পদ্মাসেতু নির্মাণে অতিরিক্ত ১৫ কোটি ডলার দেবে জাইকা

পদ্মাসেতু নির্মাণে অতিরিক্ত ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)। আগের প্রতিশ্রুত ৩০ কোটি ডলারের অতিরিক্ত হিসেবে এ অর্থ দেবে সংস্থাটি। সোমবার জাপানের রাজধানী টোকিওতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর হোটেল কক্ষে সাক্ষাৎ করে এই প্রতিশ্রুতি দেন জাইকার প্রেসিডেন্ট এস ওগাতা।

বৈঠকে পদ্মাসেতু ছাড়াও গভীর সমুদ্রবন্দর ও নতুন বিমানবন্দর নির্মাণ, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও রাজধানী ঢাকার যানজট নিরসন নিয়ে আলোচনা হয়।

জাইকা প্রেসিডেন্ট এসব প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সহায়তার আশ্বাস দেন। এছাড়া বাংলাদেশের বিদ্যুৎ, তথ্যপ্রযুক্তি, পরিবেশ এবং পয়:নিষ্কাশন খাতে সহযোগিতা বৃদ্ধি এবং কারিগরি সহায়তারও প্রতিশ্রুতি দেন।

পরে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেসসচিব আবুল কালাম আজাদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ৩১তম ইয়েন লোন প্যাকেজের আওতায় ৪২ কোটি ৪০ লাখ ডলার অনুদানের জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি স্বল্প সময়ের মধ্যে ৩২তম ইয়েন লোন প্যাকেজের অনুদান দেওয়ার অনুরোধ জানান প্রধানমন্ত্রী।

জাইকা প্রেসিডেন্ট এসময় বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্প বাস্তাবায়নে সহযোগিতার আশ্বাস দেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর উপদেষ্টা অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ এবং ড, মশিউর রহমান, বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান য. এস এ সামাদ, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব এম এ করিম, পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস, প্রেসসচিব আবুল কালাম আজাদ এবং এফবিসিসিআই প্রেসিডেন্ট এ কে আজাদ এ সময় উপস্থিত ছিলেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

[ad#bottom]

Leave a Reply