মুন্সীগঞ্জ দুর্ঘটনা এবং হাসিনার লন্ডন সফরের উদ্দেশ্যমূলক সমালোচনা

আবদুল গাফ্ফার চৌধুরী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সফল লন্ডন সফর শেষে ত্রিশে জানুয়ারি লন্ডন ছেড়েছেন এবং একত্রিশে জানুয়ারি সোমবার ঢাকায় পৌঁছেছেন। আর ওই দিনেই দেশে ঘটেছে আড়িয়াল বিলে প্রস্তাবিত বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণ নিয়ে এক মহাদুর্ঘটনা। এই বিমানবন্দর নির্মাণের জন্য সরকার চাষীদের ফসলী জমির দখল নেবে এই আশঙ্কায় তাদের মধ্যে অসন্তোষ জমে ওঠে এবং তাতে উস্কানি দেবার জন্য বিএনপি-জামায়াত তো প্রস্তুত আছেই। ফলে প্রধানমন্ত্রীর দেশে ফেরার দিনটিতে আড়িয়াল বিল নিয়ে ঘটেছে মহাদুর্ঘটনা। বিক্ষোভ থামাতে গিয়ে এক পুলিশ অফিসার নির্দয় প্রহারে নিহত হয়েছেন। এখন ঘটনা কোথায় গিয়ে দাঁড়ায় আল্লা মালুম। হাসিনা সরকার পাশ্ববর্তী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সিঙ্গুর নন্দী গ্রামের কৃষক বিদ্রোহ থেকে শিক্ষা নিন এটাই আমার কামনা।

এটা সম্ভবত হাসিনা সরকারের ললাট লিপি। ১৯৯৬ সালে নির্বাচন বিজয়ী হয়ে হাসিনা সরকার যখন প্রথম ৰমতায় আসে, তখনও ঢাকায় উগ্র মৌলবাদীরা এক নিরীহ কনস্টেবলকে মসজিদের ভেতর টেনে নিয়ে হত্যা করেছিল। এবার শেখ হাসিনার দ্বিতীয় দফা প্রধানমন্ত্রিত্বের কালেও এক পুলিশ কর্মকর্তাকে নির্মমভাবে প্রাণ দিতে হলো। দু’টি ঘটনার মধ্যে পার্থক্য আছে কি? প্রথম কনস্টেবল হত্যাটি ছিল উগ্র মৌলবাদী নেতাদের দ্বারা ঠাণ্ডা মাথায় সংঘটিত হত্যাকা-। এবারের পুলিশ-কর্মকর্তার মৃত্যুটি বিৰুব্ধ আন্দোলনকারীদের হাতে ঘটেছে, না উস্কানিদাতাদের হাতে ঘটেছে তা আগে জানা দরকার।

ঘটনাটি যেভাবেই ঘটে থাকুক, এখন সরকারের বিচৰণতার পরিচয় পাওয়া যাবে, যদি তারা পুলিশকে সহকর্মী হত্যার প্রতিশোধ গ্রহণ থেকে বিরত রেখে এই হত্যাকাণ্ডের একটা শান্তিপূর্ণ প্রতিকার ব্যবস্থা গ্রহণ করতে পারে এবং বিক্ষুব্ধ কৃষকদের বিরুদ্ধে দমননীতি প্রয়োগ না করে তাদের জমিজমা সংক্রান্ত ক্ষোভ ও আশঙ্কা দূর করে। আমার ধারণা, বিডিআর বিদ্রোহ মোকাবেলা করার মতো শেখ হাসিনা যদি তেমন সাহস ও ধৈর্য নিয়ে নিজে এই পরিস্থিতি সামাল দেন, তাহলে এই মুন্সীগঞ্জ-দুর্ঘটনা পশ্চিমবঙ্গের নন্দীগ্রাম ট্র্যাজেডির মতো ট্র্যাজেডিতে পরিণত হতে পারবে না। জনতাকে শান্ত করার, শান্ত রাখার মন্ত্রটি বঙ্গবন্ধু জানতেন, শেখ হাসিনাও জানেন। তিনি সেই মন্ত্রটি প্রয়োগ করম্নন। কেবল স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের ওপর নির্ভর করা ঠিক হবে না। বর্তমান মন্ত্রিসভা গঠনের শুরম্নতেই আমি কয়েকজন নতুন মন্ত্রীর অভিজ্ঞতা ও যোগ্যতা সম্পর্কে প্রশ্ন তুলেছিলাম। আমার কথাগুলো ছিল তিক্ত সত্য। প্রধানমন্ত্রী এখন নিজেই বিবেচনা করে দেখুন গরিবের কথা বাসি হলে ফলে কিনা!

