বিমানবন্দর নির্মাণে আঞ্চলিকতা

গোলাম কাদের
দেশপ্রেমিক বহু বর্ষীয়ান সুধীজন আক্ষেপ করে বলেন, চোখের সম্মুখে জাপান, কোরিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম দেখতে দেখতে জগতখ্যাত হয়ে উঠল। শূন্য থেকে শুরু করে এখন বিশ্বে নেতৃত্ব দেয়ার মতো অবস্থায় এসে গেছে দেশগুলো। অর্থনৈতিক উন্নয়ন তো বটেই, যোগাযোগ ব্যবস্থা, শিল্পকলা, স্থাপত্য নির্মাণশৈলী ও রাজধানীসহ বিভিন্ন শহর দেখলে মনে হয় অতি উঁচু মাপের পরিকল্পনাবিদরা তাদের মেধা-মনোযোগ সবটাই ঢেলে দিয়েছেন।

তারা তাদের কৃষি জমি নষ্ট না করেই এ স্থাপনাগুলো করছে। কিন্তু আমাদের দুর্ভাগ্য আমরা যা কিছুই করছি অপরিকল্পিত এবং কৃষি জমি নষ্ট করে। কলকারখানা, বস্ত্র মিলগুলোতে এখনো আমরা ইপিটি চালু করতে পারিনি। কারখানাগুলোর বর্জ্য সংবলিত বিষাক্ত রঙ মিশ্রিত পানি নদী-খাল-কৃষি জমি নষ্ট করছে। অধিকাংশ কলকারখানায় পানি শোধনাগার নেই। আইন করা হয়েছে। পালিত হচ্ছে কি না দেখার লোক নেই। ঢাকার আশপাশে ব্যাপক হারে অপরিকল্পিত কলকারখানা গড়ে ওঠায় এর দূষণে ঢাকাবাসী আক্রান্ত, নানা দুরারোগ্য ব্যাধিতে রুগ্ণ আমরা। ইটের বস্তির কথা নাই বা বললাম।

আমরা বহুকাল থেকেই জানি, আমাদের দেশ কৃষিপ্রধান দেশ। অতি সাম্প্রতিককালে কৃষিবিপ্লব না ঘটিয়ে আমরা শিল্পবিপ্লব ঘটাতে চেষ্টা করছি, যা আমাদের জন্য ব্যর্থ চেষ্টা। শিল্পবিপ্লবের জন্য এখন যা দরকার তা আমাদের নেই। জ্বালানি, বিদ্যুৎ, গ্যাস, পানি সবগুলোই ধরাছোঁয়ার বাইরে। সব ক্ষেত্রেই সংকট চলছে। যা হয়েছে সেগুলোকেই কার্যকরভাবে উৎপাদনশীলতায় রাখা এখন বড় কাজ। সঙ্গে সঙ্গে জনসংখ্যার চাপ আমাদের বেড়েই চলেছে। এ সংকট মোকাবিলায়ও তেমন কোথাও আগ্রহ দেখা যাচ্ছে না।
কৃষি উৎপাদনে মনোযোগী না হলে আমাদের সম্পূর্ণ আমদানিনির্ভর হয়ে যেতে হবে। আর তা হলে বাণিজ্যমন্ত্রীর উক্তি দেশটি ‘মগের মুল্লুক’ হতে বাকি থাকবে না।

এ সরকার ক্ষমতায় আসার পর বড় বড় প্রকল্প হাতে নিয়ে মাঠে নেমেছে। আশার কথা। কিন্তু পরিকল্পনা বাস্তবায়নে ত্রুটি থাকলে ভবিষ্যৎ প্রজন্ম ক্ষমা করবে না। যেমন ঢাকায় বসবাসের সহযোগী হওয়ার জন্য সবাই সব রাজনৈতিক দলগুলোকেই দোষী সাব্যস্ত করছে। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত যারা ক্ষমতায় থেকেছেন তারা ঢাকাকে তিলোত্তমা করার নামে রাষ্ট্রীয় সম্পদ লুট করেছেন। ঢাকাকে পরিকল্পনামাফিক সুন্দর বিশ্বমানের শহর হিসেবে গড়ে তোলেননি।

ঢাকাকে বিশ্বমানের করতে দরকার একটি আন্তর্জাতিক বিমানবন্দরের। সরকার নতুন বিমানবন্দর প্রকল্পটির নাম দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর। স্থান নির্বাচন নিয়ে হইচই হচ্ছে। চলছে যুগোপযোগী স্থান নির্বাচনের জন্য আমলাদের দৌড়-ঝাঁপ।

এই বিমানবন্দর নির্মাণের জন্য প্রাক-সম্ভাব্যতা সমীক্ষা কমিটি প্রাথমিকভাবে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার আমিরবাড়ীকে সুপারিশ করেছিল। জনগণের বিরোধিতার মুখে কমিটি নতুন স্থানের সন্ধানে নামে।

