টঙ্গীবাড়িতে ইভটিজিংকে ঘৃনা জানিয়ে নাটক মঞ্চস্থ

মোহাম্মদ সেলিম, মুন্সিগঞ্জ
‘ইভটিজিং’কে ঘৃনা জানিয়ে টঙ্গীবাড়ি উপজেলা হানাদার মুক্ত দিবসে নাটক ‘আকাশ ছোঁয়া স্নেহ মায়া’ মঞ্চস্থ হয়েছে। এই নাটকে ‘ইভটিজিং’ মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী হিসাবে চিত্রায়ন করে তা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার উপর গুরুত্বারোপ করা হয়। শনিবার সন্ধ্যায় টঙ্গীবাড়ি উপজেলা মাঠে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি। মফস্বলের শহরের খোলা মাঠে এই মঞ্চ নাটক দেখতে বিপুল সংখ্যক দর্শকের সমাগম ঘটে।

বখাটেদের উৎপাত সহ্য করতে না পেরে একজন কিশোরী যখন দিনের পর দিন সামাজিক নিরাপত্তা থেকে বঞ্চিত হতে থাকে এবং আত্মহত্যার মত ভুল পথকে শ্রেয় মনে করে চিরবিদায় নেয়। আবার ভাই-বোন বা কোন স্বজন একক ভাবে তার প্রতিবাদ করতে গিয়ে হচ্ছে ইভটিজিং বলি।

নাট্যবিন্দু শিশু থিয়েটারের নাটকটিতে ইভটিজিং প্রতিরোধে করণীয় তুলে ধরা হয়। নাটকে প্রতিবাদ, প্রতিরোধ ও আইনের শাসন বাস্তবায়ন ছাড়াও গুরুত্বসহকারে উপস্থাপিত হয়েছে পারিবারিক বন্ধন, স্নেহ-মমতা ও জেন্ডার বৈষম্যহীনতা। এছাড়া ‘আত্মহত্যা কোনভাবেই যে সঠিক প্রতিকার নয়’ নাটকটিতে তাও ফুটে উঠে।

নাটকের শেষ গানটি ছিল “সবার উপর মানুষ সত্য, মানব সেবায় অমর হও/ মানবতার করুণাধারা, ভালবেসে ঢেলে দাও… ” । শিশু-কিশোরদের মনোমুগ্ধকর অভিনয় উপস্থিত দর্শকদের প্রশংসা কুড়ায়।

নাটকটির লেখক ও নির্দেশক নাট্যকার পিয়ার মোহাম্মদ জানান, তিন মাস ধরে নাট্যবিন্দু শিশু থিয়েটার স্থানীয় ১৬টি স্কুলের ৯৫ শিশুকিশোর নিয়ে কর্মশালার মাধ্যমে বাছাই করে নাটেকর জন্য প্রস্তুত করা হয় এই ক্ষুদে অভিনেতাদের।

[ad#bottom]

Leave a Reply