বঙ্গবন্ধু বিমানবন্দর তৈরির স্থান নির্বাচন নিয়ে বিতর্ক, বিৰোভ এবং তা থেকে উদ্ভূত বর্তমান পরিস্থিতি নিয়ে আজ আলোচনা করব না। কারণ, শেখ হাসিনার লন্ডন সফর সম্পর্কিত কিছু টুকিটাকি কথা লিখব বলেই কলম ধরেছিলাম। লিখতে বসে মুন্সীগঞ্জ দুর্ঘটনার খবর পেলাম। এ সম্পর্কে একটু বিশদভাবে জেনেই নিজের মতামত প্রকাশ শ্রেয় মনে করি। এ পর্যনত্ম যা জেনেছি তাতে মনে হয় বিমানবন্দরের জন্য কৃষকদের জমিজমায় হাত দেয়ার আগেই এই যে তাদের মধ্যে ৰোভ সৃষ্টি এবং তাকে একেবারে পুলিশ হত্যা পর্যনত্ম টেনে নিয়ে যাওয়া, এর পেছনে বিএনপি-জামায়াতের কালো হাত সক্রিয়। ভাড়াটে লোকদের কৃষক সাজিয়ে এনেই নাকি এলাকায় সন্ত্রাস সৃষ্টির চেষ্টা করা হচ্ছে। আসল কৃষকেরা তাদের জমি নিয়ে শঙ্কিত, কিন্তু এই সন্ত্রাস সৃষ্টির মধ্যে তারা নেই। সরকারকে তাই ভেবেচিনত্মে প্রকৃত ৰুব্ধ চাষীদের অসনত্মোষ দূর করতে হবে এবং ভাড়াটে সন্ত্রাসীদের চিহ্নিত করে সন্ত্রাস দমনের ব্যবস্থা নিতে হবে। সন্ত্রাসীদের দমন করতে গিয়ে কৃষকেরা যেন লঘু দোষে গুরম্ন শাসত্মি না পায়।

এবার প্রাসঙ্গিক আলোচনায় আসি। শেখ হাসিনার এবারের লন্ডন সফর প্রয়োজন ছিল এবং মোটামুটি সফলও হয়েছে। এ সম্পর্কে ঢাকার ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম তাঁর কাগজে উদ্দেশ্যপ্রণোদিত আগাম কথা যা-ই লিখে থাকুন না কেন, বাসত্মবতার সঙ্গে তার কোন মিল নেই। শেখ হাসিনা লন্ডনের মাটিতে পা রেখেছেন ২৬ জানুয়ারি তারিখে। ওই দিনই মাহফুজ আনাম এই সফরকে আগাম কনডেম করে সম্পাদকীয় লিখেছেন এবং সেটি প্রকাশিত হয়েছে ২৭ তারিখে। অর্থাৎ হাসিনার সফরের ফলাফল দেখার আগেই সম্পাদকীয় লিখে রায় দেয়া হয়েছে, the trip looks to have been ill-conceived, ill advised and avoidable. অর্থাৎ শেখ হাসিনার এই লন্ডন সফর খারাপভাবে পরিকল্পিত, তাকে খারাপ পরামর্শ দেয়া হয়েছে এবং এটা না করাই উচিত ছিল।

মনত্মব্যটি পাঠ করলে একজন দুধের শিশুও বুঝবে, এটা বিচারের আগে রায় দেয়া এবং অত্যনত্ম রষষ সড়ঃরাধঃবফ বা দুষ্ট বুদ্ধি নিয়ে লিখিত। ব্যক্তিগত বিদ্বেষও এই মনত্মব্যের মধ্যে রয়েছে। শেখ হাসিনার পাঁচ দিনের সফরের শেষে তাঁর কার্যক্রম বিচার করে যদি এই সম্পাদকীয়টি লেখা হতো তাহলে না হয় ধরে নেয়া যেত, এই মনত্মব্য প্রধানমন্ত্রীর সফর সম্পর্কে একটি সঠিক অথবা বেঠিক বিশেস্নষণ। কিন্তু সফরের ফল না দেখে না জেনেই এই ধরনের বিরূপ মনত্মব্য নিরপেৰ বা সৎ সাংবাদিকতার অনুসারী কোন সম্পাদক করবেন কিনা সন্দেহ।
যুক্তরাজ্য আওয়ামী লীগের কাউন্সিল সভায় শেখ হাসিনাকে এবার আসতে হয়েছিল বিশেষ প্রয়োজনে। যুক্তরাজ্যে যদি বাংলাদেশের কোন রাজনৈতিক দলেরই শাখা বা সহযোগী সংগঠন না থাকে তাহলে এক কথা। কিন্তু অন্য সব সংগঠন থাকা অবস্থায় যুক্তরাজ্যে বাংলাদেশের সর্বপ্রধান গণতান্ত্রিক দলটির অবস্থান না থাকার অর্থ তো বাংলাদেশবিরোধী তৎপরতার যে মূল ঘাঁটি বর্তমানে লন্ডন, সেই শহরটিকে অবাধে ব্যবহার করার জন্য ষড়যন্ত্রকারীদের হাতে ছেড়ে দেয়া।

