বিচার হলেও ন্যায়বিচার হয়নি: অ্যাটর্নি জেনারেল

জেল হত্যামামলার পুনর্বিচার চায় সরকার
মিলটন আনোয়ার ও হিরা তালুকদার: হাইকোর্টের দেয়া রায়ের ১৪ মাস পরে জেল হত্যামামলার লিভ টু আপিলের শুনানি গতকাল শুরু হয়েছে। প্রথম দিনের শুনানিতে জেল হত্যাকাণ্ডের পুনর্বিচারের জন্য সর্বোচ্চ আদালতে আবেদন করেছে সরকার।

এ মামলায় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল আবেদনের শুনানিতে সরকারের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, জেলহত্যার বিচার হলেও ন্যায়বিচার হয়নি। এ হত্যাকাণ্ডের মূল বিষয় ষড়যন্ত্র। ষড়যন্ত্র হয়েছে বঙ্গভবন থেকে। ষড়যন্ত্রে কারা জড়িত ছিল, তা জানার জন্য মামলার পুনর্বিচার প্রয়োজন। তাই আমরা পুনর্বিচার চাই।

প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বে আপিল বিভাগের ৩ বিচারপতির বেঞ্চে গতকাল সকাল ৯টা ৪৫ মিনিটে এ মামলায় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সরকারের আপিলের আবেদনের শুনানি শুরু হয়। দুপুর ১টায় শুনানি মঙ্গলবার পর্যন্ত মুলতবি করে আদালত। প্রথম দিনের শুনানিতে অ্যাটর্নি জেনারেল, এ মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি আনিসুল হক ও আসামি পক্ষের কৌঁসুলি আবদুল্লাহ আল মামুন বক্তব্য রাখেন।

আনিসুল হক শুনানিতে বলেন, বিচারিক আদালত থেকে উচ্চ আদালতÑ সর্বত্র এ মামলার বিচারকাজে প্রভাব বিস্তার করা হয়েছে। যারা এ মামলার আসামি তাদের অতীতে ‘লর্ড’-এর মর্যাদা দেয়া হয়েছে। আসামিদের একজন পরবর্তীতে বিরোধী দলের নেতা হয়েছেন। অনেককে বিদেশে চাকরি দিয়ে পাঠানো হয়েছে। তাদের প্রভাবে ন্যায়বিচার না পাওয়ার বিষয়টি আমি বিচারিক আদালত ও মন্ত্রণালয়কে লিখিতভাবে জানিয়েছিলাম।

তিনি হাইকোর্টে মামলা পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতার উল্লেখ করে বলেন, হাইকোর্টে যখন মামলা চলছিল তখন আমি অসুস্থ্য ছিলাম। এ জন্য ৭ দিন সময় চেয়েও আমি পাইনি। আদালত তখন জানতে চান ওই সময় কারা ক্ষমতায় ছিল? তখন আনিসুল হক বলেন, যখন বিচারিক আদালতে বিচার চলছিল তখন ক্ষমতায় ছিল বিএনপি আর হাইকোর্টে মামলা পরিচালনার সময় তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় ছিল। আনিসুল হক বঙ্গবন্ধু হত্যামামলার সঙ্গে এ মামলার তুলনা করতে গিয়ে বলেন, বঙ্গবন্ধু হত্যামামলার কোনো এফআইআর ছিল না। কিন্তু এ মামলার অন্তত ৩টি এফআইআরের সন্ধান পাওয়া যাচ্ছে।

তিনি পুনর্বিচারের দাবি সরাসরি জানিয়ে আগে লিভ টু আপিল গ্রহণের আবেদন জানান। পরে অ্যাটর্নি জেনারেল এ হত্যাকাণ্ডে ষড়যন্ত্রের বিষয়টি পেপারবুক থেকে পড়ে শোনান। কিন্তু আদালত এতে সন্তুষ্ট না হয়ে বলেন, বঙ্গভবনে ষড়যন্ত্র¿ হয়েছে এতে কোনো সন্দেহ নেই। কিন্তু আপনি যেভাবে বিষয়টি উপস্থাপন করছেন তাতে ষড়যন্ত্রের বিষয়টি স্পষ্ট হচ্ছে না। অন্তত আমরা এতে সন্তুষ্ট হতে পারছি না। আপনি সময় নিয়ে সবকিছু দেখে আবার শুরু করুন। এ বলে আদালত আগামী মঙ্গলবার পর্যন্ত শুনানি মুলতবি করেন।

জেল হত্যাকাণ্ডের পর মামলা দায়েরের ২৩ বছর পর আওয়ামী লীগ পুনরায় ক্ষমতায় গেলে ১৯৯৮ সালের ১৫ অক্টোবর ২৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়। ২০০৪ সালের ২০ অক্টোবর ঢাকা মহানগর দায়রা জজ মো. মতিউর রহমান রায় দেন। রায়ে রিসালদার মোসলেম উদ্দিন (পলাতক), দফাদার মারফত আলী শাহ (পলাতক) এবং এলডি (দফাদার) আবুল হাসেম মৃধাকে (পলাতক) মৃত্যুদণ্ড দেয়া হয়। যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয় বঙ্গবন্ধু হত্যামামলার ফাঁসির আসামি সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান, বজলুল হুদাসহ ১৫ জনকে। খালাস পান বিএনপি নেতা কেএম ওবায়দুর রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন, নুরুল ইসলাম মঞ্জুর ও তাহেরউদ্দিন ঠাকুর।

এ রায়ের বিরুদ্ধে আপিল হলে হাইকোর্ট ২০০৮ সালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২ আসামি মারফত আলী ও হাশেম মৃধাকে অব্যাহতি দেয়। রায়ে মোসলেমের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ফারুক, শাহরিয়ার রশিদ, বজলুল হুদা ও একেএম মহিউদ্দিন আহমেদকেও খালাস দেয় হাইকোর্ট। হাইকোর্ট বহাল রাখে ৮ সেনা কমকর্তার সাজা। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে ২০০৯ সালের ১৪ সেপ্টেম্বর আপিলের আবেদন (লিভ টু আপিল) করে সরকার।

[ad#co-1]

Leave a Reply