ঋণ শোধ করতে হবে নিজেদের প্রয়োজনেই

সিরাজুল ইসলাম চৌধুরী
ঋণ নেওয়া এবং শোধ না-করাটা ব্যবসা যাদের, তাদের কথা সমসময়েই আলাদা, তারা ফাঁকফোকর জানে, ব্যবহার করে এবং বিবেকের দংশনে কাতর হয় না; কিন্তু যারা সংবেদনশীল ও সাধারণ তাদের পক্ষে ঋণ শোধ না-করে উপায় থাকে না। চাপ থাকে বাইরের ও ভেতরের। ঋণদাতার চাপ এবং বিবেকের চাপে অস্থির হতে হয় শোধ করতে না পারলে। কিন্তু এই ব্যাপারটা ব্যক্তিগতভাবে যতটা সত্য, দুঃখের ব্যাপার হলেও অস্বীকার করা যাবে না যে সমষ্টিগত ক্ষেত্রে ততটা সত্য নয়। সমষ্টিগত দায়ভার আমরা সহজেই এড়াই, ব্যক্তিগতভাবে দায়িত্বটা বুঝি না বলে। কিন্তু পার পাই কি? না, পাই না।

ঋণ পরিশোধে সবার মিলিত ব্যর্থতা আমাদের প্রত্যেককেই আঘাত করে, আমরা আবদ্ধ থাকি, এগোতে পারি না। রাস্তায় যদি যানজট তৈরি হয় তবে আমার ব্যক্তিগত গাড়িটি চলবে কি করে? চলতে পারে না। আটকা পড়ে যায়। সবার চলমানতাই আমার চলমানতা, আমি একা যদি এগোতে চাই সবাইকে ফেলে, তাহলে দুর্ঘটনা ঘটবে এবং অন্যরা বাধা দেবে, ক্ষেপে উঠবে। কিন্তু কোন সমষ্টিগত ঋণের কথা বলছি আমরা, কার কাছেইবা ঋণ? সমষ্টিগত ঋণটা হচ্ছে আমাদের উন্নতির কাছে। আমাদের কতটুকু উন্নতি হয়েছে, তা আমাদের আগের মানুষদের ত্যাগ ও শ্রমের কারণেই ঘটেছে, নইলে ঘটত না। উন্নতি আকাশ থেকে পড়ে না; তাকে গড়ে তুলতে হয়।

আমাদের স্বাধীনতা আমরা কেউ একা আনিনি, অনেকে মিলে এনেছি। তার জন্য যাঁরা সংগ্রাম করেছেন, তাঁদের সবার কাছেই আমরা ঋণী বটে। স্বাধীনতার জন্য ঋণী, উন্নতির জন্যও ঋণী। তাঁরা চাষ করেছেন, বীজ বুনেছেন, লালন করেছেন বলেই সে ফসল আমরা গোলায় তুলতে পেরেছি। আর তারা যে কেবল ১৯৭১-এর লোক তা নন, কেননা লড়াইটা পুরনো। ব্রিটিশ আমলে, পাকিস্তানের কালে এবং সবশেষে একাত্তরে ধারাবাহিকভাবে অগ্রসর হয়েছে ওই সংগ্রাম। একসময়ে বলা হতো, ডোমিনিয়ান স্ট্যাটাস চাইছি, পরে এসেছে ক্ষমতা হস্তান্তরের কথা, পাকিস্তানের কালে আমরা স্বায়ত্তশাসন, পূর্ণস্বায়ত্তশাসন, স্বাধীন পূর্ব পাকিস্তানের দাবি তুলেছি, শেষে এসেছে স্বাধীনতার দাবি, সেই সঙ্গে রণধ্বনি উঠেছে মুক্তিরও।