বর্তমানে বাঙালী অধু্যষিত পূর্ব লন্ডনে কিছু মসজিদ ও মাদ্রাসাকে কেন্দ্র করে বাংলাদেশের জামায়াত সমর্থকরা এবং অন্যান্য ধমর্ীয় উগ্রপন্থীরা শক্ত ঘাঁটি তৈরি করে নানা চক্রানত্ম চালাচ্ছে এবং প্রবাসী বাঙালীদের তরম্নণ প্রজন্মকে বিভ্রানত্ম ও বিপথগামী করার জন্য দু’হাতে পেট্রো ডলার ছড়াচ্ছে। এই ষড়যন্ত্র কেবল সরকারী প্রচেষ্টায় প্রতিহত করা সম্ভব নয়। কয়েক লাখ প্রবাসী বাঙালীর মধ্যে বেসরকারী প্রচেষ্টাও দরকার।

সেকু্যলার ও ডেমোক্র্যাটিক বাংলাদেশকে জঙ্গী মৌলবাদী, নানা ছদ্মনামে তৎপর বিভিন্ন জামায়াতী সংগঠন এবং একাত্তরের যুদ্ধাপরাধীদের সম্মিলিত লন্ডনভিত্তিক চক্রানত্ম থেকে রৰা করার জন্য দেশটির অন্যান্য গণতান্ত্রিক সংগঠন, এমনকি একাত্তরের ঘাতক দালাল নিমর্ূল কমিটিকেও লন্ডনে শক্তিশালী শাখা গঠন করে ইউরোপের সেকু্যলার ও এন্টি ফ্যাসিস্ট সংগঠনগুলোর সঙ্গে যুক্ত হয়ে আন্দোলন চালাতে হচ্ছে। সেৰেত্রে আওয়ামী লীগের মতো বাংলাদেশের সর্ববৃহৎ গণতান্ত্রিক দলটি ইউরোপ জুড়ে এই ভয়াবহ চক্রানত্মের মুখে তা প্রতিহত করার কেবল সরকারী প্রচেষ্টায় সন্তুষ্ট না থেকে গণতান্ত্রিক পদ্ধতিতে বেসরকারী প্রচেষ্টাও যুক্ত করবে না, এটা কোন সুস্থ মসত্মিষ্কের লোকের প্রসত্মাব হতে পারে না।

স্বাভাবিক অবস্থায় এক দেশের রাজনৈতিক সংগঠনের শাখা অন্য দেশে না থাকাই ভাল। কিন্তু বাংলাদেশের জন্য এটা স্বাভাবিক অবস্থা নয়। দেশের সেকু্যলার ও গণতান্ত্রিক চরিত্র রৰার জন্য তাকে বহির্বিশ্বে অবস্থানকারী তার বিশাল প্রবাসী জনগণের সমর্থন ও সহযোগিতা প্রয়োজন। এই প্রয়োজন উপেৰা করে দেশের গণতান্ত্রিক অসত্মিত্বের শত্রম্নদের হাতে দেশটা তুলে দেয়ার ব্যবস্থা করাই কি মাহফুজ আনাম আওয়ামী লীগের নেত্রীর জন্য করণীয় কাজ মনে করেন?

শেখ হাসিনা কেবল যুক্তরাজ্য আওয়ামী লীগের কাউন্সিল বৈঠকে যোগ দিতেই লন্ডনে আসেননি। তিনি প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালনের জন্য এসেছিলেন। ব্রিটেনে মাত্র একটি নতুন কোয়ালিশন সরকার ৰমতায় বসেছে। এই সরকারের নতুন নেতাদের সঙ্গে বাংলাদেশের সরকার এবং প্রধানমন্ত্রীর পারস্পরিক পরিচয় ও জানাশোনা দরকার। বাংলাদেশ-ব্রিটেনের সম্পর্ক প্রায় অচ্ছেদ্য বলা চলে। বাংলাদেশকে বড় সাহায্যদাতা একটি দেশ ব্রিটেন। এই সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার লৰ্যেও প্রধানমন্ত্রীর দ্রম্নত লন্ডনে আসা এবং নতুন কোয়ালিশন সরকারের সঙ্গে প্রত্যৰভাবে পরিচিত হওয়া প্রয়োজন। তিনি সে কাজটি এবার অত্যন্ত দক্ষতার সঙ্গে সেরেছেন।

