মুন্সীগঞ্জে ট্রলারডুবে সাংবাদিকসহ চারজন নিখোঁজ

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার টেকেরহাটে লালন উৎসবে যোগ দিতে যাওয়ার পথে ৬০ আরোহী নিয়ে ইছামতি নদীতে ট্রলার ডুবে সাংবাদিকসহ কমপক্ষে চারজন নিখোঁজ রয়েছেন। পুলিশ জানিয়েছে, শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে টেঙ্গুরিয়াপাড়ার কাছের এ দুর্ঘটনায় আহত ১০ জনকে স্থানীয় ও ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। রাতেই ট্রলারটির সন্ধান মিললেও সেটি শনিবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়নি। নিখোঁজদের সন্ধানে অভিযান চলছে।

নিখোঁজ যাত্রীদের স্বজনদের পাশাপাশি অনেকেই ইছামতির তীরে ভিড় জমিয়েছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সিরাজদিখান থানার ওসি মাহবুব আলম জানান, উপজেলা সদর থেকে দেড় কিলোমিটার দূরে ইছামতি নদীতে একটি বালুবোঝাই জাহাজের সঙ্গে কাঠের ট্রলারটি সংঘর্ষ হলে সেটি ভেঙে ডুবে যায়।

তিনি বলেন, ট্রলারটি ডুবে যাওয়ার সময় অন্যরা সাঁতরে তীরে উঠতে পারলেও নিখোঁজ রয়েছেন বাংলাদেশ সময়ের স্টাফ রিপোর্টার মহিউদ্দিন ছোটন (২৬), পোশাক ব্যবসায়ী মো. ইমরান, ব্যবসায়ী শহিদুল ইসলাম আজাদ (৩৮) ও মো. কনক (৩০)। তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি।

ওসি জানান, ট্রলারযাত্রীদের মধ্যে ১৫ জন ছিলেন ঢাকার। দুর্ঘটনার সময় ট্রলার ও জাহাজ কোনটিতেই বাতি জ্বালানো ছিলো না।

বালুর জাহাজটি আটক করা হয়েছে। তবে কাউকে গ্রেপ্তার করা যায়নি বলেও তিনি জানান।

মুন্সীগঞ্জের সহকারী পুলিশ সুপার কামরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, ঢাকা থেকে আসা দমকল বাহিনীর ডুবুরীরা রাত আড়াইটার দিকে ট্রালারটির অবস্থান সনাক্ত করেন। তবে তাতে কোনো লাশ পাওয়া যায়নি।

শনিবার সকাল থেকে স্থানীয়ভাবে নিখোঁজদের সন্ধানে এবং ট্রলারটি উদ্ধার অভিযান শুরু হয়েছে বলেও তিনি জানান।

বিডি নিউজ 24
———————————————————-

ইছামতি নদীতে ট্রলার ডুবিতে নিখোঁজদের সন্ধান মেলেনি

ফারহানা মির্জা, জেলা প্রতিনিধি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি

মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলার টেঙ্গুরিয়াপাড়ার কাছে শুক্রবার রাতে ইছামতি নদীতে ট্রলার ডুবির ঘটনায় সাংবাদিকসহ অন্তত ৪ জন এখনো নিখোঁজ রয়েছেন।

নিখোঁজ যাত্রীর সংখ্যা আরও বেশি হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

এরা হচ্ছেন- দৈনিক বাংলাদেশ সময়-এর স্টাফ রিপোর্টার মহিউদ্দিন ছোটন (২৬), গার্মেন্টস ব্যবসায়ী মো. ইমরান, ব্যবসায়ী শহিদুল ইসলাম আজাদ (৩৮) ও ঢাকার এক শিল্পপতির ছেলে মো. কনক (৩০)।

শনিবার সকাল সাড়ে আটটা পর্যন্ত তাদের কারো সন্ধান মেলেনি। সেখানে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছেন ফায়ার সার্ভিসের ডুবুরিরা।

সিরাজদীখান থানার ওসি মাহবুব আলম শনিবার সকালে বাংলানিউজকে জানান, গভীর রাত পর্যন্ত ডুবুরিরা অভিযান চালান। এরপর কিছুক্ষণ বন্ধ রেখে সকাল ৮টা থেকে আবার উদ্ধার অভিযান শুরু হয়।

স্থানীয় টেকেরহাট লালন উৎসবে যোগ দিতে ৬০ জন যাত্রী ভর্তি এ ট্রলারটি সিরাজদিখান থেকে রওনা হয়ে রাত সাড়ে ৯টায় দুর্ঘটনায় পড়ে। এতে যাত্রীদের অধিকাংশই তীরে উঠতে সক্ষম হলেও চার জন নিখোঁজ হন।

এ ঘটনায় অন্তত ১০ ব্যক্তি আহত হয়েছেন। আহতদের স্থানীয় ও ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে ঘটনার প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা আশঙ্কা করছেন নিখোঁজ যাত্রীর সংখ্যার আরও বেশি হতে পারে।