এই দীর্ঘ সংগ্রামের ইতিহাসের জানা-অজানা বহুসংগ্রামশীল মানুষের কাছে আমরা ঋণী, আমাদের বর্তমান উন্নতির জন্য। উন্নতির দায়ে ঋণী বলার অর্থ তাই দাঁড়ায়থউন্নতির জন্য ঋণী; আর শুনলে যদিও গালভরা কোনোভাবে, তবু আমরা দায়বদ্ধ আমাদের ওই ইতিহাসের কাছেই। ইতিহাস অতীত স্মৃতির ব্যাপার নয়, সে আছে বর্তমানেও, প্রবহমান সে ভবিষ্যতের দিকেও। অতীত, বর্তমান ও ভবিষ্যৎকে যুক্ত করে রেখেছে ইতিহাস। ইতিহাস বলতে গল্পকাহিনী বোঝায় না, বোঝায় আসলে মানুষের সংগ্রামশীলতা এবং তার কারণে অগ্রগতি। পচা ডোবার কোনো ইতিহাস নেই, প্রবহমান নদীরই আছে। কিন্তু কেন আমরা অঙ্গীকার করব ঋণ পরিশোধের? সে কি কেবল কৃতজ্ঞতার কারণে? হ্যাঁ, কৃতজ্ঞতার ব্যাপারটা আছে বইকি। অকৃতজ্ঞ মানুষকে মানুষ বলা শক্ত।

কিন্তু যাদের কাছে আমরা কৃতজ্ঞতার কথা বলছি, তারা অনেকেই তো জীবিত নেই, কেউ কেউ জীবিত থাকলেও এমনভাবে হারিয়ে গেছেন যে ফিরে এসে দাঁড়াবেন না হিসাবের খাতা হাতে নিয়ে। ঋণ শোধ করতে হবে আমাদের নিজেদের প্রয়োজনে। তাঁরা মুক্তির জন্য লড়ছিলেনথসেই সংগ্রামের অভিজ্ঞতা, অনুপ্রেরণা ও শিক্ষাকে বিকশিত করে নিতে যদি পারি, তবেই আমরা এগোতে পারব; নইলে নয়। যে ব্যক্তির স্মৃতিভ্রষ্ট সে তো অসুস্থ, সে বিভ্রান্ত হতে বাধ্য, তার তো পথ জানা নেই, সে হাঁটতে যাবে এবং পথ হারাবে। ব্যক্তির জন্য যা সত্য সমষ্টির জন্য তা অসত্য নয়। অতীতকে উপেক্ষা করলে অতীত প্রতিশোধ নেয়; সেই প্রতিশোধ নীরবে ঘটলেও মারাত্মকভাবে ঘটে। আমরা আমাদের অর্জনের উত্তরাধিকার হারাই যদি ইতিহাস ভুলি এবং ইতিহাসের ধারার ইতিবাচক দিকটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে ব্যর্থ হই।

বলাই বাহুল্য, স্থিতাবস্থা বলে কোনো অবস্থান নেই, যদি না এগোই তাহলে নিশ্চিত জানতে হবে যে আমরা পিছিয়ে যাচ্ছি। ঋণ শোধ না করতে পারলে বুঝতে হবে, আমরা দেউলিয়া হয়ে গেছি। এ ক্ষেত্রে দায়টা দাতার প্রয়োজনে নয়, গ্রহীতার প্রয়োজনে। পরের প্রশ্নটাও অনিবার্য। সেটা এই, কার কাছে এবং কেন ঋণ শোধ করতে হবে সেটা তো বোঝা গেল, কিন্তু কিভাবে শোধ করা যাবে? যাবে ইতিহাসকে এগিয়ে নিয়ে গিয়ে। অন্য কোনো উপায় নেই। যে ইতিহাসের কথা আমরা বলছি তার মূল অঙ্গীকারটা ছিল মুক্তি অর্জন। ওই পথেই এগোতে হবে, না এগোলে আমরা ঋণ পরিশোধের মতো সঞ্চয় বা উদ্বৃত্ত পাব কোথায়? ইতিমধ্যেই আমরা বিশ্বের কাছে কেবল দরিদ্র নয়, ভিক্ষুক হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছি। আমাদের রাষ্ট্রের প্রতিষ্ঠা ঘটেছে সশস্ত্র যুদ্ধের ভেতর দিয়ে। সেই প্রতিষ্ঠা আমাদের জন্য প্রভূত গৌরব বহন করে এনেছিল। সেটা ইতিমধ্যে খুইয়েছি।

