চাই সম্মিলিত প্রয়াস, চাই সকলের সহযোগিতা

রহমান মনি
যতই ভিন্নমত থাকুক না কেন মানুষ প্রবাস জীবন বেছে নেয় মূলত সচ্ছল জীবনযাপনের জন্য। সাধারনত উন্নয়নশীল দেশের নাগরিকরা উন্নত দেশগুলিকে বেছে নেয় প্রবাস জীবন যাপনের জন্য। বাংলাদেশের নাগরিকরাও তার ব্যাতিক্রম নয়। আর বাংলাদেশিরা ঐতিহ্যগতভাবে সাংস্কৃতি প্রিয়। এই ক্ষেত্রে ধার্মিকতা কিছুটা কাজ করে। কারন বাংলাদেশের মানুষ ধর্মভীরু তবে ধর্মান্ধ নয়। বাংলাদেশের মানুষ যে যে ধর্মই পালন করুক না কেন সকলেই ধার্মিক। আর ধার্মিক লোকেরা ধর্মের পরেই সাংকৃতিকে স্থান দেয়।

তাই জাপান প্রবাসীদের যে কোন আয়োজনেই সব ধর্মের লোকজন অংশগ্রহন করে থাকেন। বিশেষ করে সামাজিক-সাংস্কৃতিক আয়োজনগুলোতে। তবে যতটা না নিজেদের আনন্দের জন্য তার চাইতে বেশি প্রবাসে বেড়ে ওঠা সন্তান-সন্ততির জন্য। ভবিষ্যত প্রজন্মকে নিজ সাংস্কৃতির প্রতি আকৃষ্ট করার জন্য, শেকড়ের সন্ধান দেবার জন্য অনেকেই সন্তান সহ অনুষ্ঠান উপভোগ করতে আসেন এই কথা নিঃসংকোচে বলা যায়। আয়োজকরাও সেই ভাবে অনুষ্ঠান সাজাতে চেষ্টা করেন বলে আমার বিশ্বাস। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ২/১টি ঘটনা পুরো অনুষ্ঠানকে ম্লান করে দেয়। যা কাম্য নয়। তখন সততা থাকলেও যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে।

অনুষ্ঠান যারা আয়োজন করেন তাদের মনে রাখতে হবে কেবলমাত্র বিনোদনের জন্যই দর্শক সমাগম হয়না। কারন জাপানের মত দেশে বিনদনের জন্য ক্ষেত্রের অভাব নেই। সাধ এবং সাধ্য থাকলে সব ধরনের বিনদনই করা যায়। প্রবাসীরা স্বপরিবারে আসেন বাংলা সাংস্কৃতির প্রতি সন্তানদের আকৃষ্ট করার জন্য। সন্তানদের আকৃষ্ট করার বদলে যদি পিতামাতা সন্তানদের বিব্রতকর প্রশ্নের সম্মুখীন হন তা হলে অনেকেই আগ্রহ হারিয়ে ফেলবে। সাম্প্রতিক কিছু আয়োজনে এমন বিব্রত হতে হয়েছে অনেক পিতামাতাকে।

এই তো গেলো অনুষ্ঠান আয়োজকদের কথা। দেশ থেকে যারা আমন্ত্রিত হয়ে আসেন পার্ফরমার হয়ে অনুষ্ঠানের শ্রীবৃদ্ধিতে কিছুটা হলেও তাদের দায় দায়িত্ব থেকে যায়। তাদের মনে রাখতে হবে প্রবাসে যারা বসবাস করেন দেশের প্রতি টান অনেকাংশে বেড়ে যায়। প্রচলিত আছে প্রবাসে নাকি দেশী কাক দেখলেও ভালো লাগে। তাই প্রবাসীদের চাহিদার প্রতি শ্রদ্ধা রেখে দেশাত্ববোধক, আঞ্চলিক, পাহাড়ি, মুক্তিযুদ্ধ ভিত্তিক, ভাওয়াইয়া, ভাটিয়ালী জাড়ি-সারি ইত্যাদি গানের প্রতি নজর দিতে হবে। প্রবাসে বিজাতীয় গান কিম্বা বিজাতীয় সাংস্কৃতি কিছু সংখ্যাক দর্শকদের আন্দোলিত করতে পারলেও সিংহভাগ দর্শকই বিরক্ত হন। তারা বাধ্য হয়ে শোনেন বা গল্পগুজবে মেতে ওঠেন।

