বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণের আন্তর্জাতিক দরপত্র ডিসেম্বরে

মুন্সীগঞ্জ হতে পারে সম্ভাব্য স্থান ॥ রিপোর্ট পেশ ২৯ নবেম্বর
ফিরোজ মান্না ॥ ডিসেম্বরেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মানের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে। বিমানবন্দর নির্মাণের জন্য ৫টি স্থান সরেজমিন পরিদর্শন শেষে এ সিদ্ধানত্ম নিয়েছে মন্ত্রণালয়। আগামী ২৯ নবেম্বর এই সংক্রানত্ম প্রতিবেদন সরকারের কাছে জমা দেয়া হবে। সম্ভাব্য স্থানগুলো হলো ময়মনসিংহের ত্রিশাল, টাঙ্গাইলের ভুঞাপুর, মুন্সীগঞ্জের শ্রীনগর, নবাবগঞ্জ ও দোহার এবং ফরিদপুরের ভাঙ্গা। তবে মুন্সীগঞ্জের শ্রীনগরে জমির পরিমাণ বেশি হওয়ায় প্রসত্মাবিত এয়ারপোর্টটি এখানেই করার প্রসত্মাব করা হবে বলে মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব শফিক আলম মেহেদী জনকণ্ঠকে জানান, বিশ্বের আধুনিক বিমানবন্দরগুলোর সঙ্গে সঙ্গতি রেখে বঙ্গবন্ধু আনত্মর্জাতিক বিমানবন্দর নির্মাণ করার প্রাথমিক প্রস্তুতি শেষ হয়েছে। সম্ভাব্য স্থানগুলো সরেজমিন পরিদর্শন করে দেখা হয়েছে। এখন চলছে হেলিকপ্টারে এরিয়াল ভিউ পরিদর্শনের কাজ। সরকারের কাছে রিপোর্ট জমা দেয়ার আগেই এরিয়াল ভিউ নেয়ার কাজ শেষ হবে। বিমানবন্দরটির নির্মাণ কাজ শেষ হওয়ার পর বিশ্বের বহু এয়ারলাইন্স বাংলাদেশে তাদের ফ্লাইট পরিচালনা করবে। তখন বিদেশী পর্যটকের সংখ্যাও বাড়বে। এতে পর্যটন শিল্পের বিকাশ ঘটবে। পর্যটন শিল্পের বিকাশ ঘটলে জাতীয় আয় বাড়বে। আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত এই বিমানবন্দর নির্মাণে বিদেশী প্রতিষ্ঠানের পাশাপাশি দেশী প্রতিষ্ঠানগুলো কাজ করবে। এতে বেকারত্বও কমবে। দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে।

বিমান সচিব শফিক আলম মেহেদী বলেন, বঙ্গবন্ধু আনত্মর্জাতিক বিমানবন্দরের জন্য স্থান পরিদর্শনের কাজ তাঁরা শেষ করেছেন। এ সংক্রানত্ম চুড়ানত্ম প্রতিবেদন সরকারের কাছে উপস্থাপন করা হবে। তিনি বলেন, প্রসত্মাবিত বঙ্গবন্ধু আনত্মর্জাতিক বিমানবন্দরের পরিধি আরও বড় করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১০০ বছরের চাহিদার কথা চিনত্মা করে স্থান সংরক্ষণ করতে তাদেরকে নির্দেশনা দিয়েছেন। এ লক্ষ্যে যাতে ৩টি রানওয়ে নির্মাণ করা যায় সেরকম স্থান নির্বাচনের জন্য তারা কাজ করছেন। বর্তমানে তারা যে ৫টি স্থান নির্বাচন করেছেন, সেগুলোর মধ্যে ত্রিশাল ও ভুঞাপুরে প্রত্যেকটিতে ৫ থেকে ৭ হাজার একর জায়গা রয়েছে। মুন্সীগঞ্জে ২১ হাজার একর এবং ভাঙ্গায় ৭ হাজার একর জায়গার সন্ধান পেয়েছেন।