এবারের সফরে তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দু’দেশের স্বার্থসংশিস্নষ্ট বিষয়ে ৪০ মিনিট ধরে আলোচনা করেছেন। আলোচনা করেছেন ডেপুটি প্রধানমন্ত্রী নিক ক্লেগ, পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ এবং সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের সঙ্গেও। তাদের সঙ্গে যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গী সমস্যা, বাংলাদেশের বিভিন্ন জটিল সমস্যায় ব্রিটিশ সহযোগিতা সম্পর্কেও আলোচনা হয়েছে। আনত্মর্জাতিক উন্নয়ন সহযোগিতা, পরিবেশ ও আবহাওয়া পরিবর্তন সমস্যা মানবাধিকার সংক্রানত্ম বিষয়েও সংশিস্নষ্ট মন্ত্রী ও ইউরোপ বিষয়ক মন্ত্রীদের সঙ্গে আলোচনা করেছেন। ডেইলি স্টারের মতে এটা যদি প্রধানমন্ত্রীর সফরের ‘নির্দিষ্ট ও পূর্ব নির্ধারিত এজেন্ডা’ না হয়েও থাকে, তাহলে মহাভারত অশুদ্ধ হয়েছে কি? ব্রিটেনের সরকারী বেসরকারী শীর্ষ নেতারা তার সঙ্গে এবার বৈঠকে বসাকে যে গুরম্নত্ব দিয়েছেন, তা কি সাম্প্রতিককালে বাংলাদেশের কোন সরকারপ্রধানের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠকেও দেয়া হয়েছে?

মাহফুজ আনাম সম্ভবত রাষ্ট্রবিজ্ঞানে একজন পরম পণ্ডিত। তাই লিখতে পেরেছেন, ফিঙ্ড এ্যাপয়েন্টমেন্ট ছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাৰাতকার তার (হাসিনার) পদের মর্যাদা রৰা করেনি। আর ব্রিটিশ শীর্ষ নেতাদের সঙ্গে এই সৌজন্যমূলক সাৰাতের জন্য তার পাঁচদিনের লন্ডন সফরের প্রয়োজন ছিল না। এই পণ্ডিতকে স্মরণ করিয়ে দিতে চাই যে, দ্বিতীয় মহাযুদ্ধের আগে ইউরোপের বহু দেশের রাজাদের মধ্যে এবং পরবর্তীকালে বিভিন্ন দেশে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীদের মধ্যে ফিঙ্ড এ্যাপয়েন্টমন্ট ছাড়াই এই ধরনের দেখা সাৰাত হয়েছে এবং এ ধরনের বৈঠকেও বড় বড় সমস্যার সমাধান তারা করেছেন। এ ধরনের বৈঠক কোন পৰের জন্যই মর্যাদাহানিকর হয়নি।

‘ডেইলি স্টার’ পত্রিকাটির আসল চরিত্র কি, তা আমি বহু পূর্বেই ধরে ফেলেছিলাম। ফলে এই ‘জনকণ্ঠ’ পত্রিকায় চতুরঙ্গ বিভাগে প্রকাশিত আমার একটি লেখার শিরোনাম ছিল :

“টুইঙ্কল টুইঙ্কল ডেইলি স্টার
হাউ আই ওয়ান্ডার হোয়াট ইউ আর।”

পাকিস্তান আমলে তৎকালীন পূর্ব পাকিস্তানের সাধারণ মানুষ, তাদের স্বার্থ, অধিকার, ভাষা ও সংস্কৃতির বিরুদ্ধে কায়েমি স্বার্থের তল্পিবাহক, ‘মনিং নিউজ’ নামক ইংরেজী দৈনিকটির যে ভূমিকা ছিল। সেই ভূমিকাটি স্বাধীন বাংলাদেশে গ্রহণ করেছে ডেইলি স্টার পত্রিকা। ‘মর্নিং নিউজ’ এখন নেই। তাতে কি, ‘ডেইলি স্টার’ তার ভূমিকা আরও ভালভাবে পালন করছে। এখন এই স্টারের নন্দী সম্পাদকের সঙ্গে মিত্র জুটেছেন প্রথম আলোর ভৃঙ্গি সম্পাদক। নন্দীভৃঙ্গি জোট। একেবারে সোনায় সোহাগা।

সামনে বিপদ দেখলে কচ্ছপ যেমন খোলসের মধ্যে মাথা গুটিয়ে নেয়, তেমনি ২০০৮ সালের ডিসেম্বর নির্বাচনে আওয়ামী লীগের বিরাট বিজয় দেখে আলো-স্টারও তেমনি সাময়িকভাবে সকল ব্যাপারে আওয়ামী লীগ ও হাসিনা-বিরোধিতা থেকে মাথা গুটিয়ে নিয়েছিল। তখন ‘ডেইলি স্টারের’ ও ‘প্রথম আলোর’ কোন কোন রিপোর্ট এবং সম্পাদকীয়/উপসম্পাদকীয় পাঠ করে আওয়ামী লীগের দু’একজন শীর্ষ নেতা আমাকে বলেছেন, “দেখুন, মতি-মাহফুজ আমাদের কিভাবে সমর্থন দিচ্ছে। মনে হয় এককালের ঘোর আওয়ামী লীগবিরোধী ‘দৈনিক ইনকিলাবের’ মতো আলো-স্টারও তাদের পলিসি বদলাচ্ছে।”