তার সাথে আরো একটি বিষয় আমন্ত্রিত অতিথিদের মনে রাখা দরকার। তা হলো পোষাক নির্বাচন। পোষাক নির্বাচন যদি দৃষ্টিকটু হয় তাহলে যত ভালো পার্ফমেন্সই করুন না কেন দর্শকদের মন জয় করা কঠিন হয়ে যায় বৈকি। প্রবাসে একজন দর্শক আমন্ত্রিত একজন শিল্পিকে মার্জিত পোষাকে দেখতে পছন্দ করে। কারন উন্নত দেশগুলোতে প্রবাসীরা নারীদের সল্প পোষাক দেখতে অভ্যস্ত হয়ে পড়েন। তাই প্রবাসে বঙ্গললনাদের দেশজ সাংস্কৃতির পোষাকে দেখতে চান। উদ্ভট পোষাক সেখানে দৃষ্টিকটু। তাই প্রথম দর্শনেই যদি কোন শিল্পীর প্রতি বিরূপ ধারনার সৃষ্টি হয় তাহলে তার পক্ষে দর্শক হৃদয়ে স্থান পাওয়া খুবই কষ্টকর হয়ে পড়ে।

আয়োজক, শিল্পির পর একটি আয়োজন সাফল্যমন্ডিত করে তুলতে দর্শকদের ভূমিকাও কম নয়। যে শিশুটিকে বাংলা সাংস্কৃতির প্রতি আকৃষ্ট করার জন্য অনুষ্ঠানে আনা হয় সেই অবুঝ সন্তানটিকে নিজ দায়িত্বে না রেখে হলে অবাধে ঘুরে বেড়ানোর জন্য ছেড়ে দেয়া হয়। শিশুটি হলের ভেতর দৌড়াদৌড়ি, অতিথিদের সামনে গিয়ে খেলায় মেতে ওঠা এবং কিছু কিছু ক্ষেত্রে স্টেজে উঠে দৌড়ঝাপ করা বা করানো হয়। এটা কি বাংলা সাংস্কৃতি? এটা কি বাংলা সাংস্কৃতি শেখানোর পদ্ধতি।

অনেকেই বলেন বাচ্চারাতো এমন করবেই। মানছি। তবে প্রশ্ন করতে চাই বাচ্চারা এমন করলে তাকে কি নিজ দায়িত্বে রাখার এবং শেখানোর দায়িত্বটি কার? এই বাচ্চাটিই যখন হোইকোয়েন কিম্বা কিন্ডার্গাডেনে যায় তখন কিন্তু টিচারের কথা বেদ বাক্যের মত পালন করে। সেখানে পারলে এখানে কেন নয়? শিশুরা হলো কাদামাটি। তাকে যেভাবে শেখাবেন সে সেভাবেই গড়ে উঠবে। শিশুটিকে কিন্তু স্টেজে তুলে দেন বড়রা। একজনকে দেখে তখন অন্যজন উৎসাহিত হন। কিছু কিছু ক্ষেত্রে বাবা-মা নিজেরাই তুলে নিয়ে আসেন। মনে রাখতে হবে একটি অনুষ্ঠানে কেবলমাত্র প্রবাসী বাংলাদেশিরাই আসেননা। আসেন অন্যান্য দেশের বন্ধুরাও। বিশেষ করে জাপানিজ বন্ধুরা। এদের কাছে দেশের ভাবমূর্তি কোথায় গিয়ে দাঁড়ায়? বিষয়টি নিয়ে ভাবা জরুরী।

অনেক হলেই খাওয়া নিষিদ্ধ থাকলেও দর্শকদের একাংশ খাবার সংগে নিয়ে ঢোকেন। অনেকে বসে খেয়ে উচ্ছিষ্টগুলো ফেলে রেখে যান। কিম্বা খাবার সময় আশপাশ নষ্ট করে ফেলেন। অনুষ্ঠান শেষে হল পরিস্কার করার সময় হরেক রকমের জিনিসের সন্ধান পাওয়া যায়। এমনটি বাচ্চাদের ব্যবহৃত ডায়াপারটিও ফেলে রেখে যান স্বযত্নে আসনের নীচে। আর চিপসতো সারা হলে ভরে থাকে। দর্শকবৃন্দ যদি এগুলো নিজ দায়িত্বে নিয়ে যান কিম্বা পানাহার থেকে বিরত থাকেন তাহলে একদিকে যেমন আয়োজকদের কাজ কমে যায় অন্যদিকে পরবর্তীতে হল পেতেও সুবিধা হয়।

একটি অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে সকলের সহযোগিতা অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করে তোলে। প্রবাসেও বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল হয়। যেটা আমাদের সকলের কাম্য।

তাই বিজ্ঞাপনদাতা, আয়োজক, কলাকুশলী, অংশগ্রহনকারী এবং অতিথি দর্শকদের সকলের সম্মিলিত প্রচেষ্টা এবং সহযোগিতা বিনীতভাবে কামনা করছি। আসুন আমরা সকলে নিজ নিজ দায়িত্ব পালনে সচেতন হই। আমাদের প্রিয় বাংলাদেশকে প্রবাসে সঠিকভাবে তুলে ধরে দেশের ভাবমূর্তি বৃদ্ধিতে সহযোগিতার হাত বাড়াই।

rahmanmoni@gmail.com

[ad#co-1]

Leave a Reply