এদিকে নিখোঁজদের স্বজনরা ভীর করে করেছেন ইছামতির তীরে। তাদের আহাজারিতে ভারি হয়ে উঠেছে সেখানকার পরিবেশ।

ঘটনার প্রত্যদর্শী সাংবাদিক সৈকত সাদিক রাত পৌনে ১২টায় ঘটনাস্থল থেকে বাংলানিউজকে জানান, ‘একটি বালুর জাহাজের সঙ্গে সংঘর্ষে কাঠের ট্রলারটি ভেঙে গিয়ে পানিতে ডুবে যায়। এর ৬০ যাত্রীর মধ্যে ১৫ জন ছিলেন ঢাকার যাত্রী। অধিকাংশ যাত্রী তীরে উঠতে পারলেও সাঁতার না জানার কারণে ৪ জন অথৈ পানিতে তলিয়ে যায়। ট্রলার এবং বালুর জাহাজ কোনোটিতেই বাতি ছিল না।’

ট্রলার ডুবি সম্পর্কে সিরাজদিখান থানার ওসি মাহবুব আলম বাংলানিউজকে জানান, ‘বালুর জাহাজটি আটক করা হয়েছে। তবে কাউকে গ্রেফতার করা যায়নি। নিখোঁজ ৪ জনের নাম পাওয়া গেলেও নিখোঁজের সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। দুর্ঘটনাস্থলটি উপজেলা সদর থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে।’

এ উদ্ধার তৎপরতা বিষয়ে জেলা প্রশাসক আজিজুল আলম জানিয়েছেন, স্থানীয়ভাবে উদ্ধার তৎপরতা চলছে। ঘটনাস্থলের উদ্দেশ্যে ঢাকা থেকে দমকল বাহিনীর ডুবুরিদল রওয়ানা হয়েছে।

দুর্ঘটনার খবরে লালন উৎসবে শোকের ছায়া নেমে এসেছে।

বাংলাদেশ সময়: ০৮৫৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০

————————————————

মুন্সীগঞ্জের ইছামতি নদীতে ট্রলার ডুবিতে সাংবাদিকসহ নিখোঁজ ৩

মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান এলাকায় ইছামতি নদীতে শুক্রবার রাত সাড়ে ৯টায় বাল্কহেডের (বালুবাহি ইঞ্জিন চালিত নৌকা) ধাক্কায় একটি যাত্রীবাহী ট্রলার ডুবে গেছে। রাত সোয়া ১১টায় শেষ খবর পাওয়া পর্যন্ত এক সাংবাদিকসহ অন্তত তিনজন নিখোঁজ রয়েছেন। নিখোঁজ ব্যক্তিরা হলেন- বাংলাদেশ সময় পত্রিকার স্টাফ রিপোর্টার মহিউদ্দিন ছোটন এবং প্রণব ও ইমরান নামের অপর দুই যুবক।

ওই ট্রলারে থাকা বাংলাদেশ সময় পত্রিকার অপর স্টাফ রিপোর্টার রওশন ঝুন জানান, রাত ৯টার দিকে সহকর্মী মহিউদ্দিন ছোটনসহ ৪০/৪৫ জন যাত্রী সিরাজিদখান ঘাট থেকে ট্রলারে করে দোসরাপাড়া বটতলা টেকেরহাটের উদ্দেশে রওনা হন। বটতলাতে গত কয়েকদিন ধরে লালন মেলা চলছে। ট্রলারে থাকা সকলেই মেলা দেখতে যাচ্ছিলেন। রাত সাড়ে ৯টার দিকে মেলার অদূরে বালুবাহী একটি বাল্কহেড সজোরে ধাক্কা দিলে যাত্রীবাহী ট্রলারটি চিরে দুইভাগ হয়ে পানিতে তলিয়ে যায়। ওই সময়ে যাত্রীরা লাফিয়ে পানিতে পড়ে অনেকে সাঁতরিয়ে তীরে উঠে। পরে অন্যান্য ট্রলার ও স্থানীয়রা উদ্ধারকাজে অংশ নেয়। তবে মহিউদ্দিন ছোটনকে খুঁজে পাওয়া যায়নি। এসময় অন্যান্য যাত্রীরা জানান, সিরাজদিখান এলাকার প্রণব ও ইমরান নামে দুই যুবকও নিখোঁজ রয়েছে।

দুর্ঘটনার পর ওই বাল্কহেডটি দ্রুত পালিয়ে যায়।

রাত ১১টায় সিরাজদিখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুল আলম জানান, ডুবুরিদের খবর দেওয়া হয়েছে। স্থানীয় লোকজন স্বপ্রণোদিত হয়ে উদ্ধার চেষ্টা চালাচ্ছে। ডুবে যাওয়া ট্রলারটি উদ্ধার করা যায়নি। তিনজন নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

শীর্ষ নিউজ 22-10-2010

[ad#co-1]

Leave a Reply