তোমাকে অভিবাদন বাংলাদেশ

ইমদাদুল হক মিলন
ভারতের সঙ্গে বাংলাদেশের ক্রিকেট দেখে আমি মুগ্ধ। আমাদের সাকিবরা তো সত্যিই একেকটা রয়েল বেঙ্গল টাইগার। ভারতের মতো দলকে ভালোই ফাঁপরে ফেলে দিয়েছিল। পুরো খেলাটা আমি দেখতে পারিনি। ভারতের অর্ধেকটা দেখেছি, বাংলাদেশের ৩০ ওভারের মতো দেখেছি। সমস্যা হচ্ছে বইমেলা। ফেব্রুয়ারি মাসের বিকেল বেলাটা বাংলা একাডেমী চত্বরে থাকব না, কেমন যেন লাগে! তার ওপর আছে ‘কালের কণ্ঠ’। বইমেলার জন্য ছুটি নিয়েছিলাম।

ছুটি ফুরিয়ে গেছে। অফিসে আমার রুমে বসে ভারতীয়দের খেলা দেখলাম অনেকক্ষণ। ছোট টেলিভিশনে অনেক বড় খেলা। ভারতীয়দের রান তোলার ভাব দেখে মনটা খারাপ হলো। বাংলাদেশ কতদূর যাবে তাদের সঙ্গে? একটা পর্যায়ে টেলিভিশন বন্ধ করে বাংলা একাডেমীতে চলে গেলাম। ১৫ ফেব্রুয়ারির পর থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত লোকের চাপে বাংলা একাডেমীতে ঢোকা যায় না। ১৯ তারিখ বিকেল বেলা বাংলা একাডেমী একদম ফাঁকা। টিএসসির ওদিকটায় দেখলাম রাস্তার ওপর হাজার হাজার ছেলেমেয়ে বসে পড়েছে। বিশাল একটা কাভার্ডভ্যানে সিনেমার পর্দার মতো টিভি স্ক্রিন। খেলা চলছে। ভারতীয়রা রান তুলছে, আমাদের দর্শকরা ম্লান হয়ে যাচ্ছে। কোথাও কোনো শব্দ নেই। কিছু লোক খেলা ফেলে বইমেলায় ঢুকে গেছে, তারা ধরেই নিয়েছে বাংলাদেশ দেড়শ’-দু’শ রানে হারবে। অনন্যার স্টলে মন খারাপ করে বসে আছি। আমার ছোট মেয়ে ফোন করে বলল, বাবা, এইমাত্র শচীন রান আউট হলো। উচ্ছ্বাস আনন্দে তার গলা ভেসে যাচ্ছে। মন ভালো হতে হতেও হলো না। ভারত রান করল ৩৭০।

অনন্যার প্রকাশককে বললাম, ভাই, আমাকে বাড়িতে পেঁৗছে দিন, বাংলাদেশের খেলা দেখব। খেলা দেখতে বসে ওই যে বললাম ৩০ ওভারের মতো দেখেছি, আমি সত্যি মুগ্ধ ও বিস্মিত। আমাদের ছেলেরা এই স্ট্যান্ডার্ডের ক্রিকেট খেলছে! এর আগে ক্রিকেটে অনেক বিস্ময়কর ঘটনা বাংলাদেশ দল ঘটিয়েছে। ভারতের সঙ্গের খেলায়ও কিন্তু সে রকম ঘটনাই ঘটাল। রান তুলল ২৮৩। এই হেরে যাওয়া আসলে হেরে যাওয়া নয়। এই হেরে যাওয়াটাই আসলে বিজয়। বাংলাদেশ ক্রিকেট দল তার পায়ের তলার মাটি অনেক শক্ত করে ফেলেছে। যত দিন যাবে বাংলাদেশ ক্রিকেট টিম তত শক্তিশালী হয়ে উঠবে। বাংলাদেশকে কেউ দাবিয়ে রাখতে পারবে না।

এগিয়ে যাও, বাংলাদেশ

বিশ্বকাপ ক্রিকেট হচ্ছে বাংলাদেশে, এ এক বড় গৌরবের ঘটনা। এই ঘটনা পুরো জাতিকে অন্যরকম এক আনন্দে আন্দোলিত করছে, একত্রিত করছে। রাজনীতির বিভেদ ভুলে সবাই ভাবছে বাংলাদেশ ক্রিকেট টিম নিয়ে, বাংলাদেশ টিমের খেলা নিয়ে। চারদিকে প্রতিনিয়ত ঘটছে যেসব অনাচার, সমাজকে দুর্বিষহ করছিল যেসব ঘটনা, সন্ত্রাস খুন ছিনতাই রাহাজানি ইভ টিজিং এবং অন্যান্য অসভ্যতা, তার অনেকখানি কমে গেছে এই খেলার জন্য। ঝিমিয়েপড়া মানুষ উজ্জীবিত হয়ে উঠেছে। চারদিকে বইছে আনন্দের সুবাতাস। আমরা এ রকম বাংলাদেশই চাই।
আরও বেশ কয়েকটা খেলা হাতে আছে বাংলাদেশের। আমি নিশ্চিত, প্রতিটি খেলায় ভালো করবে বাংলাদেশ। কারণ বাংলাদেশের ১১ জন মাত্র খেলোয়াড় খেলছেন না, তাদের সঙ্গে খেলছে পুরো বাংলাদেশ, বাংলাদেশের ১৫-১৬ কোটি মানুষ। এত মানুষ খেলছে যে টিমে সেই টিমের এগিয়ে না যাওয়ার কোনো কারণ নেই। বাঙালি লড়াই করা জাতি। এবারের ক্রিকেট লড়াইয়েও বহুদূর যাব আমরা।

এগিয়ে যাও, বাংলাদেশ।

[ad#bottom]

Leave a Reply