যেভাবে শান্ত হলো পদ্মা সেতু এলাকার বিক্ষুব্ধ মানুষ

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, লৌহজং থেকে ॥ পদ্মা সেতুর সম্ভাব্য জমির বিক্ষুব্ধ বাসিন্দারে শানত্ম করা হলো উঠান বৈঠকের মাধ্যমে। লৌহজং উপজেলার কুমারভোগ চন্দ্রের বাড়ির ক্ষতিগ্রসত্ম ৩শ’ ৭২টি পরিবারের সহস্রাধিক মানুষ জমি অধিগ্রহণের বিরম্নদ্ধে ফুঁসে ওঠে। খবর পেয়ে ছুটে আসেন স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি। সবাইকে নিয়ে বসেন উঠান বেঠকে। সংশিস্নষ্ট এলাকার ইউনুস শেখের বাড়ির উঠানে তখন অসংখ্য বিক্ষুব্ধ মানুষ। দুপুর গড়িয়ে বিকেল এবং পরে সন্ধ্যা, দীর্ঘ সময় ধরে তাদের সকল ক্ষোভের কথা শুনলেন এবং সমাধান দিলেন। পরে জাতীয় স্বার্থে গ্রামবাসীরাই পদ্মা সেতুর জন্য তাদের জমি দেয়ার সিদ্ধানত্মের কথা জানালেন। তবে এনজিওর মাধ্যমে একেক স্থানে একেক রকমের জমির মূল্য নির্ধারণসহ নানা কারণে যোগাযোগমন্ত্রীর প্রতি ক্ষোভ প্রকাশ করেন এলাকাবাসী। এই সময় পদ্মা সেতু প্রকল্পের বিশ্বব্যাংকের প্রতিনিধি টিম লিডার ড. মোহাম্মদ জামান ও পুনর্বাসন বিশেষজ্ঞ মোহাম্মদ আক্তার হোসেনসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লৌহজংয়ের সনত্মান দৈনিক জনকণ্ঠ সম্পাদক মোহাম্মদ আতিকউলস্নাহ খান মাসুদ বিভিন্ন সময় সভা করে নীরবে এসব সমস্যা সমাধানে গুরম্নত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। পদ্মা সেতু নির্মাণে তাঁর জমিও অধিগ্রহণ করা হয়েছে, তুলনামূলক দামও কম পেয়েছেন, কিন্তু তাঁর উদাহরণ দিয়ে অন্যদের বুঝিয়ে শানত্ম করেছেন। কিন্তু নিজের স্বার্থের কথা ভাবেননি, বরং পদ্মা সেতু প্রকল্প বাসত্মবায়নে তিনি এলাকার লোকজনকে শানত্ম করাসহ নানাভাবে প্রকল্পটি বাসত্মবায়নে কাজ করে চলছেন বলে হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি জানান।

পদ্মা সেতুর জন্য ইতোমধ্যে ভূমি অধিগ্রহণ হলেও নদী শাসনের জন্য নির্দিষ্ট স্থানে অধিগ্রহণের সিদ্ধানত্ম নেয়া হয়। কিন্তু এলাকাটি ঘনবসতিপূর্ণ। কিন্তু টেকনিক্যাল কারণে নদী শাসনে এই ভূমির বিকল্প নেই। তাই ২৪ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়া চলছে। কিন্তু এ সকল জমির মালিকরা যথাযথ ক্ষতিপূরণ না পাওয়ায় অশঙ্কায় ফুঁসে ওঠেন। এঁদের অনেকেই নদী ভাঙ্গনে ক্ষতিগ্রসত্ম এবং এলাকায় জমি ভাড়া নিয়ে বসতি গড়েছেন। এই গ্রামবাসীরা আড়িয়াল বিলের বিমানবন্দর নির্মাণের বিরম্নদ্ধে প্রতিবাদীদের মতো বিক্ষুব্ধ হওয়ার চেষ্টা চালান।

পরে সরাসরি এলাকায় আসেন স্থানীয় সংসদ সদস্য। শুক্রবার দুপুর থেকে বিভিন্ন লোকজনের সঙ্গে কথা বলে বিকেলে বসেন এই উঠান বৈঠকে। এরই মধ্যে সংসদ সদস্য প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন। ‘পুনর্বাসন ও ক্ষতিপূরণ দেয়ার পরই জমি নেয়া হবে, ভাড়াটিয়া বা যাঁরা জমির মালিক নন তাঁদেরও পুনর্বাসন করা হবে।’ বিসত্মারিত বোঝানোর পর ও প্রধানমন্ত্রীর এই উক্তি শোনানোর পর বিক্ষুব্ধ লোকজন শানত্ম হন।

এই সময় লৌহজং উপজেলা চেয়ারম্যান মোঃ ওসমান গনি তালুকদার, ইউএনও গোলাম মোসত্মফা, ভাইস চেয়ারম্যান রানু আক্তার ও এমিলি পারভীনসহ নেতৃস্থানীয় ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

এলাকার নেতৃস্থানীয় ইউনুস শেখ (৫৫) জানান, যেহেতু আমাদের পুনর্বাসনের যথাযথ ব্যবস্থা করার পরই জমি নেয়া হবে। তাই বাড়িঘর ছাড়তে আপত্তি নেই। পদ্মা সেতুর স্বার্থে আমরা বাড়ি ছাড়ব। একই কথা বলেন এলাকার বাসিন্দা নাসরিন বেগম (৪০), আম্বিয়া খাতুন (৬০), সালেহা বেগম, আলাউদ্দিন (৪৫)। শেখ আনোয়ার হোসেন বলেন, যেই দাবিতে আমরা আন্দোলন করব, সেই দাবিই পূরণ হয়ে গেছে। তাই আন্দোলনের দরকার কী, বরং আমরা যেসব বাড়িঘর ছাড়ব তার চেয়ে অনেক ভাল ফ্ল্যাট পাব বিনা পয়সায়।

[ad#bottom]

Leave a Reply