আড়িয়াল বিলের বিমানবন্দর

নামকরণ জটিলতা
ফজলুল বারী
স্বাধীন বাংলাদেশে যে বঙ্গবন্ধুকে অবজ্ঞা-তুচ্ছতাচ্ছিল্য করার মতো অভাবিত সব রাজনৈতিক বিতিকিচ্ছি কাণ্ড ঘটতে পারে, সেই ভদ্রলোকরা সেদিন তা কল্পনায়ও ভাবতে পারেননি। এবার বিষয়টি সংবিধানে অন্তর্ভুক্ত করার ব্যবস্থা নিচ্ছে আওয়ামী লীগ। এখন বেগম জিয়া যদি ভবিষ্যতে প্রধানমন্ত্রী হন, কী করবেন তখন?

আড়িয়াল বিল। বাংলাদেশের মানুষ এখন এর নাম জানে। গুগলসে ক্লিক করলেও চলে আসে বিল জনপদটিকে ঘিরে বাংলাদেশে হুলস্থুল কাজকর্মের সর্বশেষ সব খবর। বাংলাদেশের আন্দোলনে মানুষ হত্যা হয়। নিহত মানুষ হন আন্দোলনের শহীদ। কিন্তু আড়িয়াল বিল আন্দোলনের প্রাণ গেছে এক পুলিশ অফিসারের। তিনিও মানুষ। কিন্তু পুলিশ হওয়াতে কেউ তাঁকে আন্দোলনের শহীদ বলেনি। আবার সেখানে বিমানবন্দরবিরোধী আন্দোলন সৃষ্টির কারণে আওয়ামী লীগ সরকার তা নিয়ে জেদাজেদিতে যেতে চায়নি। যা সাধারণত আমাদের সরকারি দল করে না। বিএনপিও ক্ষমতায় থাকতে তা করেনি। এ সব কারণে আড়িয়াল বিলের কথা অনেকে ভুলবেন না অনেকদিন।
শেখ হাসিনা ভুলবেন না, কারণ এখানে তাঁর স্বপ্নের বিমানবন্দরটি করতে দেওয়া হয়নি। খালেদা জিয়া ভুলবেন না, কারণ বিল এলাকায় প্রস্তাবিত বিমানবন্দর প্রতিরোধ আন্দোলনকে কেন্দ্র করে অরাজক পরিস্থিতি-পুলিশ হত্যা মামলায় তাঁকে হুকুমের আসামি করা হয়েছে।

বিলের জায়গায় বিমানবন্দর কেন
অনেকদিন ধরেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দরের জায়গা নির্বাচন নিয়ে নানা প্রস্তাবনার কথা বলা হচ্ছিল। আড়িয়াল বিলের জায়গাটি চূড়ান্ত করার পেছনে গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খানের ভূমিকা থাকতে পারে। বিলের অনেকখানি তাঁর নির্বাচনী এলাকায় পড়েছে। আশপাশের এলাকাগুলোর এমপিদের সবাইও সরকারি দলের। এর কারণে এঁরা হয় এলাকার উন্নয়নের কথা ভেবেছেন, নয়তো ভেবেছেন তাঁরা যা চাইবেন, তা মেনে নেবেন নির্বাচনী এলাকার লোকজন।

কিন্তু এতবড় একটি সরকারি প্রকল্প যেখানে করা হবে, কী করে করা হবে_এসব নিয়ে পর্যাপ্ত সময় নিয়ে কোনো ফিজিবিলিটি স্টাডি হয়েছে কি? নতুবা এমন একটি স্থাপনার কারণে যেখানে পাল্টে যাবে একটি এলাকার চেহারা, সেখানকার লোকজন উল্টো কেন সরকারকে মারতে, নিজেরা মরতে আসে?

বলা হয় ক্ষমতায় গেলে দল ঢুকে পড়ে সরকারের ভেতর। মন্ত্রী-এমপিদের জনবিচ্ছিন্নতা বাড়ে। এটি সাবেক বিএনপি আমলে হয়েছে। কানসাটে কি হয়েছিল? কি হয়েছিল ফুলবাড়ীতে? এসব দেখেশুনেও আওয়ামী লীগ কেন পরিত্যক্ত সে পথে হাঁটা শুরু করেছিল?

প্রতিবাদ শুরুর পর এলাকায় একটি মিটিং করেছেন গণপূর্ত প্রতিমন্ত্রী। এলাকার লোকজনকে বোঝানোর চেষ্টা করেছেন বিমানবন্দর হলে তাদের কি লাভ হবে। কিন্তু প্রতিমন্ত্রী যে মানুষকে বোঝাতে-কনভিন্স করতে পারেননি, তা কি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন?