উল্লেখ্য, ত্রিশাল এলাকাটি একটি কৃষি এলাকা এবং সম্ভাবনাময় পাঙ্গাশ মাছ চাষের এক বিরাট ক্ষেত্র বলে পরিচিতি লাভ করেছে। এখানে হাজার হাজার টন পাঙ্গাশ মাছ উৎপাদন হয়। আমরা এই পাঙ্গাশ মাছ এখনো রফতানির আওতায় আনতে পারিনি। শুধু ভারতের বাজারে পাচার ছাড়া।

ভিয়েতনাম একই প্রজাতির পাঙ্গাশ চাষ করে পুরো ইউরোপের মার্কেট দখল করেছে। চিংড়ির মতো এ মার্কেট ত্রিশালের পাঙ্গাশ দিয়ে আমরাও ধরতে পারি এ স্থানটি এখন মাছ চাষের আওতায় এনে। পাঙ্গাশ রফতানির দিক মনোযোগী হতে হবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য নতুন স্থান খুঁজতে গিয়ে কমিটি মুন্সীগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুরে স্থান দেখেছেন। মুন্সীগঞ্জের আড়িয়াল বিলে প্রায় ২০ হাজার একর জমি বিদ্যমান। পদ্মার ওপারে অর্থাৎ দক্ষিণাঞ্চলের মানুষের দাবি শরীয়তপুর, জাজিরা, মাদারীপুর, রাজৈর ফরিদপুরের ভাঙ্গা এলাকায় বিমানবন্দরটি হোক।

এটি কোনো আঞ্চলিক বিমানবন্দর নয় যে, পদ্মা নদী পাড়ি দিয়ে নির্মাণ করতে হবে। ঢাকার খুব কাছে আন্তর্জাতিক বিমানবন্দর প্রয়োজন। টাঙ্গাইলের সখীপুরে হলে ভালো হতো; কিন্তু বিমানবাহিনীর আবেদনে এ স্থানটিও নাকচ হয়ে যায়।

এখন কৃষিজমি নষ্ট না করে ঢাকার খুব কাছের আড়িয়াল বিলকে আধুনিক প্রযুক্তি ও সুবিধাসম্পন্ন বিশ্বমানের বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দরটি স্থাপনের জন্য স্থান নির্বাচন করলে কাউকে উচ্ছেদ করতে হবে না। বর্তমানে এখানে বছরে এক ফসল হয়। দুই ফসলি জমি নষ্ট হবে না।

বিশেষ করে যাত্রীদের এবং ভিআইপিদের নিরাপত্তা এবং দ্রুত যাত্রীদের আগমন-নির্গমন সম্ভব হবে। ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে এ বিমানবন্দর নির্মাণ করা হলে জাম্বো বিমান তথা এয়ারবাস ৩৮০ চলাচলে সক্ষম রানওয়ে দুটি এবং অবতরণের জন্য তৃতীয় অপর একটি রানওয়ে হবে। হবে ৩ লাখ যাত্রী পরিবহন সুবিধাসম্পন্ন টার্মিনাল কমপ্লেক্স, পাঁচ তারকা হোটেল, তিন তারকা ট্রানজিট হোটেল, আধুনিক এবং সমন্বিত নিরাপত্তা সিস্টেম। রাজধানীর সঙ্গে দ্রুত যোগাযোগের জন্য রেল ও বাসস্টেশন সুবিধার এ বিমানবন্দরের কাজ দ্রুত শুরু করতে হবে।

ঢাকার খুব কাছে যাত্রীদের সুবিধা বিবেচনা করে রাষ্ট্রের ভিআইপি অতিথিদের নিরাপত্তার কথা চিন্তা করে আড়িয়াল বিলের মতো জায়গাটিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দরটি একটি সত্যিকার অর্থেই আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে উঠতে পারে। আশা করি, স্থান নির্বাচনে প্রধানমন্ত্রী কোনো আঞ্চলিকতাকে প্রশ্রয় দেবেন না।

[ad#bottom]

One Response

Write a Comment»
  1. Amader Bangladesh e kono porikolpona charai sob kaj ho ho kore hoeya jay. Ai je EPT plan er kotha bola holo..hassokor bisoy ai je kivabe ETP chara Industry kora jay sei chintay sob Silpopotira bivor..ar Government Poribesh Certificate jara dey tara to onno je kono office ba industry te gela Big Boss hoye jay. Jai hok..amra asa kori ei Desh k valo baste parbo abong ei dhoroner karjokolap theka beria aste parbo. Inspector jodi honest theka report dey to kono somossa hoar khotha noy. Sot essar dorkar. Ar new airport neya amar ja dharona seta holo..Airport jekhaney hok na keno..sei area ta neya government er ekta boro porikolpona thaka dorkar jate jotro totro abong elomelo building na hoy. Sob jaygay jate prososto rasta thake abong dranage system jate porikolpona mafik hoy. Amader bikrampurer manuser Gas na thakleo, Electricitir loadshading holeo onek santite achy..ei santi jate bojay thake sei asai korbo. Bikrampurer onnoyon din din aro hok…tobe obossoy ta Plan mafiq.

Leave a Reply