মুন্সিগঞ্জে ১০ম শীতকালীন পাখি শুমারী শুরু

রোববার দুপুর ১২টার দিকে মুন্সিগঞ্জের দীঘিরপাড় পদ্মার নিম্ন অঞ্চল কান্দিপাড়া গ্রামে নেচার কনসারভেশন কমিটি এর আয়েজেনে দশম বাংলাদেশ শীতকালীন জলচর পাখী শুমারী আনুষ্ঠানিকভাবে উদ্ভোধন করেন জ্যোতি বিজ্ঞানী ড. দীপেন ভট্ট্যাচার্জ। অনষ্ঠানে বক্তব্য রাখেন নেচার কনসারভেশন কমিটির প্রেসিডেন্ট সাহাজান সরদার, ভাইস প্রেসিডেন্ট শাহজাহান বেনু, জ্যোতি বিজ্ঞানী ড. আফরোজা ও রাইয়ান।


এই আয়োজন মুন্সিগঞ্জে এই প্রথম। পর্যায়ে ক্রমে দেশের অন্য আরো ৩০টি স্থানে পাখি শুমারী করা হবে বলে সংগঠন থেকে জানানো হয়। ৩১ জানুয়ারি এই শুমারী শেষ হবে।

১৯৯০ সালে থেকে জরিপে দেখা গেছে এই জনপদে প্রায় ৪৫ প্রজাতির অতিথি পাখি আসে। এর মধ্যে রয়েছে ৮ প্রজাতির বক, ১২ প্রজাতির হাঁস, ১৫ প্রজাতির ক্ষুদ্র জলচর পাখি ১০ প্রজাতির অন্যান্য জলচর পাখি।

বিক্রমপুর সংবাদ
———————————————

পদ্মার জলের সঙ্গে পাখির সে কী সখ্য!


মামুনুর রশীদ খোকা,মুন্সীগঞ্জ
: রঙবেরঙের পাখিগুলো সত্যি সুন্দর। কাছে যেতেই ডানা মেলে উড়ে যায়। আরেকটু দূরে গিয়ে আবার নামে পদ্মার স্বচ্ছ জলে। টলমলে জলের সঙ্গে ছোট ছোট ঢেউয়ের বুকে ভেসে বেড়ায়। জল আর পাখিতে যেন অকৃত্রিম সখ্য গড়ে উঠেছে। রোববার মুন্সীগঞ্জের পদ্মার চরে এমনই মন মাতানো, চোখ ধাঁধানো এক মনোরম দৃশ্যের দেখা মিলেছে। মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীতে পদ্মা নদীর চরে দিনভর জলজ পাখিশুমারি আয়োজক সংগঠনের প্রতিনিধিদের বাইনোকুলারে ওই নয়নাভিরাম দৃশ্য ধরা পড়ে।

জেলার টঙ্গিবাড়ী উপজেলার দীঘিরপাড় এলাকায় পদ্মা নদীর চরে অসংখ্য প্রজাতির পাখির সঙ্গে পরিচয় ঘটে নেচার কনজারভেশন কমিটির সদস্যদের। এ কমিটির উদ্যোগে রোববার পদ্মার চরে পাখিশুমারি করা হয়। দশম বাংলাদেশ শীতকালীন জলজ পাখিশুমারির অংশ হিসেবে মুন্সীগঞ্জের পদ্মার চরে পাখি গণনা করা হয়। অন্যদিকে ঢাকা থেকে পাখিশুমারির দলটি মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার দীঘিরপাড় এলাকায় আসার পর নদীর জলে ভেসে বেড়ানো পাখির দলের কাছে যাওয়ার উপায় খুঁজতে থাকে। এ সময় তাদের সঙ্গে ছিলেন স্থানীয় কয়েকজন সাংবাদিক। পরে ট্রলারে তারা মুন্সীগঞ্জের পদ্মার চরে যেতে সক্ষম হন। কিন্তু পাখিমেলার কাছে যেতেই ট্রলারের শব্দে উড়ে উড়ে যাচ্ছিল পাখিরা। ডানা মেলা পাখিগুলোর ছবি ক্যামেরাবন্দি করতে গিয়ে বিপত্তি বাধছিল সংগঠনের প্রতিনিধি দলের। তাছাড়া সাংবাদিকদেরও বেগ পেতে হয়েছে পাখির স্থিরচিত্র ধারণ করতে গিয়ে। দেশ টিভির সুজন হায়দার জনি জানান, পাখিদের কাছে যেতে যত না কষ্ট হয়েছে, তার চেয়ে বেশি পুলকিত হয়েছি পাখির ডানা মেলে উড়ে যাওয়ার দৃশ্যে।

পাখি-বিশেষজ্ঞ সাহজাহান সরদার বলেন, পাখিশুমারির আসল উদ্দেশ্য হচ্ছে দেশের বিভিন্ন জলাশয়ে প্রতিবছর শীতকালে কত অতিথি পাখির সমাগম ঘটে। পাখি জীববৈচিত্র্য রক্ষা ও ধরে রাখতে ভূমিকা পালন করে। এ প্রজাতি বিলুপ্তির হাত থেকে রক্ষা আমাদের সবার দায়িত্ব। মুন্সীগঞ্জের পদ্মার চরে নদীর জলের সঙ্গে ভেসে বেড়ানো ৫০ প্রজাতির পাখির সন্ধান পাওয়া গেছে বলে জেলা শিল্পকলা একাডেমীর সদস্য সচিব নাসির উদ্দিন উজ্জ্বল সমকালকে জানিয়েছেন। তিনি জানান, শুধু জলজ পাখির শুমারি করা হয়েছে। বিদেশের পথ পাড়ি দিয়ে আমাদের দেশে হরেক রকমের পাখি আসে। দেশের বিভিন্ন জলাশয়ে ওই পাখির মেলা বসে থাকে। দেশ ও দেশের বাইরে থেকে আসা অতিথি পাখির প্রজাতি ধরে রাখা আমাদেরই দায়িত্ব।

সমকাল

[ad#bottom]

Leave a Reply