আরেকটা কারণে আড়িয়াল বিলের মতো জলাশয় ধ্বংস করে কোনো স্থাপনা প্রতিষ্ঠার উদ্যোগ নিতে পারে না আওয়ামী লীগ সরকার। জলাধার রক্ষার আইন তারা করেছে। আইন করে বলা হয়েছে, কোনো জলাধার ভরাট করে কিছু করা যাবে না। বিপুল জনসংখ্যার ভারে ভারাক্রান্ত বাংলাদেশকে ভবিষ্যতে বাসযোগ্য রাখতে আইনটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু প্রভাবশালীদের দাপটে সবক্ষেত্রে সরকারি আইনটির আব্রু রক্ষা হচ্ছে না। জেনেশুনেও রুই-কাতলা অনেক প্রভাবশালীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে না সরকার।

সেখানে আওয়ামী লীগ কেন আড়িয়াল বিলের মতো জলাধার ভরাট করে বিমানবন্দর করতে চেয়েছিল? প্রিয় প্রধানমন্ত্রী, আপনার উপদেষ্টাদের ব্যাপারে একটু ভাবুন। এঁরা হয় আপনাকে ঠিক উপদেশ দিচ্ছেন না অথবা আপনি তা নিচ্ছেন না।

বিমানবন্দর দরকার কি না
নতুন আন্তর্জাতিক বিমানবন্দর দরকার কি না সে প্রশ্নও তোলা হয়েছে। উদ্ভট এক উটের পিঠে চলা স্বদেশ বাংলাদেশ! এখানে বিমানবন্দর স্থাপনের বিরোধিতা করা হয়। ট্রানজিট সারা দুনিয়ার বাস্তবতা। গাড়িতে উঠে মানুষ এক দেশ পেরিয়ে চলে যায় আরেক দেশে। বাংলাদেশে যাঁরা ট্রানজিটের বিরোধিতা করেন, তাঁরাও যান। আবার সারা দিন মানুষকে বোঝান_ইন্ডিয়া আইলো! ইন্ডিয়া খাইলো! আবার ক্ষমতায় গেলে নিজের কমিশনের স্বার্থে জাপানি রিকন্ডিশন্ড গাড়ির আমদানি নিষিদ্ধ করে সুযোগ করে দেওয়া হয় ভারতীয় লক্কড়ঝক্কড় মার্কা গাড়ি আমদানির? একটা সিএনজি অটোর বাংলাদেশে দাম কত আর ভারতে কত? এগুলোকে যে দেশের অসহায় যাত্রী সাধারণের গলার ফাঁস করা হয়েছিল, আজও কি এ থেকে মুক্তি মিলেছে?

রঙিন টেলিভিশন চালুর বিরোধিতাও করা হয়েছিল বাংলাদেশে। বলা হয়েছিল, রঙিন টিভি কিনতে পারবে না গরিব মানুষরা। এখন তো উল্টো সবাই দেখছেন প্রতিযোগিতার বাজারে দিনে দিনে সস্তা হয়ে যাচ্ছে রঙিন টিভি। সাদাকালো ছবির মতো সাদাকালো টিভিও চলে যাচ্ছে জাদুঘরে। অস্ট্রেলিয়ার জনসংখ্যা আড়াই কোটির মতো। আর বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা সাড়ে ছয় কোটির বেশি। অনেক কিসিমের বিল পরিশোধসহ নানা কাজকর্ম মোবাইল ফোনের মাধ্যমে সারা হচ্ছে।

বিদ্যুৎ সমস্যা থেকে শুরু করে নানা কারণে ডিজিটাল প্রযুক্তি যত দ্রুতগতিতে বাংলাদেশে ছড়িয়ে পড়ার কথা ছিল তা হয়নি সত্য; কিন্তু আজকের অবকাঠামোগত এসব সমস্যা একদিন থাকবে না। অনেকের মতে, আসল সমস্যা অন্যখানে। মিডিয়া অফিস থেকে শুরু করে নানা জায়গার ক্ষমতাবান নেতা-আমলাসহ দেশের অনেক কিছুই এনালগ ঘরানার। অথবা এক রাজনৈতিক দল মনে করছে, এটা তো আমি করব। ওই দল কেন করে ফেলবে? যেকোনো বড় একটি উন্নয়ন পরিকল্পনা যে একটি দেশের ধারাবাহিক প্রক্রিয়া, সে সংস্কৃতি আজ পর্যন্ত গড়ে উঠল না বাংলাদেশে। একদল ক্ষমতায় গিয়ে বন্ধ করে দেয় আগের সরকারের অনেক উন্নয়ন কর্মকাণ্ড।

এমনিতে ঢাকায় অ্যাভিয়েশন ব্যবসার সঙ্গে জড়িতরা জানেন বাংলাদেশের এয়ারস্পেসটা কি লোভনীয়। ছোট দেশটির প্রায় এক কোটি মানুষ এখন বিদেশে থাকেন। এ সংখ্যাটি প্রতি বছর শুধু বাড়ছে। ঢাকায় ছোট ছোট অফিস সাজিয়ে নানা দেশের এয়ারলাইন্স শুধু ব্যবসাই করে যাচ্ছে বছরের পর বছর। আরো অনেক এয়ারলাইন্স আসতে চায় বাংলাদেশে। তাদের অনুমতি দেওয়া হয় না কেন? অথবা নিরাপত্তাকে যারা সবচেয়ে অগ্রাধিকার দেয়, তেমন অনেক এয়ারলাইন্স ঢাকায় না এসে দিলি্ল-সিঙ্গাপুর-দুবাই-কুয়ালালামপুর থেকে বাংলাদেশের যাত্রী পরিবহনের কাজটি করে যাচ্ছে?