এখন যদি আবার নিজেদের ইতিহাসের কাছেই নিজেরা নিঃস্বের অবস্থানে দাঁড়াই তাহলে আমাদের রইল কি? ঋণ সে-ই পরিশোধ করতে পারে যার পুঁজি আছে। তাই পুঁজির প্রয়োজন হবে। যার সম্মান নেই, নিজেই যে অসম্মানের ভারে অবনত, সে যেমন অন্যকে সম্মান জানাত অপারগ ঠিক তেমনি অর্জনহীন মানুষ অক্ষম নিজেকে দায়মুক্ত করার কর্তব্য পালনে। আমাদের তাই এগোতে হবে মুক্তিযুদ্ধের পথ ধরেই। ওই পথে যত এগোব ততই আমাদের অর্জন ও গৌরব বাড়বে এবং সেই অগ্রগমনের ধারায় আমাদের পূর্বপুরুষেরা উজ্জ্বল হয়ে উঠবেন। আলো চাই উজ্জ্বলতার জন্য। অগ্রগমন হচ্ছে ওই আলো। মুক্তি বলতে কী বুঝবথসে জিজ্ঞাসাটাও অবাস্তব নয় মোটেই। মুক্তি বলতে কেবল স্বাধীনতা বোঝায় না; বোঝায় অর্থনৈতিক মুক্তিও। আর অর্থনৈতিক মুক্তি কেবল প্রবৃদ্ধি বর্ধিতকরণের দ্বারা অর্জিত হয় না; অর্জিত হয় গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠার মধ্য দিয়েই। গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজে উন্নতি কোনো একটি জায়গায় আটকা পড়ে থাকে না; সেটা ছড়িয়ে যায় সর্বত্র, ছড়িয়ে গিয়ে ভূমিকে উর্বর করে, শস্যের ফলনকে সহজ করে দেয়। বিতরণের বিষয়টি এ ক্ষেত্রে খুবই জরুরি।

আমরা একটি গণতান্ত্রিক সমাজ চেয়েছি। মুক্তিযুদ্ধের সামনে সেটাই ছিল চূড়ান্ত লক্ষ্য। গণতান্ত্রিক সমাজে একদিকে যেমন মানুষের মৌলিক অধিকারগুলোর স্বীকৃতি থাকে, তেমনি থাকে অধিকার ও সুযোগের সাম্য। এই সমাজ কখনো প্রতিষ্ঠা পাবে না যদি রাষ্ট্র গণতান্ত্রিক না হয়। গণতান্ত্রিক রাষ্ট্র এককেন্দ্রিক নয়, আমলাতান্ত্রিকও নয়; সেই রাষ্ট্রে ক্ষমতা ছড়িয়ে যায় পরিধি পর্যন্ত সর্বত্র এবং সর্বস্তরে স্থাপিত হয় নির্বাচিত জনপ্রতিনিধিদের শাসন। আমাদের স্বপ্ন ছিল একটি নতুন সমাজের, আর ওই সমাজকে সম্ভব করে তোলার জন্যই আমরা চেয়েছিলাম এমন একটি নতুন রাষ্ট্র, যেটি না হবে আমলাতান্ত্রিক, না হবে পুঁজিবাদী। স্মরণীয় যে পাকিস্তান রাষ্ট্রটি ছিল একাধারে আমলাতান্ত্রিক ও পুঁজিবাদী। কিন্তু রূপান্তরিত রাষ্ট্র আমরা পাইনি। তার বদলে বড় একটি আমলাতান্ত্রিক পুঁজিবাদী রাষ্ট্রের জায়গায় ছোট একটি আমলাতান্ত্রিক পুঁজিবাদী রাষ্ট্র পেয়েছি; যে রাষ্ট্র সাধারণ মানুষের মিত্র হতে পারেনি, জনগণের সঙ্গে তার সম্পর্ক হয়েছে বৈরিতারই। যে জন্য মানুষ এখন রাষ্ট্রকে মিত্র হিসেবে দেখে না; উল্টো ভয় পায়। এই যে লক্ষ্য, এটা যুদ্ধের সময়ে যে খুব একটা স্পষ্ট ছিল তা নয়।

যুদ্ধের দিনগুলোয় আমরা সবাই খুব বিপন্ন ছিলাম। বিপদের সময় মানুষ যা চায়, তা হলো নিরাপত্তা। নিরাপত্তার ক্ষেত্রে জীবন ও সম্পত্তি উভয়ের প্রশ্নই উঠে আসে। আমরা জান বাঁচাতে চাই, মালও বাঁচাতে চাই। কিন্তু জীবন যেখানে বিপন্ন মানুষ সেখানে সম্পত্তির কথা ভাবে না, জীবন বাঁচানোর জন্যই ব্যস্ত হয়ে পড়ে। উঠেপড়ে লাগে। আমাদের ক্ষেত্রেও সেটাই ঘটেছিল। আমরা বিপন্ন প্রাণীতে পরিণত হয়েছিলাম। বিপন্ন হলে প্রাণী কেবল পালানোর কথাই ভাবে, আমরাও সেটা ভেবেছি বইকি। কিন্তু এই বোধও ঐতিহাসিকভাবেই ছিল আমাদের মধ্যে যে বাঁচতে হলে লড়তে হবে এবং লড়াইটা একা করা যাবে না।