আমি তাদের বলেছি, ধীরে রজনী ধীরে। এত তাড়াতাড়ি ইনকিলাবের সঙ্গে আলো-স্টারের চরিত্রের তুলনা করতে যাবেন না। ইনকিলাব এককালে আওয়ামী লীগের শত্রম্ন থাকলেও তার ছিল একটি আনন। সেই আননের রঙ বদলে গেছে। কিন্তু আলো-স্টার হচ্ছে দশানন। এর আসল চরিত্র ও রঙ কোন্টি তা বুঝতে একটু সময় নিন। দুটো বছর সময় দিন। তখন দেখবেন। এই দুই জুটির আসল চরিত্র কোন্টি।

আওয়ামী লীগের ৰমতায় বসার দু’বছর কেটে গেছে। ৰমতায় থাকার দরম্নন স্বাভাবিকভাবে তার জনপ্রিয়তাও আগের মতো নেই। সুতরাং মোৰম সুযোগ। আওয়ামী লীগ সরকারকে নীল দংশন হানার এটাই সময়। আলো-স্টার তাই কচ্ছপের মতো আবার খোলস থেকে মাথা বের করতে শুরম্ন করেছে। আড়িয়াল বিলে প্রসত্মাবিত বঙ্গবন্ধু বিমানবন্দর নিয়ে জনমনে বিভ্রানত্মি সৃষ্টি এবং কৃষকদের উস্কানি দানের কাজটি প্রথম শুরম্ন করে প্রথম আলো পত্রিকা। বিএনপি নেত্রী খালেদা জিয়া বলেছেন, “দেশে আরেকটি বিমানবন্দরের প্রয়োজন নেই।” সেই কথায় কণ্ঠ মিলিয়ে প্রথম আলো তাদের অনুগৃহীত ও বিতর্কিত রিপোর্টার টিপু সুলতানকে দিয়ে একটি রিপোর্ট লেখায়। তাতে বলা হয়, এই প্রসত্মাবিত বিমানবন্দর নির্মাণ একেবারেই অনাবশ্যক এবং তাতে স্থানীয় চাষীরা তাদের বাসত্মভিটা, ফসলী জমি হারাবে।

এই উস্কানিমূলক রিপোর্ট প্রকাশের পর পরই পুলিশ হত্যার ঘটনাটি ঘটল। পত্রিকাটির এই রটনা ও পুলিশ হত্যার ঘটনার মধ্যে কোন যোগাযোগ আছে কিনা কে বলবে? আর প্রথম আলোর এই রিপোর্টটিও লেখানো হয়েছে তাদের পরম অনুগৃহীত ও বিতর্কিত রিপোর্টার টিপু সুলতানের দ্বারা। আমার পাঠকদের নিশ্চয়ই স্মরণ আছে, শেখ হাসিনার প্রথম সরকারের আমলে সরকারদলীয় লোকদের দ্বারা এই সাংবাদিক ভয়ানকভাবে নির্যাতিত হয়ে চিরজীবনের জন্য পঙ্গু হয়ে গেছেন বলে প্রথম আলো প্রোপাগান্ডা শুরম্ন করেছিল এবং তার চিকিৎসার সাহায্যের নামে ফান্ড খুলে সারা বিশ্ব থেকে বিপুল অর্থ সংগ্রহ করেছিল। তারপর দেখা গেছে টিপু সুলতান সম্পর্কিত প্রথম আলোর প্রচার অভিযান অতিরঞ্জিত এবং অর্ধসত্য। টিপু সুলতানকে সাহায্য করার নামে হাসিনা সরকারের জনপ্রিয়তা ধ্বংস করাই ছিল এই প্রোপাগান্ডার মূল উদ্দেশ্য। টিপু সুলতানের নামে তোলা অর্থের কতটা তিনি পেয়েছেন অথবা কি ধরনের জাদু চিকিৎসা দ্বারা তাকে চিরজীবনের পঙ্গুত্ব থেকে একেবারে সুস্থ মানুষ করে তোলা হলো তা অবশ্য আমার জানা নেই।