এদিকে প্রসত্মাবিত বঙ্গবন্ধু আনত্মর্জাতিক এয়ারপোর্টের স্থান প্রথম দফায় ময়মনসিংহের ত্রিশালে নির্বাচন করা হয়েছিল। পরবতর্ীতে এই স্থানের পরিবর্তে বিকল্প আরও চারটি স্থানের বিষয়টি কেন উঠে এলো তা নিয়ে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ত্রিশালে যে এলাকায় এয়ারপোর্ট নির্মাণ করার কথা ছিল সেখানে একটি বিশেষ সংস্থার কয়েকশ’ একর জায়গা রয়েছে। এই জায়গা যাতে এয়ারপোর্টের অনত্মভর্ুক্ত না হয় সে কারণেই প্রসত্মাবিত স্থানটিকে বাদ দেয়া হয়েছে। বিকল্প হিসেবে মুন্সীগঞ্জ, ফরিদপুর, ভুঞাপুরের নাম উঠে এসেছে। প্রথমে এক মন্ত্রীকে দিয়ে দাবি তোলা হয় ফরিদপুরের ভাঙ্গায় এয়ারপোর্টটি নির্মাণের। ওই মন্ত্রী বলেন, পদ্মা সেতু নির্মাণ হলে রাজধানী ঢাকার দূরত্ব অনেক কমে যাবে। তখন এয়ারপোর্ট থেকে যাত্রীদের ঢাকায় আসা-যাওয়াও কম সময়ে হবে। মন্ত্রীর এই কথার পর এয়ারপোর্টটি নির্মাণের বিষয়ে বেশ কয়েকটি জায়গার নাম উঠে আসে। তখনই বোঝা গেছে, এয়ারপোর্টটি আর ত্রিশালে হচ্ছে না। যে সংস্থার জায়গাকে কেন্দ্র করে এয়ারপোর্ট নির্মাণের কথা ছিল সেই সংস্থাটিও সরকারী। তাদের জমি এয়ারপোর্টে যাক এটা যেমন তারা চায় না, তেমনি সরকারও বিষয়টি নিয়ে তেমন কোন আপত্তি করেনি। তড়িঘড়ি করে সরকার অন্য একটি স্থানের সন্ধান করতে মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে। সরকারের নির্দেশে প্রাথমিক অবস্থায় যে চারটি জায়গা নির্বাচন করা হয় তার মধ্যে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায় এয়ারপোর্ট নির্মাণের সম্ভাবনা বেশি রয়েছে। এই এলাকায় ২১ হাজার একর ফাঁকা জায়গা পাওয়া গেছে। এয়ারপোর্টটি আনত্মর্জাতিক মানের সব ধরনের সুযোগসুবিধা রাখতে হলে বিশাল এলাকা প্রয়োজন। মুন্সীগঞ্জে সেই সুবিধা রয়েছে। তাছাড়া মুন্সীগঞ্জ ফরিদপুরের চেয়ে ঢাকার অনেক কাছে। মন্ত্রণালয়ের রিপোর্টে শেষ পর্যনত্ম মুন্সীগঞ্জকেই বেশি প্রধান্য দেয়া হতে পারে।

অন্যদিকে, শাহজালাল আনত্মর্জাতিক বিমানবন্দরে প্রতিদিন যাত্রীদের কয়েক শ’ লাগেজ হারানোর ঘটনা ঘটে। হারানো লাগেজ ফেরত পেতে যাত্রীদের চরম ভোগানত্মিতে পড়তে হয়। বেশির ভাগ লাগেজ ফেরত পাওয়া যায় না। এ সব লাগেজ কাস্টমসের নিয়ন্ত্রণে চলে যায়। বিদেশে শ্রম ঘাম ঢেলে উপার্জন করে বাড়ি ফেরার সময় মা, বাবা, ভাই-বোন আত্মীয়স্বজনদের জন্য কিছু জিনিসপত্র নিয়ে হাসিমুখে দেশে ফেরেন। কিন্তু ঢাকায় এয়ারপোর্টে এসে লাগেজ খোয়া গেলে তাদের মানসিক অবস্থা কতটা বিপর্যসত্ম হয় এটা নিজের চোখে না দেখলে বিশ্বাস হবে না। অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন। বঙ্গবন্ধু আনত্মর্জাতিক এয়ারপোর্ট নির্মাণ হলে এ ধরনের কোন ভোগানত্মিতে যাত্রীদের পড়তে হবে না। আধুনিক ব্যবস্থায় যাত্রীদের লাগেজ থেকে শুরম্ন করে ইমিগ্রেশন পারাপার সব কিছু হবে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে। বিশ্বমানের বঙ্গবন্ধু এয়ারপোর্ট নির্মাণ করতে আগামী মাসেই দরপত্র আহ্বান করার প্রস্তুতি নিয়েছে মন্ত্রণালয়। এর আগে বিষয়টি মন্ত্রিসভায় অনুমোদন নেয়ার প্রয়োজন হবে। মন্ত্রিসভার অনুমোদন পেলেই দরপত্র আহ্বান করা হবে।

[ad#bottom]

Leave a Reply