গজারিয়া উপজেলায় উন্নয়নের ছোঁয়া লাগেনি

মোহাম্মদ সেলিম, মুন্সিগঞ্জ থেকে : মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলা রাজধানী ঢাকার কাছের একটি উপজেলা। এ উপজেলাটি অবহেলিত। স্বাধীনতার ৩৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি এ জনপদে। মেঘনা, গোমতি-ফুলদি নদী বেষ্টিত গজারিয়া উপজেলা। ১শ ৩১ বর্গ কি.মি. আয়তনের গজারিয়া উপজেলায় ৮টি ইউনিয়ন রয়েছে। ১ লাখ ৭০ হাজার লোক এখানে বসবাস করে। নানা সমস্যায় জর্জরিত এ জনপদের মানুষ। চিকিৎসা, শিক্ষা, গ্যাস, টেলিফোন, বিদ্যুৎ, সড়ক যোগাযোগ সহ ইত্যাদি সমস্যা এখানে লেগেই আছে। এতো লোকের বসবাসের এ উপজেলায় স্বাস্থ্য সেবার জন্য ২৯ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপেক্স রয়েছে। তা আবার ভবেরচরে অবস্থিত। এখানে যাতায়াতে লোকজনের গাটের পয়সা বের হয়ে যায়। সম্প্রতি এ হাসপাতালটি আবার ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। কিন্তু এ হাসপাতালে প্রয়োজনীয় লোকবল, চিকিৎসক নেই। প্রয়োজনীয় যন্ত্রপাতিও নেই। কাগজে পত্রে হাসপাতালের উন্নয়ন হয়েছে। কিন্তু এলাকাবাসী সুষম চিকিৎসা থেকে বঞ্চিত। হাসপাতালে দালাল চক্রের অত্যাচারে এলাকাবাসী অতিষ্ঠ। এছাড়া প্রতি ইউনিয়নে ১টি করে উপস্বাস্থ্য কেন্দ্র থাকলেও চিকিৎসকরা ঠিকমতো না আসায় এখানকার লোকজন চিকিৎসা পাচ্ছে না। আসেন না।

শিক্ষা ব্যবস্থায় নাজুক অবস্থা বিরাজ করছে। গজারিয়া উপজেলা ৬৩টি সরকারি প্রাথমিক, ৪টি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, ১৮ টি কমিউনিটি স্কুল, ১৪টি মাধ্যমিক বিদ্যালয়, ৬টি মাদ্রাসা, ২টি মহাবিদ্যালয় আছে। প্রাইমারী স্কুলের শিক্ষা ব্যবস্থা খুবই খারাপ। মাধ্যমিক শিক্ষা ও মাদ্রাসায় প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক ও শ্রেণী কক্ষ, আসবাবপত্রের সংকট বিদ্যমান রয়েছে।

গজারিয়া উপজেলার উপর দিয়ে ঢাকা-বাখরাবাদ গ্যাস লাইন গেছে। কিন্তু গজারিয়াবাসী সেই গ্যাস থেকে বঞ্চিত। এখানে ছোট-বড় মিলিয়ে শতাধিক নানা ধরণের শিল্পকারখানা গড়ে উঠেছে। গ্যাসের অভাবে এই শিল্পকারখানায় উৎপাদন ব্যহত হচ্ছে।

গজারিয়ায় ২শ লাইন ক্ষমতা সম্পন্ন টেলিফোন এক্সচেঞ্চটি উপজেলা সদরে অবস্থিত। এর গ্রাহক মাত্র ৪ জন। এলাকার ২ শতাধিক গ্রাহক টেলিফোনের জন্য আবেদন করে বছরের পর বছর ঘুরছে। কিন্তু তাদের কোন নতুন সংযোগ দেওয়া হচ্ছে না।

বিদ্যুতের নানারকম সমস্যার কারণে এলাকাবাসী অতিষ্ঠ। বিদ্যুতের নতুন সংযোগ পেতে কর্মকর্তাদের উৎকোচ না দিলে মিটার পাওয়া যায় না। অতিরিক্ত হারে লোডশেডিং, অতিরিক্ত বিল, হাই ভোল্ট ও লো ভোল্টের সমস্যায় গজারিয়াবাসী অতিষ্ঠ। গুয়াগাছিয়ার পুরো ইউনিয়নের গ্রামসহ উপজেলার অনেক গ্রামে এখনও বিদ্যুতের আলো পৌছেনি।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কটি গজারিয়া উপজেলার উপর দিয়ে চলে গেছে। অথচ গজারিয়া এলাকাবাসী উন্নত যোগাযোগ থেকে বঞ্চিত। গজারিয়ার অভ্যন্তরিন যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত নাজুক। ১৬০টি গ্রামের মধ্যে ৮০টি গ্রামে এখনও সড়ক পথের ব্যবস্থা হয়নি। এসব গ্রামবাসী উপজেলা সদরে যোগাযোগ করে পায়ে হেটে। ভবেরচর থেকে উপজেলা সদর রাস্তটি সংস্কারের অভাবে ঝুঁকি নিয়ে চলাচল করছে এলাকাবাসী। জেলা সদর মুন্সিগঞ্জের সাথে সরাসরি সড়ক যোগাযোগ নেই। অথচ অফিস আদালত ও মামলা মোকাদ্দমের কাজের জন্য গজারিয়া বাসীকে প্রতিদিন জেলা সদরে যেতে হয়। মেঘনা নদীতে ১টি মাত্র ফেরী ব্যবস্থা না থাকায় ১৫/২০ কি.মি. পথ অতিক্রম করে নারায়ণগঞ্জ হয়ে সড়ক পথে জেলা সদর মুন্সিগঞ্জে যেতে হয়।

উল্লেখ্য ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি উপজেলার ফুলদী নদীতে একটি ব্রিজ নির্মাণের লক্ষ্যে তৎকালীন যোগাযোগ মন্ত্রী ব্যারিষ্টার নাজমুল হুদা ব্রীজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। অথচ ৮ বৎসর অতিবাহিত হলেও তা বাস্তবায়িত হয়নি। ফুলদি নদীতে ব্রীজ নির্মাণ গজারিয়াবাসীর প্রাণের দাবী।

[ad#bottom]

Leave a Reply