণী জমা দেয়ার কথা। কিন্তু তারা তা না করে হাইকোর্টে রিট করেন। তবে হাইকোর্ট নোটিশটির ওপর স্থগিতাদেশ দেয়। গত এপ্রিলে ওই স্থগিতাদেশের মেয়াদ শেষ হয়েছে। পরে প্রয়োজনীয় প্রস্তুতি শেষে মামলা করা হয়।

মামলার বাদি মো. শামসুল ইসলাম বলেন, সারিকা ও ইশরাকের নামে রাজধানীর বিভিন্ন এলাকায় প্রচুর স্থাবর-অস্থাবর সম্পত্তি রয়েছে। যা উপার্জনের বৈধ উৎস নেই। এ কারণেই তাদের নোটিশ দেয়া হয়।

[ad#co-1]

Leave a Reply