উপজেলা ব্যবস্থায় দ্বৈত নীতি কারো কাম্য হতে পারেনা

অলিউর রহমান ফিরোজ
উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে নামছে তাদের দাবী-দাওয়া আদায়ের লক্ষ্যে। তারা তাদের হারানো মর্যাদা পুনরায় ফিরে পেতে ১০ দফা দাবী আদায়ের কর্মসূচী ঘোষনা করেছেন। দীর্ঘদিনের ঝুঁলে থাকা সমস্যা এখন বিস্ফোরমুখী হয়ে দেখা দিয়েছে । এরশাদ আমলে প্রবর্তিত উপজেলা পরিষদের অবকাঠামো বিভিন্ন সময় তার নীতিমালায় রাজনৈতিক দলগুলোর হস্তক্ষেপের কারনে তা এখন অচলাবস্থায় পর্যবসিত হয়েছে। উপজেলা প্রথায় এখন ত্রিমুখী সমস্যা সংকুল হয়ে দাঁড়িয়েছে। সংসদ সদস্য, চেয়ারম্যান এবং উপজেলা নির্বহী কর্মকর্তদের মধ্যে দেখা দিয়েছে চরম দ্বন্দ। সবচেয়ে সমস্যার সৃষ্ঠি হয়েছে একই উপজেলায় এক দল থেকে সংসদ সদস্য এবং অপর দল থেকে চেয়ারম্যান নির্বাচিত হয়ে। তারা কেউ কারো উপস্থিতি মেনে নিতে না পাড়ার কারনেই উপজেলা পরিষদ কার্যত ধীরে ধীরে তার কার্যকারিতা অসাঁড় বলে প্রমানিত হচ্ছে। তৃতীয় উপজেলা নির্বাচন ২০০৯ সালে ২২ জানুয়ারী উপজেলা নির্বাচন অনষ্ঠিত হয়। ৪৬৭ উপজেলা নির্বাচনে তখন আওয়ামীলীগ ৩০৮টি,বিএনপি৮৩টি, জামায়ত ২২টি, জাপা ১৮টি এবং অন্যান্যরা ৩৬টি আসনে জয় লাভ করেন। বর্তমান সরকার ক্ষমতায় এসে ২০০৮ সালের উপজেলা অধ্যাদেশ বাতিল করে ১৯৯৮ সালের অধ্যাদেশ চালু করলে তখন অনেক চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান এতে কিছূটা ক্ষমতা হারিয়ে ফেলেন।