একজন রাজনৈতিক নেতা বা নেত্রীর রাজনৈতিক বিরোধিতা থাকা স্বাভাবিক এবং তার কোন কোন কাজের সমালোচনাও গণতান্ত্রিক রাজনীতিতে কোন অনাকাঙ্ৰিত বিষয় নয়। শেখ হাসিনাও যে সবসময় ভাল কাজ করেন তাও নয়। তিনিও ভুল করতে পারেন, মন্দ কাজও করতে পারেন। তার কড়ামিঠা সমালোচনাও হতে পারে। কিন্তু সমালোচনা আর অন্ধ হাসিনা-বিদ্বেষ থেকে তার সকল কাজ সম্পর্কে মিথ্যাচার ও অসত্য প্রচারণা তো এক কথা নয়।

শেখ হাসিনা গেছেন লন্ডন সফরে। এই সফরে গিয়ে তিনি কি অর্জন করলেন অথবা কি অর্জন করতে পারলেন না, তা জানার আগেই, তার সফর শুরম্নর আগেই কোন সুস্থ ও স্বাভাবিক মানসিকতার সম্পাদকের পৰে কি এ কথা লেখা সম্ভব যে, এই সফর খারাপভাবে পরিকল্পিত (রষষ পড়হপবরাবফ), তাকে (হাসিনাকে) খারাপ পরামর্শ (রষষ-ধফারংবফ) দেয়া হয়েছে এবং এই সফরের কোন দরকারই ছিল না (ধাড়রফধনষব)? যে কোন পাঠক স্টারের সম্পাদকীয়ের (২৭ জানুয়ারি) এই লাইনটি পড়লেই বুঝবেন, প্রধানমন্ত্রীর সফর শুরম্নর দিনেই আগাম এই লেখাটি কোন সমালোচনা নয়, বরং জঘন্য বিদ্বেষপ্রসূত (রিঃয াবহড়স) লেখা। বিএনপি-জামায়াতীদের প্রচারণায় সাহায্য যোগানো ছাড়া এই লেখার দ্বিতীয় কোন উদ্দেশ্য আছে কিনা সন্দেহ।

স্টার সম্পাদক মাহফুজ আনামের কাছ থেকে একটি নতুন থিয়োরি শুনলাম। ফিঙ্ড এ্যাপয়েন্টমেন্ট ছাড়া শেখ হাসিনা লন্ডন সফরে যাওয়ায় এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে সাৰাত করায় তাঁর মর্যাদা হানি হয়েছে। মাহফুজ আনাম ইতিহাস ঘেঁটে দেখবেন কি, সাম্প্রতিক অতীতেও বিভিন্ন দেশের সরকারপ্রধান ও রাষ্ট্রপ্রধানদের মধ্যে কত অসংখ্যবার ফিঙ্ড এ্যাপয়েন্টমেন্ট ছাড়া সাৰাতকার ঘটেছে এবং তাতে পূর্ব নির্ধারিত বৈঠকের চাইতেও কত রাজনৈতিক সমস্যার সমাধান হয়েছে? যুদ্ধের সময় চার্চিল-রম্নজভেল্টের মধ্যে ফিঙ্ড এ্যাপয়েন্টমেন্ট ছাড়া আটলান্টিকের সমুদ্রতলে আকস্মিক সাবমেরিন বৈঠক ছাড়াও পরবতর্ীকালে একই ধরনের সাৰাতকার ঘটেছে চার্চিল-ট্রুম্যান, এটলি-ট্রুম্যানের মধ্যে। মাহফুজ আনামকে বলি, একটু ইতিহাসের পাতা উল্টে দেখুন।

নিজ দেশের একটি ঘটনা বলি। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর যে দু’টি দেশ প্রথমে দেশটিকে স্বীকৃতি দেয়নি, তারা হলো চীন এবং সৌদি আরব। মিসরের প্রয়াত প্রেসিডেন্ট সাদাত এ সময় চীন সফরে যান। ফেরার পথে তিনি ঢাকায় যাত্রা বিরতি ঘটান এবং ফিঙ্ড এ্যাপয়েন্টমেন্ট ছাড়াই মুজিব-সাদাত বৈঠক হয়। এই বৈঠকেই প্রেসিডেন্ট সাদাত চীনের প্রধানমন্ত্রী চৌ এনলাইয়ের কাছ থেকে বঙ্গবন্ধুর কাছে লেখা চিঠি বহন করে এনেছিলেন এবং সেই চিঠি বঙ্গবন্ধুকে প্রদান করেন। এই অনির্ধারিত বৈঠক থেকেই চীনের সঙ্গে বাংলাদেশের অপ্রকাশ্য কূটনৈতিক যোগাযোগ শুরম্ন।

