মুক্তিযুদ্ধে মুন্সীগঞ্জ

আলহাজ আবদুর রউফ মোল্লা
১৯৭১ সালের ২৫ মার্চ বর্বর পাকবাহিনী রাতের অন্ধকারে বাঙালির ওপর হত্যাযজ্ঞ চালালে দেশের প্রতিটি এলাকায় প্রতিরোধ গড়ে ওঠে। মুন্সীগঞ্জ-বিক্রমপুরের জনগণও পিছিয়ে ছিল না। এম কোরবান আলী, শাহ মোয়াজ্জেম হোসেন, কফিল উদ্দিন চৌধুরী, আঃ করিম বেপারী, অ্যাডভোকেট মোঃ সামছুল হক, প্রফেসর মোঃ সামছুল হুদার নেতৃত্বে মুন্সীগঞ্জ বিক্রমপুরের সংগ্রামী জনতা অত্যন্ত সোচ্চার ছিল। ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার সংবাদ মুন্সীগঞ্জে এসে পৌঁছলে শত শত মানুষ রাতভর শহরে বিক্ষোভ মিছিল করে। ২৬ মার্চ সকাল থেকেই আওয়ামী লীগ নেতা তারা মিয়া রিকশায় সারা শহরে মাইকিং করে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার কথা প্রচার করতে থাকেন। সকাল থেকেই ঢাকা, নারায়ণগঞ্জ থেকে হাজার হাজার লোক প্রাণভয়ে মুন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় আসতে থাকে। সংগ্রাম পরিষদের উদ্যোগে শরণার্থীদের মাঝে খিচুড়ি, মুড়ি, চিড়া, গুড় ও পানি সরবরাহ করা হয়। বিভিন্ন স্কুলে বা বাড়িতে তাদের থাকার ব্যবস্থা করা হয়।

২৬ মার্চ বিকালে সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ মুন্সীগঞ্জ শহরের ট্রেজারি দখল করে রাইফেল, গোলাবারুদ ছাত্র-যুবকদের মধ্যে বিতরণ করে দেন। অস্ত্রধারী ছাত্র, যুবক, আনসার, পুলিশ, সাবেক ইপিআর সদস্যরা শেষ রক্তবিন্দু দিয়ে হলেও পাকবাহিনীকে প্রতিরোধ করার শপথ গ্রহণ করে এবং মুন্সীগঞ্জ লঞ্চঘাটে প্রতিরোধ গড়ে তোলেন। মুন্সীগঞ্জের বহু তরুণ যোদ্ধা নারায়ণগঞ্জের বীরজনতাকে সহায়তা করার জন্য চাষাঢ়ায় ব্যারিকেড সৃষ্টি করে। টঙ্গিবাড়ির ছাত্র-যুবকরা থানা ঘেরাও করে অস্ত্র, গোলা-বারুদ সংগ্রহ করে আবদুল্লাপুর লঞ্চঘাটে প্রতিরোধ গড়ে তোলে। আমি সেদিন আউটশাহী তহশিল অফিসের বন্দুকসহ সাথী বন্ধুদের নিয়ে উপস্থিত ছিলাম। টঙ্গিবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মজিবুর রহমান তার অধীনস্থ পুলিশদের নিয়ে উপস্থিত ছিলেন। সংসদ সদস্য ক্যাপ্টেন (অব.) জামাল চৌধুরীর নেতৃত্বে তালতলা লঞ্চঘাটে প্রতিরোধ গড়ে তোলা হয়। শ্রীনগরের শাহ মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বে ছাত্র-যুবক-জনতা রাইফেল নিয়ে সৈয়দপুর লঞ্চঘাটে পাকবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। মুন্সীগঞ্জ মহকুমায় প্রতিরোধের মুখে পাকসেনারা বিভিন্ন স্থানে আক্রমণ চালিয়ে হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগ করে। মার্চ মাসের শেষদিকে পাকসেনারা গজারিয়া থানায় অতর্কিত হামলা করে ৩৬০ জন নিরীহ জনতাকে হত্যা করে। মুন্সীগঞ্জে পাকসেনারা ব্যাপক ধ্বংস ও অগ্নিকাণ্ড ঘটাতে থাকে। মুক্তিযোদ্ধাদের অনুপস্থিতিতে তাদের বাড়িঘর পুড়িয়ে দেয়। ডা. এমএ কাদের, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হোসেন বাবুল, আনিসুজ্জামান আনিসের বাড়িঘর পুড়িয়ে দেয়। হরগঙ্গা কলেজে পাকসেনাদের প্রধান সেনাক্যাম্প স্থাপন করা হয়। বিভিন্ন এলাকা থেকে নিরীহ লোকজনকে ধরে এনে এ ক্যাম্পে রাখা হতো। মুন্সীগঞ্জ উচ্চবিদ্যালয়ের ছাত্রাবাসের পাশেই তৈরি করা হয় বধ্যভূমি।

