শেষ হলো এপেক সম্মেলন

রাহমান মনি
জাপানি কোস্টগার্ড কর্তৃক চীনা ক্যাপ্টেন আটক এবং পরে মুক্তি, রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ কুরিল দ্বীপপুঞ্জ সফরকে কেন্দ্র করে জাপান বিদেশি কূটনীতি যখন নাজুক অবস্থায় সেই মুহূর্তে এপেক শীর্ষ সম্মেলন কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছে। দুই দিনব্যাপী এই সম্মেলনে চীনা প্রেসিডেন্ট হু জিনতাও এবং রাশিয়ান প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান-এর সঙ্গে পৃথক পৃথক আলোচনায় মিলিত হলে উভয় দেশের মধ্যে বিরাজমান উত্তেজনা অনেকটাই হ্রাস পায়।

গত ১৩ ও ১৪ নবেম্বর জাপানের বন্দরনগরী ইয়োকোহামাতে অনুষ্ঠিত হয়ে গেল এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কোঅপারেশন (অচঊঈ) বা এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা (এপেক) এর দুই দিনব্যাপী সম্মেলন। সম্মেলন মূলত ২১ দেশের (সদস্য) ফোরামের নেতাদের হওয়ার কথা থাকলেও বিশ্ব মোড়ল যুক্তরাষ্ট্রও এপেক নেতাদের পাশাপাশি অংশ নেয়।

দ্ইু দিনব্যাপী এই সম্মেলনের ২য় ও শেষ দিন পড়ন্ত বিকেলে জাপানের প্রধানমন্ত্রী আয়োজক দেশ হিসেবে সভাপতিত্ব করেন এবং ইয়োকোহামা ভিশন ঘোষণা পাঠ করেন। ঘোষণায় এশিয়া অঞ্চলে বাণিজ্য ও বিনিয়োগে নতুন যে কোনো বাধা দূর করার অঙ্গীকার ব্যক্ত করা হয়। ঘোষণায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে মুক্তবাণিজ্য এলাকা হিসেবে গড়ে তুলতে এপেক নেতারা নীতিমালা গ্রহণ করার কথা বললেও কবে নাগাদ চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে সে ব্যাপারে নির্দিষ্ট কোনো দিনক্ষণের কথা বলা হয়নি। কেবল বলেছেন পরবর্তী সম্মেলনের আগেই বাস্তবায়ন করা হবে। উল্লেখ্য, পরবর্তী সম্মেলন মোড়ল রাষ্ট্র আমেরিকার হনলুলুতে অনুষ্ঠিত হবে।

বিশ্বের তিন অর্থনৈতিক মোড়ল বলে পরিচিত যুক্তরাষ্ট্র, চীন এবং জাপান এপেক সম্মেলনে যোগদান এবং কোনো প্রকার বাদানুবাদ ছাড়াই অর্থনৈতিক সহযোগিতার প্রতিশ্রুতি অত্র অঞ্চলে কিছুটা হলেও আশার সঞ্চার হয়েছে। এ ব্যাপারে অবশ্য চীন-ই কিছুটা এগিয়ে এসে উদারতার পরিচয় দিয়েছে। গত সেপ্টেম্বর মাসে দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েনে চীন-জাপান শীর্ষ পর্যায়ের নির্ধারিত বৈঠক বাতিল করার পর এই প্রথম দুই নেতা আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হন। চীনের প্রেসিডেন্ট হু জিনতাও বলেছেন, তার দেশ পার্শ্ববর্তী সব দেশের সঙ্গেই ভালো প্রতিবেশী থাকতে অঙ্গীকারবদ্ধ, বড় ভাই হিসেবে নয়। প্রতিবেশী দেশগুলোরও উচিত হবে (জাপানকে উদ্দেশ্য করে) সদ্ভাব, বন্ধুত্ব, শান্তি ও সহযোগিতার পথ অনুসরণ করা, তাহলেই কেবল ইয়োকোহামা ভিশন বাস্তবায়ন সম্ভব হবে।

ঘোষণায় বলা হয়, এপেকের লক্ষ্য হলো উচ্চমানসম্পন্ন প্রবৃদ্ধি অর্জন এবং সদস্য দেশগুলোর মধ্যে একটি অখ- সম্প্রদায় হিসেবে গড়ে তোলা। এপেক অঞ্চলের সহনশীল ও ভারসাম্য প্রবৃদ্ধি নিশ্চিত করতে অর্থনৈতিক সম্পর্ক এবং বহুপক্ষীয় বাণিজ্য ব্যবস্থাপনা জোরদার করা। এপেক অঞ্চলকে একটি মুক্তবাণিজ্য অঞ্চল গড়ে তোলা।

এগুলো বাস্তবায়ন সম্ভব হলে এশিয়া-প্যাসিফিকসহ গোটা বিশ্বের মানুষ এর সুফল ভোগ করতে পারবে বলে জাপানি প্রধানমন্ত্রী নাওতো কান আশা প্রকাশ করেন।

rahmanmoni@gmail.com

[ad#bottom]

Leave a Reply