বুদ্ধদেব বসু : সাহিত্যের সর্বত্র যাঁর বিচরণ

জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি
কবিতা, উপন্যাস, ছোটগল্প, নাটক, ভ্রমণকাহিনী, অনুবাদ, প্রবন্ধ, আত্মজৈবনিক রচনা_বাংলা সাহিত্যের সব শাখায়ই রাজকীয় বিচরণ আছে এমন সম্রাটের দেখা মেলা ভার। এমনই একজন বুদ্ধদেব বসু। ‘অতুল বৈভবময় সৃষ্টিজগতের অধীশ্বর’ কথাটি তাঁর বেলায় সহজেই মানিয়ে যায়। সাহিত্যের সব ক্ষেত্রেই তাঁর বিচরণ নক্ষত্রের মতোই। তিনি ছিলেন একজন সম্পাদক, এমনকি সমালোচকও। এই নিবিষ্ট সাধক বাংলা সাহিত্যকে নিয়ে গেছেন এক অন্য রকম উচ্চতায়। ১৯০৮ সালের ৩০ নভেম্বর কুমিল্লায় বুদ্ধদেব বসুর জন্ম।

তাঁদের আদি নিবাস ছিল বিক্রমপুরের মালখানগর গ্রামে। জন্মের কিছু দিন পরই ধনুষ্টংকার তাঁর মাকে কেড়ে নেন। বাবা ভূদেবচন্দ্র বসু ছিলেন ঢাকা বারের উকিল। এ ঘটনার শোক কাটাতে না পেরে তিনি সন্ন্যাসব্রত গ্রহণ করে নিরুদ্দেশ হলেন। এ অবস্থায় বুদ্ধদেব বসুর ঠাঁই হলো মাতুলালয়ে। তাঁর শৈশব, কৈশোর ও যৌবনের একটি উল্লেখযোগ্য অংশ কেটেছে কুমিল্লা, নোয়াখালী ও ঢাকায়।

১৯২৩ সালে ঢাকা কলেজিয়েট স্কুলে নবম শ্রেণীতে ভর্তি হন। এ বিদ্যাপীঠ থেকেই তিনি ১৯২৫ সালে ম্যাট্রিক পরীক্ষায় অংশ নিয়ে প্রথম বিভাগে পঞ্চম স্থান লাভ করেন। ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে (বর্তমান ঢাকা কলেজ) ১৯২৭ সালে প্রথম বিভাগে দ্বিতীয় স্থান অধিকার করে আইএ পাস করেন। এর পর থেকে ১৯৩০ সালে ইংরেজিতে প্রথম শ্রেণীতে বিএ অনার্স ও ১৯৩১ সালে প্রথম শ্রেণীতে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৩৪ সালে কলকাতার রিপন কলেজে অধ্যাপনার মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন বসু। ১৯৪৪-৫১ সময়ে তিনি স্টেটসম্যান পত্রিকায় সাংবাদিকতা করেন। এরপর একে একে তিনি আমেরিকার পেনসিলভানিয়া কলেজ ফর উইমেন, কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়, আমেরিকার ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়, ব্রুকলিন কলেজ, কলোরাডো বিশ্ববিদ্যালয়ের সামার স্কুল, ব্লুমিংটনে ইলিনয়ের ওয়েসলিয়ান কলেজ ও হনুলুলুতে হাওয়াই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। ঢাকা থেকে ‘প্রগতি’ (১৯২৭-২৯) এবং ‘কবিতা’ (১৯৩৫-৬০) পত্রিকা প্রকাশ ও সম্পাদনা তাঁর জীবনের উল্লেখযোগ্য কর্ম। তিনি রোমান্টিক কবিচেতনার অধিকারী ছিলেন। পরে অবশ্য মননশীলতার ওপর জোর দেন।

বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় বুদ্ধদেবের স্বচ্ছন্দ বিচরণ ছিল। তাঁর গদ্যশৈলী অনেককেই প্রভাবিত করেছে। পদ্য-গদ্য মিলিয়ে তাঁর গ্রন্থসংখ্যা শতাধিক। উল্লেখযোগ্য কয়েকটি হলো_কবিতা : ‘বন্দীর বন্দনা’, ‘কঙ্কাবতী’, ‘দ্রৌপদীর শাড়ী’, ‘যে আঁধার আলোর অধিক’; উপন্যাস : ‘লাল মেঘ’, ‘রাতভর বৃষ্টি’, ‘পাতাল থেকে আলাপ’, ‘গোলাপ কেন কালো’; ‘রেখাচিত্র’, ‘ভাসো আমার ভেলা’; নাটক : ‘তপস্বী ও তরঙ্গিণী’, ‘কলকাতার ইলেকট্রা’, ‘সত্যসন্ধ’; প্রবন্ধ : ‘কালের পুতুল’, ‘সাহিত্যচর্চা’, ‘স্বদেশ ও সংস্কৃতি’; ভ্রমণ ও স্মৃতিকথা : ‘হঠাৎ আলোর ঝলকানি’, ‘সব-পেয়েছির দেশে’, ‘দেশান্তর’, ‘আমার ছেলেবেলা’; অনুবাদ : ‘কালিদাসের মেঘদূত’, ‘শার্ল বোদলেয়ার : তাঁর কবিতা’, ‘রাইনের মারিয়া রিলকের কবিতা’ ইত্যাদি। শিশুদের উপযোগী কয়েকটি বইও লিখেছেন তিনি। ‘ত্রস্বী ও তরঙ্গিণী’ নাটকের জন্য তিনি ১৯৬৭ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার লাভ করেন। ১৯৭০ সালে ভারত সরকার তাঁকে ‘পদ্মভূষণ’ পুরস্কারে ভূষিত করে। এ ছাড়া ‘স্বাগত বিদায়’ কাব্যগ্রন্থের জন্য তিনি ১৯৭৪ সালে মরণোত্তর ‘রবীন্দ্র পুরস্কার’ লাভ করেন। ১৯৭৪ সালের ১৮ মার্চ হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতায় মৃত্যুবরণ করেন বাংলা সাহিত্যের এই কীর্তিমান সাধক।

আরাফাত শাহরিয়ার

[ad#bottom]

Leave a Reply