যে কারণে পদ্মা সেতু নির্মাণ ঠিকাদার নিয়ে বিশ্বব্যাংকের আপত্তি

ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে দাতা সংস্থা বিশ্বব্যাংকের আপত্তির কারণে তিন মাস পিছিয়ে দেয়া হয়েছে বহুপ্রত্যাশিত পদ্মা সেতুর নির্মাণকাজ। এর আগে দরপত্র মূল্যায়ন কমিটি ৫ ঠিকাদার প্রতিষ্ঠানকে প্রাক-যোগ্য করার সুপারিশ করে বিশ্বব্যাংকসহ দাতা সংস্থাগুলোর কাছে মূল্যায়ন প্রতিবেদন পাঠায়। এর মধ্যে বিশ্বব্যাংক ঠিকাদার প্রতিষ্ঠানগুলো ড্রাইভেন র‌্যাকিং স্টিল পাইল শর্ত পূরণ করতে না পারায় তা প্রত্যাখ্যান করে। উল্টো চিঠি দিয়ে প্রাক-যোগ্যতা দাখিলের সময়সীমা ৪২ দিন নির্ধারণ করে দিয়ে আবারও প্রাক-যোগ্যতা প্রক্রিয়া শুরুর পরামর্শ দেয়। দাতা সংস্থার এ ধরনের আচরণে নাখোশ যোগাযোগ মন্ত্রণালয়ের সেতু বিভাগ।

সংসদীয় কমিটিকে দেয়া সেতু বিভাগের উপ-পরিচালক (পিঅ্যান্ডএম) মো. আবুল হোসেন স্বাক্ষরিত এক প্রতিবেদনে বিষয়টি স্পষ্ট হয়। সেখানে সেতু বিভাগ বিশ্বব্যাংকের আপত্তির বিরুদ্ধে বেশ কিছু যুক্তি উত্থাপন করে। যোগাযোগ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটিও দাতা সংস্থার আপত্তির বিরোধিতা করে। তারা বলেন, বিশ্বব্যাংক এ ধরনের সামান্য শর্তের দোহাই না দিলেও পারতো। কারণ তারা যে শর্ত লঙ্ঘন হয়েছে বলে উল্লেখ করেছে তা বড় ধরনের কোন কিছু নয়। এর আগে বঙ্গবন্ধু সেতু ও পাকশী সেতু নির্মাণে ওই শর্ত বাধা হয়ে দাঁড়ায়নি। এদিকে সেতু বিভাগ বিশ্ব ব্যাংকের আপত্তির বিরুদ্ধে যুক্তি দেখিয়ে বলে, ড্রাইভেন র‌্যাকিং স্টিল পাইল সাব ক্রাইটেরিয়ার কাজের মূল্য মোট সেতু নির্মাণ কাজের মাত্র ৫ ভাগ। এ ধরনের সেতু নির্মাণে প্রচলিত নির্মাণ প্রক্রিয়ার সব ক্ষেত্রে সাধারণত বিশেষজ্ঞ সাব কন্ট্রাকটর নিয়োগ করা হয়।

উদাহরণ তুলে ধরে সেতু বিভাগ তাদের প্রতিবেদনে বলে, বঙ্গবন্ধু সেতুতে পাইলিংয়ের কাজে নিয়োজিত ঠিকাদার মেন্সক নামক বিশেষজ্ঞ পাইলিং ঠিকাদার নিয়োজিত করে কাজ করে। একই ভাবে পাকশী সেতুতেও মূল ঠিকাদার বিশেষজ্ঞ ঠিকাদার দিয়ে করায়। সেতু বিভাগ বিষয়টি স্পষ্ট উল্লেখ করে বলে, বিশ্বব্যাংকের প্রকিউরমেন্ট গাইড লাইনেও বিষয়টি রয়েছে এবং সে অনুযায়ী ৫ প্রতিষ্ঠানকে শর্ত সাপেক্ষে প্রাক-যোগ্য করার সুপারিশ করা হয়। এর আগে ড. জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে গঠিত দরপত্র মূল্যায়ন কমিটি পরীক্ষা-নিরীক্ষা করে মূল্যায়ন প্রতিবেদন অনুমোদনের জন্য গত ১৮ই জুলাই বিশ্ব ব্যাংকের সম্মতির জন্য পাঠায়। এর দু’মাস পর গত ২৩শে সেপ্টেম্বর বিশ্বব্যাংক এক চিঠিতে উল্লেখ করে, শর্তসাপেক্ষে প্রাক-যোগ্যতার বিষয়টি নিষ্পত্তি করতে অনেক সময়ের প্রয়োজন হবে। বরং, নতুন করে প্রাক-যোগ্যতা শুরু করা হলে তা দ্রুত করতে বিশ্বব্যাংক সর্বাত্মক সহযোগিতা করবে।

