মিরকাদিমে লড়াই হবে ত্রিমুখী

আবু সাঈদ সোহান, মুন্সীগঞ্জ: একসময় ভারতের কলকাতার মতোই বিখ্যাত ছিল মুন্সীগঞ্জের কমলাঘাট নৌবন্দর। আর এ নৌবন্দর মিরকাদিম পৌরসভায়। এখনো সে পৌরসভা থাকলেও এখানকার বাসিন্দারা দীর্ঘ দিন আধুনিক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এবার নির্বাচনে প্রার্থীরা মনগড়া প্রতিশ্রুতি দিলেও ভোটাররা তার কতটুকু বাস্তবায়ন দেখতে পাবেন তা নিয়েও দুশ্চিন্তার কমতি নেই। তার পরও নির্বাচনী প্রচারে থেমে নেই মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার প্রার্থীরা। প্রার্থী-কর্মী-সমর্থকদের প্রচারে মুখর হয়ে উঠেছে পৌরসভার সব ক’টি পাড়া-মহল্লা। প্রার্থীদের দৌড়ঝাঁপ চালিয়ে নির্বাচনের শেষ মুহূর্তে জয়-পরাজয়ের হিসাব-নিকাশ নিয়ে ব্যস্ত এখন পৌরবাসী। মিরকাদিম পৌরসভায় জোট আর আ’লীগের সাথে তীব্র লড়াইয়ে অবতীর্ণ হয়েছে স্বতন্ত্র প্রার্থীও। এখানে বিএনপি’র মনোনীত চারদলীয় জোটের মেয়র প্রার্থী মিজানুর রহমান মিজান, আ’লীগের হাফিজুল্লাহ খান মন্টু মাস্টার ও স্বতন্ত্র প্রার্থী শহীদুল ইসলাম শাহীনের মধ্যে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। প্রার্থীদের কেউ কেউ টাকা ছড়াচ্ছেন এমন অভিযোগ করেছেন সাধারণ ভোটাররা।

নানা অব্যবস্খাপনার মধ্য দিয়ে ১৯৯৫ সালে যাত্রা শুরু করে মিরকাদিম পৌরসভা। বর্তমানে প্রায় ৭০ হাজার মানুষের বসবাস। আয়তন ১০.৩২ বর্গকিলোমিটার। বন্দর এলাকা হওয়ায় বেশ কিছু ভাসমান লোকও বসবাস করে এখানে। পৌর এলাকার ড্রেনেজ ব্যবস্খা, বিশুদ্ধ পানি সরবরাহ, গ্যাস-বিদ্যুৎ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে নানা অভিযোগ পৌরবাসীর। ফিরিঙ্গীবাজার, কমলাঘাট ও মিরকাদিম নৌবন্দর নিয়েই গড়ে ওঠে মিরকাদিম পৌরসভা। কিন্তু মানুষের প্রত্যাশা পূরণ হয়নি।

মিরকাদিম পৌরসভাতে ছয় মেয়র ভোটযুদ্ধে নেমেছেন। ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। এখানে বিএনপি’র মনোনীত চারদলীয় জোটের মেয়রপ্রার্থী মিজানুর রহমান মিজান বিশাল ভোট ব্যাংক নিয়ে আছেন সুবিধাজনক অবস্খায়। তার পক্ষে মাঠ চষে বেড়াচ্ছেন জেলা বিএনপি’র সভাপতি সাবেক উপমন্ত্রী আবদুল হাই, পঞ্চসার ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সফি ও মিরকাদিম পৌর বিএনপি’র সভাপতি মেয়রপ্রার্থী মিজানের বড় ভাই জসিম উদ্দিন। স্বতন্ত্র প্রার্থী শহীদুল ইসলাম শাহীন ভোটারদের ব্যাপক সমর্থন নিয়ে দারুণ এগিয়ে এসেছে। বিভিন্ন পাড়ায়-মহল্লায় তার পক্ষে কাজ করছেন নতুন ভোটাররা। বয়সে তরুণ এসব ভোটারদের কাছে তার বেশ জনপ্রিয়তা রয়েছে। এ ছাড়া ইতোমধ্যে সামাজিক কিছু কাজ করে সবার কাছে গ্রহণযোগ্যতা বাড়িয়েছেন শহীদুল ইসলাম শাহীন।

এ দিকে আ’লীগের স্খানীয় সংসদ সদস্য এম ইদ্রিস আলীর সমর্থন নিয়ে মেয়রপ্রার্থী হাফিজুল্লাহ মন্টু মাস্টার এগিয়ে যাচ্ছেন। তার প্রতি সাধারণ ভোটারদেরও সহানুভূতি রয়েছে। প্রবীণ এ নেতার গ্রহণযোগ্যতা অন্য সবার গ্রহণযোগ্যতা ছাড়িয়ে যাবে, বললেন এলাকাবাসী। অনেক প্রার্থীই টাকা ছড়াচ্ছেন। কালো টাকার মালিকরা তাদের টাকার জোরে ভোটারদের কাছে টানতে চাইছে। তাদের প্রতিরোধ করার পক্ষেও তারা মত দেন। স্বতন্ত্র মেয়র প্রার্থী ফারুক মোল্লার আঞ্চলিক ভোট বেশি। তার সমর্থকরা আশা করছেন, তাদের নিজেদের এলাকার ভোট ব্যাংক যদি তাদের পক্ষে যায়, তাহলে জয়ী হওয়া সহজ হবে। এ ছাড়া মিরকাদিম পৌরসভায় মোল্লা পরিবারের অবদান সর্বজনবিদিত। সর্বত্র তাদের দান-দক্ষিণার খ্যাতি রয়েছে। অন্যান্য প্রার্থীর মধ্যে হাজী আব্দুস সালাম জেলা আওয়ামী লীগের সভাপতি বঙ্গবìধুর সহচর সাবেক সংসদ সদস্য মোহাম্মদ মহিউদ্দিনের মনোনীত প্রার্থী। বর্তমান মেয়র মোহাম্মদ হোসেন রেনু গতবার বিএনপি’র সমর্থন পেলেও এবার সমর্থন পাননি। তিনি একাই লড়ে যাচ্ছেন। নিজের প্রচার নিজেই চালাচ্ছেন। সরেজমিন দেখা গেছে, বিভিন্ন এলাকায় তিনি মাইকে করে নিজের কর্মকাণ্ড তুলে ধরছেন।

মেয়রপ্রার্থীদের থেকে কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলরও পিছিয়ে নেই প্রচারে। তারা তাদের প্রতীক-লিফলেট নিয়ে কর্মী-সমর্থকদের নিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন। ভোট প্রার্থনা করছেন। বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছেন।
শুধু প্রতিশ্রুতি নয়, নির্বাচিত হওয়ার পর মানুষের দুর্ভোগ লাঘবে কাজ করবে জনপ্রতিনিধিরা এমনটাই আশা করছেন মিরকাদিম পৌরবাসী।

[ad#bottom]

Leave a Reply