সিরাজুল ইসলাম চৌধুরীসহ বিল রক্ষা কমিটির ১৫৫ জন এফআইআরভুক্ত

আড়িয়ল বিল মামলা
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ড. ফয়জুল হাকিম লালা, ড. ফখরুল ইসলাম, শাজাহান বাদল, আবদুল জলিল মাস্টারসহ আড়িয়ল বিল রক্ষা কমিটির ১৫৫ জনকে পুলিশ হত্যা মামলা ও অগ্নিসংযোগ এবং ফাঁড়ি লুটপাট মামলায় আসামি হিসেবে এফআইআরভুক্ত করেছে। ৩১ জানুয়ারি দায়ের করা মামলা দুটিতে গতকাল তাদের নাম এফআইআরে অন্তর্ভুক্ত করা হয়। এর আগে ঘটনার দিনই কয়েক হাজার অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে মামলা দায়ের করা হয়েছিল।

আড়িয়ল বিলে শেখ মুজিবুর রহমানের নামে বিমানবন্দর তৈরির প্রতিবাদে এলাকায় বিক্ষোভের একপর্যায়ে স্থানীয় পুলিশ ফাঁড়িতে অগ্নিসংযোগ ও সংঘর্ষে এক পুলিশ নিহত হয়। ৩১ জানুয়ারি এই ঘটনা ঘটে। জীববৈচিত্র্যপূর্ণ একটি এলাকা আড়িয়ল বিলে বিমানবন্দর তৈরির প্রতিবাদে ধীরে ধীরে ফুঁসে ওঠে সংশ্লিষ্ট এলাকার সর্বস্তরের মানুষ। ধর্ম, বর্ণ, দলমত নির্বিশেষে সর্বস্তরের মানুষ প্রাকৃতিক সৌন্দর্য ও নানা প্রজাতির মাছ এবং কৃষিতে ভরপুর আড়িয়ল বিল রক্ষার দাবিতে ঐক্যবদ্ধ হয়। গড়ে তোলে ঐক্যবদ্ধ আন্দোলন। এই আন্দোলন রূপ নেয় স্বতঃস্ফূর্ত বিক্ষোভে।
যুগ্ম আহ্বায়ককে গ্রেফতারের প্রতিবাদ সমাবেশ এদিকে বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে ঢাকায়ও গঠিত হয় আড়িয়ল বিল রক্ষা কমিটি। এ কমিটির সদস্যদের নামই গতকাল এফআইআরভুক্ত হলো। আড়িয়ল বিল রক্ষা কমিটি এলাকা ও ঢাকায় কয়েকটি কর্মসূচি পালন করে। বিল রক্ষা কমিটির সদস্যদের নাম এফআইআরভুক্ত করায় মামলা নতুন মোড় নিলো। মামলাগুলো দায়ের করেছিলেন শ্রীনগর থানার এসআই ফরিদ ও এসআই হামিদুল।

এদিকে আড়িয়ল বিল রক্ষা কমিটির যুগ্ম-আহ্বায়ক আবদুল জলিল মাস্টারকে গ্রেফতার করার প্রতিবাদে ও পুলিশি হয়রানি বন্ধের দাবিতে গতকাল বিকালে বিল এলাকার মদনখালী গ্রামের মুন মাঠে বিক্ষোভ সমাবেশ হয়েছে। স্থানীয় এলাকাবাসীর ব্যানারে ওই প্রতিবাদ সমাবেশ করা হয়। সালাহউদ্দিন কালু মেম্বারের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন চূড়াইন বাজার কমিটির সভাপতি নান্নু মিয়া, অ্যাডভোকেট আতিউর রহমান, মুক্তিযোদ্ধা বোরহান উদ্দিন, সাবেক ইউপি সদস্য আবদুল খালেক, সাইদুর রহমান সাফিন প্রমুখ।

প্রতিবাদ সভায় বক্তারা অবিলম্বে বিলবাসীর বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার ও পুলিশ হয়রানি বন্ধের দাবি জানান।

উল্লেখ্য, বৃহস্পতিবার আবদুল জলিল মাস্টারকে ঢাকার যাত্রাবাড়ি থেকে গ্রেফতার করা হয়।

[ad#bottom]

Leave a Reply