মাওয়ায় ফেরি স্বল্পতা পারাপারে অচলাবস্থা

মাওয়া-কাওড়াকান্দি নৌ রুটের ২টি রো রো ফেরিসহ ৫টি ফেরি এবং ২টি আইটি (ফেরি টেনে নেয়ার জাহাজ) বিকল হয়ে পড়ে আছে। ফলে ফেরি স্বল্পতায় নদী পারাপারে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। চরম দুর্ভোগ পোহাচ্ছে মানুষ। নদীর দুইপাড়ে যানবাহনের দীর্ঘ লাইন নিত্যনৈমিত্তিক বিষয়ে পরিণত হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় মাওয়ায় ২ শতাধিক যান পারাপারের অপেক্ষায় ছিল। একই অবস্থা ছিল কাওড়াকান্দি প্রান্তেও। প্রচণ্ড গরমে দিনভর পারাপারের অপেক্ষায় থেকে হাঁপিয়ে উঠছে মানুষ।

বিআইডব্লিউটিসি’র ম্যানেজার (মেরিন) আব্দুস ছোবহান রাতে জানান, বর্তমানে ৭টি ডাম ফেরি রানীগঞ্জ, রানীক্ষেত, রামশ্রী, টাপলো, থোবাল, যমুনা ও লেন্টিং এবং ছোট ফেরি কর্ণফুলী ও যশোর চলাচল করছে। তবে নদীর নাব্যতা সংকটের কারণে দ্বিগুণ পথ ঘুরে নদী পার হতে সোয়া ৩ ঘন্টারও বেশি সময় লাগছে এক একটি ফেরির। এদিকে ফেরি ফরিদপুর শুক্রবার হঠাৎ বিকল হয়ে পড়ে। এছাড়াও ডাম ফেরিকে টেনে নেয়ার জাহাজ আইটি ৩৯০ ও আইটি ৩৯৪ শুক্রবার বিকল হয়ে পড়ে।

এছাড়া এই রুটের মূল চালিকা শক্তি রো রো ফেরি শহীদ বরকত ও শাহ মকদুম বিকল হয়ে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পড়ে থাকায় সমস্যা আরও প্রকট হয়েছে। বিকল ফেরি কিশোরী ও কাকলীও রয়েছে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে। এই রুটে সর্বমোট ১৩টি ফেরি চলাচল করছিল।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মোঃ আজিজুল আলম জানান, বিকল ফেরিগুলো দ্রুত মেরামত করে মাওয়া-কাওড়াকান্দি ফেরি রুটে সংযুক্ত করার সুপারিশ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জরুরি বার্তা পাঠানো হয়েছে।

[ad#co-1]

Leave a Reply