পদ্মাসেতু হবে রেল-রেডি ব্রিজ

হুমায়ুন কবির খোকন: যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেছেন, পদ্মাসেতু হবে একটি রেল-রেডি ব্রিজ। সেতু উদ্বোধনের প্রথম দিন থেকেই এর ওপর দিয়ে রেল চলাচলের বিষয়টি সরকার নিশ্চিত করতে চায়। এলক্ষ্যে সেতুর দু’প্রান্তে ঢাকা-মাওয়া এবং জাজিরা-ভাঙ্গা পর্যন্ত নতুন রেললাইন হবে।

গতকাল বৃহস্পতিবার যোগাযোগমন্ত্রীর সভাপতিত্বে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ভবনে প্রস্তাবিত পদ্মাসেতুর দুই প্রান্তের এক্সেসরোড ও রেললাইন নির্মাণবিষয়ক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় জানানো হয়, পদ্মাসেতু নির্মিত হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে যানবাহনের ঢাকা অভিমুখে চাপ বহুলাংশে বৃদ্ধি পাবে। এ প্রেক্ষিতে সেতুর পার্শ্ববর্তী জেলায় নতুন সড়ক নির্মাণ এবং সরু রাস্তাগুলো প্রশস্ত করতে হবে।

উল্লেখ্য, পদ্মাসেতুর দুই প্রান্তে ঢাকা-মাওয়া এবং জাজিরা-ভাঙ্গা রেলসংযোগ স্থাপনে এডিবি সমীক্ষা কার্যক্রম পরিচালনা করছে। সমীক্ষা শেষে দাতা সংস্থাগুলোর মাধ্যমে অর্থসংস্থান না হলে সরকার নিজস্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়ন করবে।

সভায় সেতুবিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক তওহিদুল আনোয়ার চৌধুরী, এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিচালক আবদুল ওয়াদুদ, পদ্মাসেতু প্রকল্পের পরিচালক রফিকুল ইসলাম, বুয়েটের অধ্যাপক ড. সামসুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

[ad#bottom]

Leave a Reply