মাওয়ায় ফেরি সার্ভিস সচল রাখতে বিকল্প চ্যানেল চালু

মোহাম্মদ সেলিম
মাওয়া-কাওড়ান্দি আড়াআড়ি চ্যানেল আবার চালু হয়েছে। শনিবার এ পুরানো পরিত্যাক্ত চ্যানেল টি দিয়ে নতুন করে ফেরি চলাচল শুরু হয়েছে। ঈদকে সামনে রেখে বিআইযব্লিউটিএ দ্রুত এ চ্যানেলটি ড্রেজিংয়ের মাধ্যমে চালু করে । এতে দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার মাওয়ায় ঈদে ঘরমুখো মানুষের বিড়ম্বনা হ্রাস পাবে। আগে মাওয়া-কবুতরখোলা-কাউলিয়ার চর চ্যানেল ঘুরে কাওড়াকান্দি পৌছাতে ১৭ কিলোমিটার নৌপথ যেতে সমায় লাগত ৩ ঘন্টা। এখন এই নতুন চ্যানেলে ১৮ কিলোমিটার যেতে সময় লাগবে ৩ ঘন্টা ১০ মিনিট। সময় বেশী লাগার পর বিকল্প এই চ্যানেল চালুর পর গত কয়েক দিনের মত ডুবো চরে আটকে ফেরি সার্ভিস বন্ধের আশঙ্কা কম বলে জানান বিআইডব্লিউটিসির এ্যাসিস্টেন্ট ম্যানেজার শেখর চন্দ্র রায়। তিনি আরো বলেন নতুন চ্যানেলটির পাশাপাশি রানিং চ্যানেলটিও সচল রাখা হবে। যাতে দ্রুত পারাপার সম্ভব হয়।

বিআইডব্লিউটিসির ম্যানেজার সিরাজুল ইসলাম জানান, শনিবার সকাল হতে মাওয়ার নিচের দিকে মাওয়া-লৌহজং-মাগুরখন্ড-নওডুবা-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচল করছে। শুক্রবার এ চ্যানেলে ড্রেজিংয়ের পর শনিবার এ চ্যানেলে নতুন করে ফেরি চালাতে গিয়ে নানান সমস্যায় পড়তে হয়েছে ফেরি মাস্টারদের। নদীর তলদেশ ঘেষে ফেরিগুলোকে চলতে হচ্ছে । ফেরির প্রপেলার ঠেকে যাচ্ছে নদীর তলদেশে।

বিআডব্লিউটিএর নির্বাহী প্রকৌশলী (ড্রেজিং) মাশুকুর রহমান জানান, মাওয়া-লৌহজং-মাগুরখন্ড-নাওডুবা-কাওড়াকান্দি নৌরুটের লৌহজং ও মাগুরখন্ড চ্যানেলের মাঝামাঝি স্থানে কিছুটা পানি কম থাকায় শুক্রবার এখানে ড্রেজিং করে চ্যানেলটি ফেরি চলাচলের উপযোগী করে চ্যানেলের একপাশ ফেরি চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। অপর পাশে ড্রেজিংয়ের কাজ চলছে । ঘুব শিঘ্রই এপাশও খুলে দেয়া হবে।শনিবার বিকাল হতে আরো একটি ড্রেজার এ চ্যানেলে মাটি অপসারণের জন্য কাজ শুরু করবে জানিয়ে তিনি বলেন, ঈদের পূর্বে আর চ্যানেলে সমস্যা হবার কথা নয়। চ্যানেলে সার্ভে কাজ চলছে।সার্ভে কাজ শেষে মাগুরখন্ড ও কতুতরখোলা দুটির মধ্যে যে কোন একটিকে সর্বক্ষন সচল রাখা হবে।

মাওয়ায় অতিরিক্ত নিরাপত্তা
ঈদে ঘরমুখো দক্ষিন বঙ্গের ২৩ জেলার মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে ও যাত্রীদের স্বাচ্ছন্দে বাড়ি পৌছতে মাওয়া ঘাটে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করেছে স্থানীয় প্রশাসন। এপিপিএন, রিজার্ভ পুলিশ , থানা পুলিশসহ আনসার সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। যানজট নিড়সনে ইতিমধ্যে ঘাট থেকে দেড় কি.মি. দূরে মাওয়া চৌরাস্তায় সড়িয়ে নেয়া হয়েছে সকল লোকাল বাস স্টেশন। জেলা প্রশাসন হতে খোলা হয়েছে একটি তথ্য কেন্দ্র। গতকাল মাওয়া ঘাটে তেমন কোন যানজট না থাকলেও ঘরমুখো যাত্রী সাদারণের চলাচল ছিল চোখে পড়ার মত। আজ রোববার বিকাল হতে এখানে ঘরমুখো মানুষের ঢল মানতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয় কর্তৃপক্ষ।

[ad#bottom]

Leave a Reply