সৌদি আরব (বঙ্গবন্ধু বেঁচে থাকা পর্যনত্ম) বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতি না দেয়া সত্ত্বেও ১৯৭৩ সালে আলজিয়ার্সে জোট নিরপেৰ শীর্ষ সম্মেলনে ফিঙ্ড এ্যাপয়েন্টমেন্ট ছাড়াই বঙ্গবন্ধু সৌদি বাদশাহ প্রয়াত ফয়সলের সঙ্গে সম্মেলন ভবনেই সাৰাত করেন এবং বাংলাদেশ সম্পর্কে সৌদি বাদশাহের মনের অনেক ভুল ধারণা ও সন্দেহ দূর করেন। তাতে কেউ বলেনি, বঙ্গবন্ধু এই সাৰাতকার দ্বারা তাঁর মর্যাদা ৰুণ্ন করেছেন। বঙ্গবন্ধু আলজিয়ার্সে যে ভবনটিতে ছিলেন, তাতে ফিঙ্ড এ্যাপয়েন্টমেন্ট ছাড়াই কম্পুচিয়ার প্রিন্স সিহানুকসহ অনেক প্রধানমন্ত্রী ও রাষ্ট্রনায়ক সৌজন্য সাৰাতের জন্য এসেছিলেন। তাতে কারও মর্যাদাহানি হয়েছে বা প্রোটোকল নষ্ট হয়েছে বলে জানা যায়নি। কেবল মাহফুজ আনামের কাছ থেকে জানা গেল, বাংলাদেশের প্রধানমন্ত্রী লন্ডন সফরে গিয়ে সেদেশের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাৰাত করায় তার ডিগনিটি নষ্ট হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার লন্ডন সফরে গিয়েই ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাৰাত ও পরিচিত হওয়ার জন্য ছুটে গেছেন, তাতে তাঁর মর্যাদা বরং বেড়েছে। একটি পূর্ব নির্ধারিত বৈঠকে তিনি যে সম্মান পেতেন, তার চাইতে বেশি সম্মান পেয়ছেন এবারের অনির্ধারিত বৈঠকে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাৰাতের জন্য সার বেঁধে অপেৰা করেছেন সাবেক প্রধানমন্ত্রীর গর্ডন ব্রাউন, বর্তমান ডেপুটি প্রধানমন্ত্রী নিক ফ্লেগ, পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ, স্বরাষ্ট্রমন্ত্রী তেরেসা মে, আনত্মর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী এলান ডানকান, ইউরোপীয় পার্লামেন্টের সদস্য, অল পার্টি পার্লামেন্টারি গ্রম্নপ ফর বাংলাদেশের সদস্যরা, লর্ড এডাবরি এবং আরও অনেকে। স্বয়ং ব্রিটিশ পার্লামেন্টের স্পীকার শেখ হাসিনাকে সংবর্ধনা দিয়েছেন এবং তাঁকে গেস্নাবাল ডাইভার সরি এ্যাওয়ার্ড দিয়েছেন।

শেখ হাসিনা পূর্ব নির্ধারিত লন্ডন সফরে এলেও কি এর চাইতে বেশি সম্মান ও সংবর্ধনা পেতেন? এবার পূর্ব নির্ধারিত নয় এমন সফরে এসে বাংলাদেশের প্রধানমন্ত্রী যে সম্মান ও গুরম্নত্ব পেয়েছেন, সাম্প্রতিককালে একমাত্র ভারত ছাড়া দৰিণ এশিয়ার আর কোন দেশের নেতা বা সরকারপ্রধানরা পূর্ব নির্ধারিত সফরে এসেও কি সে সম্মান ও গুরম্নত্ব পেয়েছেন? তাছাড়া এই বৈঠকগুলোও কেবল সৌজন্য সাৰাতেই সীমাবদ্ধ ছিল না। দু’দেশের পারস্পরিক স্বার্থ, একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার, বিশ্ব আবহাওয়ার পরিবর্তন সমস্যা, বাংলাদেশের জন্য উন্নয়ন সাহায্য ইত্যাদি অসংখ্য বিষয় নিয়ে শেখ হাসিনা বিভিন্ন পর্যায়ে আলোচনা করার সুযোগ পেয়েছেন। এছাড়া অঙ্ফোর্ড (বিশ্ববিদ্যালয়ের) ইউনিয়নের সভায় গেস্নাবাল পিস সম্পর্কে তাঁর বক্তৃতাও ছাত্র-শিৰক মহলে সমাদৃত হয়েছে। ১৮২৩ সালে প্রতিষ্ঠিত এই আনত্মর্জাতিক খ্যাতিসম্পন্ন ইউনিয়নের সভায় বিশ্ব-নেতাদের অনেকেই ইতোপূর্বে ভাষণ দিয়েছেন।