এক্ষেত্রে যেসব ঠিকাদারি প্রতিষ্ঠান টেন্ডার প্রক্রিয়ায় অংশ নিতে পারেনি ভবিষ্যতে তারা কোন আপত্তি উত্থাপন করতে পারবে না। চিঠিতে দাতা সংস্থা আরও উল্লেখ করে, পাইলিং পদ্ধতির শর্ত পূরণের বিষয়টি একটি বড় ধরনের পরিবর্তন। সেতু বিভাগ তাদের প্রতিবেদনে বলে, বিশ্বব্যাংকের সুপারিশ অনুযায়ী এরই মধ্যে পত্রিকায় প্রাক-যোগ্যতা বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর মধ্যে বিশ্বব্যাংক সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছে। এছাড়া তারা এ প্রকল্পে সর্বোচ্চ এক দশমিক দুই বিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ওই অর্থ বিশ্বব্যাংকের ২০০১ সালের (১১ই জুলাই থেকে ১২ই জুন) জন্য বরাদ্দ দেখানো হয়েছে। এর আগে গত ১০ই এপ্রিল পদ্মা সেতু প্রকল্পের মূল সেতুর ঠিকাদার নিয়োগের প্রাক-যোগ্যতা দরপত্র বিশ্বব্যাংক অনুমোদন করলে ওইদিনই দরপত্র আহ্বান করা হয়। পরে ৮ই জুন দরপত্র গ্রহণ করা হয়। ১১টি আন্তর্জাতিক মানের নির্মাণ প্রতিষ্ঠান ওই দরপত্রে অংশ নেয়। ডিজাইন পরামর্শক প্রতিষ্ঠানের প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ ও সেতু কর্তৃপক্ষের দরপত্র মূল্যায়ন কমিটি ৫টি নির্মাণ প্রতিষ্ঠানকে প্রাক-যোগ্য করতে সুপারিশ করে।

এসব ঠিকাদার প্রতিষ্ঠান ড্রাইভেন র‌্যাকিং স্টিল পাইল শর্ত ছাড়া বিশ্বব্যাংকের প্রকিউরমেন্ট গাইড লাইন ও প্রাক-যোগ্যতা দরপত্রের সব শর্ত পূরণ করে। এর আগে গত বুধবার সংসদীয় কমিটির বৈঠকে পদ্মা সেতুর নির্মাণ প্রসঙ্গ নিয়ে হৈ হট্টগোল ও বাক-বিতণ্ডা হয়। বৈঠকের শুরুতেই বিতর্ক শুরু হয় মাওয়া-জাজিরা স্থানে প্রস্তাবিত পদ্মা সেতুর নির্মাণকাজ নিয়ে। কমিটির সদস্যরা পদ্মা সেতুকে রাজনৈতিক ইস্যু বিবেচনা করে এটাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার ওপর জোর দেন। তাদের মতে, এ সেতু নির্মাণে অযথা দেরি সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন্ন করেছে। তবে মন্ত্রণালয় জানিয়েছে, কাজ দেরিতে শুরু হলেও যথাসময়ে তা শেষ হবে। বৈঠকের এক পর্যায়ে কমিটির সদস্য অপু উকিল ও সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়ার মধ্যে বাকবিতণ্ডা হয়।

অপু উকিল সেতু নির্মাণ কাজে দেরি হওয়া প্রসঙ্গে সচিবের জবাবে অসন্তোষ প্রকাশ করে বলেন, আপনি তো বুদ্ধিজীবীদের মতো কথা বলছেন। আপনি জানেন, এ সেতুর ওপর সরকারের সাফল্য ব্যর্থতা নির্ভর করছে। এ সেতুর কারণে সরকারের পতন পর্যন্ত হতে পারে। তার এ মন্তব্যের জবাবে সচিবও বলেন, আপনি এ ভাষায় কথা বলতে পারেন না। মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কেউ এ ভাষায় কথা বলে না। সে সময় পাল্টা জবাবে অপু উকিল আঙুল উঁচিয়ে সচিবকে থামতে বলেন। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে মন্ত্রী সৈয়দ আবুল হোসেন এতে হস্তক্ষেপ করেন। তিনি বলেন, সবাইকে নিরপেক্ষভাবে মন্তব্য করতে হবে। কমিটির সভাপতি শেখ মুজিবুর রহমান বলেন, পদ্মা সেতু নির্ধারিত ২০১৩ সালের মধ্যেই শেষ করার ওপর কমিটি জোর দিয়েছে। মন্ত্রণালয় এ বিষয়ে কমিটিকে আশ্বাস দিয়েছে।

[ad#co-1]

Leave a Reply