সঙ্গীতে উত্তরাধিকার

হাবিব
‘এমন একটা মা দে না…’ বা ‘আগে যদি জানতাম…’ এমনই নতুনধারার গান দিয়ে সত্তরের দশকে চমক তৈরি করেছিলেন ফেরদৌস ওয়াহিদ। বাংলাদেশে পপগান বিকাশে তার রয়েছে অবদান। তিন দশক পর ফেরদৌস ওয়াহিদেরই যোগ্য সন্তান হাবিব ওয়াহিদ তৈরি করেছেন আরেক নতুন ধারা। প্রাচ্য আর পাশ্চাত্যের সুরের মিশ্রণে বাংলা গানকে এগিয়ে নিয়েছেন আরও একধাপ।

মজার ব্যাপার হলো, ফেরদৌস ওয়াহিদ এবং হাবিব দুজনই এখনো সমানে গান গাইছেন। ফেরদৌস ওয়াহিদ মূলত কণ্ঠশিল্পী। হাবিব যদিও গানে কণ্ঠ দেন, তবে সুর করতেই বেশি পছন্দ করেন। ইদানীং ছেলে হাবিবের সুরে গান গাইছেন বাবা ফেরদৌস ওয়াহিদ।

হাবিব সঙ্গীতশিল্পী হিসেবে নিজেকে গড়ে তোলা প্রসঙ্গে বললেন, আমি যদি ফেরদৌস ওয়াহিদের সন্তান না হতাম তাহলে গান যে কতটা ভালোবাসার জিনিস তা কখনো উপলব্ধি করতে পারতাম না। গানের প্রতি বাবার ভালোবাসাই আমার ভেতর চলে এসেছে। বাবা ফেরদৌস ওয়াহিদ সম্পর্কে হাবিবের মন্তব্য, আমার বাবা যে মাপের গায়ক তার যোগ্য মূল্যায়ন এখনো পাননি।

————————————–

সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলীর মেয়ে আলিফ আলাউদ্দিন। বাবার কাছেই সঙ্গীতে হাতেখড়ি আলিফ আলাউদ্দিনের। আলাউদ্দিন আলী চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করলেও আলিফ এখন পর্যন্ত অডিও ও স্টেজ পারফর্মেন্স নিয়ে আছেন।

[ad#bottom]

Leave a Reply