এবারের লন্ডন সফর দ্বারা হাসিনা-নেতৃত্বের আনত্মর্জাতিক প্রোফাইল যে আরও বাড়বে এটা বুঝতে পেরেই মাহফুজ আনামের এই গাত্রদাহ কিনা তা আমি জানি না। তবে এ ব্যাপারে ইতিহাসের পুনরাবৃত্তির একটি উদাহরণ হিসেবে ডেইলি স্টারের ২৭ জানুয়ারির সম্পাদকীয়টিকে আমি গণ্য করছি। পঞ্চাশের দশকের মাঝামাঝি সময়ে অখ- পাকিসত্মান-আমলে শহীদ সোহরাওয়াদর্ী ছিলেন দেশটির প্রধানমন্ত্রী। তিনি একবার বিদেশ সফরে যাওয়ায় তাঁর মন্ত্রিসভায় সিনিয়র সদস্য হিসেবে আবুল মনসুর আহমদ অস্থায়ী প্রধানমন্ত্রীর দায়িত্ব পান। এই সময় ভারতের সঙ্গে পাকিসত্মানের সম্পর্ক উন্নয়নের চেষ্টা চলছিল। পাকিসত্মানের প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ জানানো হয়। শহীদ সোহরাওয়াদর্ীর অনুপস্থিতিতে আবুল মনসুর আহমদ দিলস্নীতে রওয়ানা হন। এ সময় ভারতের রাষ্ট্রপতি ছিলেন ড. রাজেন্দ্র প্রসাদ। তিনি অসুস্থ ছিলেন জেনে তাঁর প্রতি শুভেচ্ছার নিদর্শনস্বরূপ তাঁর জন্য সুন্দরবনের একপাত্র খাঁটি মধু সঙ্গে নিয়ে যান পাকিসত্মানের অস্থায়ী প্রধানমন্ত্রী।

আবুল মনসুর আহমদ দিলস্নী গিয়ে পেঁৗছতেও পারেননি, তাঁর সফর শুরম্নর দিনেই মর্নিং নিউজ পত্রিকা (তখন ঢাকা ও করাচী দু’শহর থেকেই প্রকাশিত হতো) এক সম্পাদকীয় লিখে তীব্র ও অশালীন ভাষায় আবুল মনসুরের দিলস্নী সফরকে কনডেম করেন এবং এ সফরকে ভারতের কাছে নতজানু হওয়া, অমর্যাদাকর ও অনাবশ্যক এবং সরকারী অর্থের অপচয় বলে সমালোচনা করেন। এমনকি ভারতের রাষ্ট্রপতির জন্য পাকিসত্মানের অস্থায়ী প্রধানমন্ত্রীর মধু নিয়ে যাওয়াকেও ‘রাজদরবারে অনুগত প্রজার উপঢৌকন’ আখ্যা দেন।

আবুল মনসুর আহমদ দিলস্নী সফর শেষে করাচীতে ফিরে এলে বিমানবন্দরে সাংবাদিকরা তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, ভারতের রাষ্ট্রপতিকে মধুর কৌটাটা দিতে পেরেছিলেন কি? আবুল মনসুর আহমদ মস্নান হেসে জবাব দিয়েছিলেন, ‘মধু পেঁৗছাতে পেরেছি। কিনত্ম দিলস্নী পেঁৗছার আগেই মধু তার সব মিষ্টত্ব (ঝবিবঃহবংং) হারিয়ে ফেলে।’

ইতিহাসের কী বিচিত্র পুনরাবৃত্তি। আজ থেকে কয়েক দশক আগে পাকিসত্মান আমলে দেশটির অস্থায়ী প্রধানমন্ত্রী হিসেবে দিলস্নী সফরে গিয়ে চরম প্রতিক্রিয়াশীল ও কায়েমী স্বার্থের মুখপত্র মর্নিং নিউজের যে ধরনের সমালোচনার সম্মুখীন হয়েছিলেন দেশটির অস্থায়ী প্রধানমন্ত্রী হিসেবে আবুল মনসুর আহমদ, ঠিক অনুরূপ নিন্দা সমালোচনার সম্মুখীন হয়েছেন বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর সেকালের মর্নিং নিউজের অনুকরণে এই গালি-নিন্দা চালাচ্ছেন একালের ডেইলি স্টারের আবুল মনসুর আহমদেরই ‘সুযোগ্য পুত্র’ মাহফুজ আনাম। মর্নিং নিউজের প্রেতাত্মা কি করে ডেইলি স্টারের কাঁধে চাপল তা ভেবে আমি বিস্মিত হচ্ছি। আবুল মনসুর আহমদের দিলস্নী সফর অবশ্য ফিঙ্ড এ্যাপয়েন্টমেন্টের সফরই ছিল।

ভাগ্যিস এবার শেখ হাসিনা লন্ডন সফরে গেছেন, দিলস্নী সফরে যাননি। গেলে ডেইলি স্টার আরও কী ধরনের ভেনম ছড়াত তা কে জানে?

[ad#bottom]

Leave a Reply