ঐক্যবদ্ধ হতে হবে। ওই ঐক্যই ছিল আমাদের জন্য শক্তি। আমরা সমষ্টিগতভাবে লড়াই করেছি; নিজের কথাটা অবশ্যই ভেবেছি, কিন্তু নিজেকে আলাদা করে ফেলিনি, সবার নিরাপত্তাই যে আমারও নিরাপত্তা এটা বুঝেছি। ওই ঐক্যের কাছে হানাদারেরা দাঁড়াতে পারেনি, তারা পরাভূত হয়েছে। কিন্তু বিজয়ের সঙ্গে সঙ্গে যে মর্মান্তিক ঘটনাটি ঘটল তা হলো ঐক্য ভেঙে যাওয়া। জান বেঁচেছে, তাই মালের প্রশ্ন তখন মাথাচাড়া দিয়ে উঠে। সমষ্টিকে ভুলে, সমষ্টির স্বার্থের মধ্যেই যে নিজের স্বার্থের নিরাপত্তা ও চরিতার্থতা নিহিত রয়েছেথসেটা বিস্মৃত হয়ে নিজ নিজ সম্পত্তি বৃদ্ধির জন্য অস্থির হয়ে পড়েছিলাম। ঐক্যের জায়গায় দেখা গেল সম্পত্তি ও ক্ষমতা নিয়ে কামড়াকামড়ি। ওপরতলায় এটা ঘটল, নিচের তলায়ও তা চলে এল। বিনিয়োগ বাড়েনি, ফলে কর্মসৃষ্টি হয়নি। বেকারদের সংখ্যা ভয়াবহ পরিমাণ ও গতিতে বৃদ্ধি পেয়েছে। ক্ষমতা নিয়ে কাড়াকাড়ি রাজনীতিতে প্রধান সত্য হয়ে দাঁড়ালো। জনজীবনে নিরাপত্তাহীনতা বেড়েই চলেছে। এই অবস্থা থেকে উদ্ধার পাওয়ার উপায় কী? উপায় হচ্ছেথওই যে ইতিহাসের কথা নিয়ে আলোচনা করছিলাম সেই ইতিহাসের কাছেই ফেরত যাওয়া। তাকে এগিয়ে নিয়ে যাওয়া। এগিয়ে যেতে হলে সর্বাগ্রে প্রয়োজন হবে ঐক্যের। আর সে ঐক্য মোটেই রাজনীতি-নিরপেক্ষ হবে না।

অর্থাৎ রাষ্ট্রকে পাশ কাটিয়ে যাওয়ার কোনো উপায় থাকবে না। এই রাষ্ট্র আমাদেরই, আমরাই একে প্রতিষ্ঠিত করেছি, ঐক্যবদ্ধ ও ধারাবাহিক আন্দোলনের মধ্য দিয়ে। একে গণতান্ত্রিক রূপ দেওয়ার দায়িত্বও আমাদেরই। এই দায়িত্ব পালনের জন্য ঐক্য চাই। এই কাজ তথাকথিত সিভিল সোসাইটি করবে না, করবে জনগণ, যারা ইতিহাসের মধ্য থেকে ইতিহাসের ধারাকে সমষ্টিগত সংগ্রামের মধ্য দিয়ে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। পেছানোর উপায় নেই, জায়গাও নেই, কেননা পেছানো মানেই মৃত্যু; মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা সে শিক্ষাটা আমাদের দিয়েছে। যুদ্ধটা চলছে, চলবেও, ব্যক্তিগতভাবে সেটা আমরা টের পাই বা না পাই। চূড়ান্ত বিচারে, আমরা যে ঋণখেলাপি হতে সম্মত নই সে ব্যাপারটা ভরসা হিসেবে অকিঞ্চিৎকর নয়।

লেখক: শিক্ষাবিদ ও সমাজ বিশ্লেষক

[ad#co-1]

Leave a Reply