ঢাকা-মাওয়া মহাসড়ক মাদক ও অস্ত্র পাচারের নিরাপদ রুট

দেশের দক্ষিণাঞ্চলের অন্যতম প্রবেশ পথ ঢাকা-মাওয়া মহাসড়ক এখন মাদক পাচারের প্রধান ও নিরাপদ রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে। এ রুট দিয়ে মাদকের পাশাপাশি অস্ত্র চোরাচালানিরও অভিযোগ রয়েছে। আরিচা- দৌলতদিয়া রুট অনিরাপদ ও মাদক পাচারের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ায় ঢাকা-মাওয়া রুট হয়ে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য স্থানে খুব সহজেই পৌঁছে যাচ্ছে মাদক ও অস্ত্র।

আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দু’একটি চালান আটক করলেও বড় চালানগুলো থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে।
জানা গেছে, ভারত সীমান্তবর্তী যশোরের বেনাপোল, চৌগাছা, শার্শা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ ও সাতক্ষীরা সীমান্ত দিয়ে পাচার হয়ে আসা প্রচুর মাদকদ্রব্য ঢাকা-মাওয়া রুট হয়ে রাজধানীতে আসে। বড় চালান পাচারের জন্য ব্যবহার করা হয় মাল বোঝাই ট্রাক, দূরপাল্লার বাসসহ কালো গ্লাসের বিলাসবহুল গাড়ি। মাওয়া ফেরিঘাটের পরিবেশ পর্যবেক্ষণ করে নদীর ওই পাড়ে অপেক্ষমাণ মাদক ব্যবসায়ীদেরকে সংকেত প্রদান করলেই এপাড়ে চলে আসে মাদক।

সূত্র জানায়, ঢাকা-মাওয়া সড়ক পথে আসা মাদক চালানের কিছু অংশ বিক্রির জন্য থেকে যায় মাওয়া ঘাট ও আশপাশ এলাকার বিভিন্ন স্পটে। কোনো কারণে মাওয়া ঘাট ঝুঁকিপূর্ণ মনে হলে দোহার থানার নারিশা, মেঘলা ও লৌহজং উপজেলার নদী তীরবর্তী বিভিন্ন এলাকায় খালাস হয়।

র‌্যাব-১১ জানায়, অভিনব কৌশল অবলম্বন করেও মাদক পাচার হয়। এ পর্যন্ত সাপের বাক্স, কাঠের ফ্রেম, ডাবের ভিতর, পুতুল এবং বইয়ের বান্ডিল থেকে প্রচুর মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে।

[ad#bottom]

Leave a Reply