বিএনপি বলেছে, হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে আরেকটি রানওয়ে করে সুযোগ-সুবিধা বাড়িয়ে দিব্যি চলে যেতে পারে ২০-২৫ বছর। তা ২০-২৫ বছর পরে যদি তা লাগবেই তা এখন শুরু করলে ক্ষতি কি!

কারণ বঙ্গবন্ধুর নাম?
আড়িয়াল বিলের মানুষ জমি হারানোর ভয়ে সেখানে বিমানবন্দর প্রতিষ্ঠার বিরোধিতা করেছে। বাংলাদেশের মানুষের কাছে সবচেয়ে প্রিয় সম্পদের নাম জমি। বংশ পরম্পরায় তারা এর মালিক হয়। অথবা অনেক কষ্টের জমানো সঞ্চয় অথবা বিদেশ বিভুঁইয়ে হাড়ভাঙা পরিশ্রমের টাকায়। বাংলাদেশের অপরাধ-খুনোখুনি এসব ঘটনার বেশির ভাগ জমি সংক্রান্ত।

জমি হারানোর ভয়ে আড়িয়াল বিলের মানুষ একাট্টা হয়েছে, এটি খুব স্বাভাবিক। এর আগে সেনা হাউজিংয়ের জমি অধিগ্রহণ নিয়েও লঙ্কাকাণ্ড ঘটেছে। কিন্তু আড়িয়াল বিল নিয়ে বিএনপি যে স্ট্যান্ড নিয়েছে, সেনা হাউজিংয়ের জমির বিষয়ে তা করেনি কেন? সেখানে বঙ্গবন্ধুর নাম ছিল না তাই?

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে দেশের সবচেয়ে বড় ও সর্বাধুনিক আন্তর্জাতিক মানসম্পন্ন বিমানবন্দর স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগে জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পাল্টানো হয়েছে। জিয়া আন্তর্জাতিক বিমানবন্দর যখন বানানো শুরু হয়, তখন এর নাম রাখা হয়েছিল কুর্মিটোলা আন্তর্জাতিক বিমানবন্দর। এর মাঝে জিয়া মারা গেলে সেটিকে তাঁর নামে নামকরণ করা হয়। নামটি পাল্টাতে গিয়ে রাষ্ট্রের প্রচুর টাকার শ্রাদ্ধও করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের সরকার।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে জাতির পিতা বঙ্গবন্ধুর নামে যমুনা বহুমুখী সেতু, নভো থিয়েটার, আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রসহ নানা স্থাপনার নামকরণ করে। বঙ্গবন্ধুকে জাতির পিতা মানে না বিএনপি। শুধু মানে না না, তাঁর নামও শুনতে পারে না। অবাক এক দেশ বাংলাদেশ! যে নেতার নামে দেশ স্বাধীন হয়েছে, বাংলাদেশ স্বাধীন না হলে আজকের রাম-শ্যাম-যদু-মধু অনেকে পূর্ব পাকিস্তানের কে কোথায় থাকতেন? কিন্তু তাঁরাই শুনতে পারেন না বঙ্গবন্ধুর নাম!

বিএনপির বর্বরতার অনুসরণ ক্রসফায়ার
শেখ হাসিনার একটি বিষয় ভালো লেগেছে। আড়িয়াল বিলের ব্যাপারে কোনো জেদাজেদির চেষ্টা তিনি করেননি, যা সরকারগুলো সাধারণত করে। আড়িয়াল বিলের অভিজ্ঞতায় নতুন স্থান নির্বাচনের আগে বিষয়টি নিয়ে যেন সাত-পাঁচ ভাবা হয় দশবার। পৌরসভা-উপনির্বাচনের ফলাফল নিয়েও প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়াটি গতানুগতিক না। দল-সরকারের ভুলগুলো চিহ্নিত করে শোধরানোর উদ্যোগ নেওয়া হচ্ছে, এমন বিষয়ও দৃশ্যমান নয়। ‘ক্রসফায়ার বিএনপি চালু করেছে, হঠাৎ করে বন্ধ করা সম্ভব সহজ না’, এমন কথাও গ্রহণযোগ্য নয় প্রধানমন্ত্রীর মুখে। ক্রসফায়ার বাংলাদেশে বিএনপির শুরু করা বর্বরতা। আওয়ামী লীগ যদি বিএনপিকে দোহাই দিয়ে তা অনুসরণ করে তাহলে তা বিএনপির চেয়ে ব্যতিক্রম কি প্রিয় প্রধানমন্ত্রী?

[ad#bottom]

Leave a Reply