বঙ্গবন্ধু আর্ন্তজাতিক বিমানবন্দর নির্মাণে জমি অধিগ্রহণের প্রাক প্রক্রিয়া শুরু

ব্যস্ত হয়ে পড়েছে ঢাকা ও মুন্সীগঞ্জ প্রশাসন
কাজী দীপ, মুন্সীগঞ্জ: বঙ্গবন্ধু আন্তর্জজাতিক বিমানবন্দর নির্মানে জমি অধিগ্রহনের প্রাক পক্রিয়া শুরু হয়ে গেছে। আজকালের মধ্যে অনুমোদন পাওয়ার পরই অধিগ্রহনের আনুষ্ঠানিক কাযক্রম শুরু করতে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন ব্যস্ত হয়ে পড়েছে। এ নিয়ে ঢাকা জেলা প্রশাসনও ব্যস্ত সময় কাটাচ্ছে। অন্যদিকে আধনিক এই বিমানবন্দর নির্মানের খবরে এলাকায় বিরাজ করছে উৎসবের আমেজ।

মুন্সীগঞ্জের ভুমি অধিগ্রহণ কর্মকর্তা আব্দুল লতিফ সাংবাদিকদের জানান, অধিগ্রহনের অনুমোদন পাওয়ার পরই ৩ ধারায় নোটিশ জারি করা হবে। তাই নোটিশ জারির আগের বিভিন্ন পক্রিয়া নিয়ে এখন দিনরাত কাজ চলছে। তিনি আরো জানান, অনুমোদনের পর জেলা প্রশাসকের নেতৃত্বে অধিগ্রহণ সম্ভাব্যতা যাচাই করা হবে।

এরপরই জেলা ভুমি বরাদ্দ কমিটির সভার অনুমোদন নিয়ে নোটিশ জারি করা হবে।

সূত্র জানায়, প্রায় ৫০ হাজার কোটি টাকার বাজেটের আধুনিক এই বিমানবন্দর নির্মানের জন্য আড়িয়ল বিলের ২৫ হাজার একর জমি অধিগ্রহন করা হবে। এরমধ্যে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ১৪ টি মৌজার ১০ হাজার ৮’শ ৯৫ একর জমি রয়েছে। এছাড়া দোহার উপজেলার ৭ টি মৌজার ৭ হাজার ১’শ ৮৮ একর ও নবাবগঞ্জ উপজেলার ১৮ টি মৌজার জমি অধিগ্রহণ করা হবে।

সূত্র আরো জানায়, এই অধিগ্রহনের ফলে জমির ক্ষতিগ্রস্থের সংখ্যা দাড়াবে প্রায় দেড় লক্ষ। ক্ষতিগ্রস্থ জমির মালিকরা এখন হতাশার মধ্যে পড়েছে। তবে স্থানীয় সূত্র জানায়, এই প্রকল্পের বিরোধীতা যারা করছে তারা আড়িয়ল বিলের অর্পিত সম্পত্তি ও খাস জমি দীর্ঘদিন ধরে দখলে রেখে ভোগ করছে।

[ad#bottom]

Leave a Reply