১৪ মে কেওয়ার চৌধুরী বাড়িতে আশ্রিত অনিল মুখার্জি, বাদল ভট্টাচার্য, অধ্যাপক সুরেশ, ডা. সুরেন্দ্র চন্দ্র সাহা, সুনীল চন্দ্র সাহা, দ্বিজেন্দ্র সাহা, শচীন্দ্র মুখার্জি, হরনাথ চক্রবর্তী ও বাড়ির মালিক আইনজীবী কেদার চৌধুরীকে ধরে নিয়ে লোহারপুল সংলগ্ন খাল পাড়ে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে ব্রাশফায়ারে হত্যা করে পাকবাহিনী। তারা আইনজীবী মš§র্থ মুখার্জিকে কয়েকদিন আটক রেখে লঞ্চঘাটে নৃশংসভাবে হত্যা করে ধলেশ্বরী নদীতে ফেলে দেয়। আবদুল্লাপুরের পালের বাড়িতে আশ্রিত ১২ জনকে পাকসেনারা হত্যা করে। পাকবাহিনীর নৃশংস হত্যা ও অত্যাচারের কারণে স্থানীয় মুক্তিযোদ্ধারা সংগঠিত হয়ে পাকবাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়। আগস্টে মুক্তিযোদ্ধারা গোয়ালী মান্দ্রা, বাড়ৈখালী, শেখরনগর, শিবরামপুর ও পঞ্চসারে পাকবাহিনীকে পর্যুদস্ত করে। দালাল রাজাকারদের দৌরাÍ্য বৃদ্ধি পেলে গোয়ালী মান্দ্রায় ছয় রাজাকারকে প্রকাশ্যে হত্যা করা হয়। মুন্সীগঞ্জ থেকে শতাধিক পাকসেনা গোয়ালী মান্দ্রায় যাওয়ার পথে মুক্তিবাহিনী দ্বারা আক্রান্ত হয়। চারদিক থেকে মুক্তিযোদ্ধারা পাকসেনাদের ওপর আক্রমণ চালায়। প্রায় ৩৮ ঘণ্টাব্যাপী এ যুদ্ধে ৩৫ জন পাকসেনা নিহত হয় এবং সাতজন আÍসমর্পণ করে। এই যুদ্ধে ঢালী মোয়াজ্জেম হোসেন, শহীদুল আলম সাঈদ, ইকবাল হোসেনসহ অনেক মুক্তিযোদ্ধাই অংশগ্রহণ করেন। কমান্ডার শামছুল হক ও কমান্ডার মোফাজ্জল হোসেনের নেতৃত্বে টঙ্গিবাড়ী থানার অনেক মুক্তিযোদ্ধা গোয়ালী মান্দ্রার যুদ্ধে অংশগ্রহণ করেন।

সেপ্টেম্বরে বাড়ৈখালীর শিবরামপুর হাটে মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকসেনাদের সম্মুখযুদ্ধ হয়। পাকসেনাদের তিনটি গানবোট নদীতে ডুবিয়ে দেয়া হয় এবং শতাধিক পাকসেনা নিহত হয়। আমি ৪নং সেক্টরে মেজর সিআর দত্তের অধীন কানাইঘাট থানায় প্রায় সাড়ে তিন মাস যুদ্ধ করি। যুদ্ধজয়ের আনন্দ ও সহযোদ্ধা হারানোর প্রত্যক্ষ অভিজ্ঞতা রয়েছে আমাদের। ৪ সেপ্টেম্বর কটালপুরের ব্রিজ ধ্বংস করতে গিয়ে আমাদের কমান্ডার খাঁজা নিজামউদ্দিন ভূঁইয়া শহীদ হন। ২২ সেপ্টেম্বর পাকসেনা দ্বারা আক্রান্ত হয়ে আমাদের সহযোদ্ধা আহাম্মদ উল্লাহ, শরীফ ও বেলুচি শহীদ হন। এরপর আমরা চার নম্বর সেক্টর পরিবর্তন করে দুই নম্বর সেক্টরের অধীন মুন্সীগঞ্জ-বিক্রমপুর যাওয়ার পথে কুমিল্লার বাতাকান্দির যুদ্ধে অংশ নেই। এ যুদ্ধে আমরা মুন্সীগঞ্জ-বিক্রমপুরের ৫১ মুক্তিযোদ্ধা পাকসেনাদের লঞ্চ আক্রমণ করি। পরে দাউদকান্দি-বাতাকান্দির অনেক মুক্তিযোদ্ধাই যুদ্ধে অংশগ্রহণ করেন।

নভেম্বরের মধ্যেই পর্যায়ক্রমে সদর থানা ছাড়া মুন্সীগঞ্জের পাঁচটি থানাই মুক্তিযোদ্ধাদের দখলে চলে আসে এবং স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলিত হয়। মুক্তিযোদ্ধাদের আক্রমণের ব্যাপকতায় পাকসেনারা ১০ ডিসেম্বর রাতে মুন্সীগঞ্জ শহর থেকে ঢাকায় পালিয়ে যায়। ১১ ডিসেম্বর কাকডাকা ভোরে বিভিন্ন এলাকার মুক্তিযোদ্ধারা রাইফেলের মাথায় স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়ে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান দিতে দিতে মুন্সীগঞ্জ শহরে প্রবেশ করেন এবং জাতীয় পতাকা উত্তোলন করেন। মুক্তিবাহিনী ও জনতার আনন্দ মিছিলে মুখরিত হয়ে ওঠে মুন্সীগঞ্জ মহকুমা।

ডেপুটি ইউনিট কমান্ডার, মুন্সীগঞ্জ জেলা

Leave a Reply