দীর্ঘ ১৮ বছর পর উপজেলা চালু হলেও কার্যত তা এখন অপরিনামদর্শিতার দিকে ধাবিত হচ্ছে। এরশাদ সরকারের আমলে উপজেলা পরিষদ এবং বর্তমান সরকারের আমলের নির্বাচনে অনেক গুলো পার্থক্য অন্তর্নিহিত রয়েছে। এমনকি ১৯৯৮ সালের আওয়ামীলীগ সরকারের আমলের নতুন যে অধ্যাদেশ জারী করেছে তার মধ্যে বিস্তর ব্যবধান রয়েছে। আগে উপজেলা প্রথায় একজন চেয়ারম্যান থাকলেও তা নতুন ব্যবস্থায় দু’জন ভাইস চেয়ারম্যান অন্তর্ভূক্ত হয়েছে। ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বারদের সাথে একটি চেইন অব কমান্ডের আওতায় তাদের আনা হয়। নির্বাচিত প্রতিনিধিরা যাতে করে একটি টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করতে পারে। স্থানীয় সরকারের সকল প্রকার উন্নয়ন মূলক কাজ তাদের মাধ্যমে বাস্তবায়ন করার লক্ষ্যে প্রয়াস সৃষ্টি করা হয়। আগে উপজেলা ও জেলা কমিটিতে সংসদ সদস্যদের উপদেষ্ঠা হিসেবে রাখারও বিধান ছিল। নতুন আইনে তদেরকে এ বিধি-বিধানের বাহিরে রাখা হয়। অতীতের সংসদ সদস্যদের ক্ষমতা তখন রহিত করা হয়। ত্রাণের বন্টন নীতিতে সংশোধনী করা হয়। এতে করে সংসদ সদস্যরা তারা তাদের কিছু ক্ষমতা হারিয়ে ফেলেন। এরশাদ আমলে উপজেলা প্রথা চালু হলে বিএনপি সরকার ক্ষমতায় এসে তা রহিত করে। ১৯৯৬ সালে আওয়ামীলীগ ক্ষমতায় এসে উপজেলা পদ্ধতি প্রবর্তিত করেন। কিন্তু তখন তারা সেই উদ্যোগ বাস্তবায়ন করে যেতে পারেনি। এর পর ২০০১ সালে বিএনপি’র নেতৃত্বে চার দলীয় জোট সরকার গঠন করার পর উপজেলা নির্বাচন আয়োজনের উদ্যোগ নিলেও তা কয়েকজন প্রভাবশালী মন্ত্রীর হস্তক্ষেপে নস্যাৎ হয়ে পড়ে। সর্বশেষ উপজেলা পদ্ধতি বিদায়ী তত্ত্বাবধায়ক সরকার অগ্রগতির লক্ষ্যে সম্পূর্ন কাজ সাধিত করেন। তখন নতুন অধ্যাদেশ অনুযায়ী চেয়ারম্যানরা ১১টি মন্ত্রনালয়ের উন্নয়ন কর্মকান্ডের সাথে সরাসরি সম্পূক্ত থাকার নিয়ম চালু হয়। এর মধ্যে স্থানীয় সরকার, স্বাস্থ্য,শিক্ষা,কৃষি মতো বড় মন্ত্রনালয় তাদের কাজ করার পরিধি সম্প্রসারন করা হয়। তাছাড়া জলমহাল ইজারা, ফেরীঘাট,সিনেমা হল,যাত্রা,নাটক ও মেলা প্রদর্শনীর জন্য করারোপ করা এবং লাইসেন্স ও পারমিটের ওপর ধার্যকৃত ফি তারা আদায় করতে পারারও বিধান রাখা হয়। শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন কমিটিতে তাদের সম্পূক্ততা এতে অন্তর্ভূক্ত করনের বিষয়টি ছিল। দীর্ঘ ১৮ বছর পর উপজেলা প্রথায় গণতান্ত্রিক সরকার ব্যবস্থার মাধ্যমে সুশাসনের ভিত মজবুদ ও দৃঢ় করতে ইতিবাচক পদক্ষেপ সৃষ্টি, রাজনৈতিক ও প্রশাসনিক বিকেন্দীকরন প্রক্রিয়া, স্থানীয় নেতৃত্বে সুসংহত ও বিকশিত করা, স্থানীয় উন্নয়ন কর্মকান্ডে জনগনের অংশ গ্রহনের পথ সুগম , স্থানীয় রাজনৈতিক নেতৃত্বেল গুনগত মান ও গ্রহন যোগ্যতা ব্যাপক পরিসর, উপজেলা প্রবর্তিত ব্যবস্থায় গণতন্ত্রের চর্চায় অগ্রগতিতে সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রমে গতিশীলতা আনাই ছিল সময়োপযোগী পদক্ষেপ।

তাছাড়া আমাদের জাতীয় সংবিধানের ৫৯ এবং ৬০ ধারায় স্থানীয় সরকার ব্যবস্থার কার্যক্রম ও ক্ষমতাকে বিস্তৃত করার ক্ষমতা প্রদান করা হয়েছে। অন্যদিকে সংবিধানের ৯ও ১২ ধারায় নারী ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীর স্থানীয় সরকার ব্যবস্থায় অংশ গ্রহনের সুযোগ এবং স্থানীয় সরকারের স্তর বিন্যাসের উল্লেখ রয়েছে। এ ধারা গুলো এ দেশে একটি শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠার আইনগত ভিত্তি তৈরী করেছে। সংবিধান অনুযায়ী স্থানীয় সরকার গঠন তা কার্যক্রম পরিচালনা করার সুযোগ সৃষ্টি করা গেলে জাতীয় উন্নয়নে অত্যন্ত ফলপ্রসু ও কার্যকর ভূমিকা রাখা সম্ভব হতো। কিন্তু রাজনৈতিক সদিচ্ছার ঘাটতি থাকায় সংবিধানের আলোকে পরিচালিত না হতে পেরে এখন তা খুড়িয়ে খুড়িয়ে চলছে। স্থানীয় সরকার ব্যবস্থা রাজনৈতিক দলগুলো গ্রহন না করে তাকে প্রতিপক্ষ হিসেবে দাঁড় করিয়ে দিয়েছে। স্থানীয় সরকার শক্তিশালী হলে ক্ষমতা খর্ব হবে এ ধরনের আশংকা থেকে রাজনৈতিক দল ও আমলারা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে স্থানীয় সরকারের বিপক্ষে কাজ করছেন। সরকারের আমলারা স্থানীয় পর্যায় নির্বাচিত নেতাদের আওতাধীন কাজ করার মানসিকতাই তাদের মধ্যে এখন পর্যন্ত গড়ে ওঠেনি। ফলে আমলাদের দাম্ভিকতার কাছে সরকারকে হার মানতে হয়। এরশাদ আমলে উপজেলা প্রথা প্রবর্তন করে গ্রামীন জনপদের খুব কাছে সরকারেকে নিয়ে যায়ার ব্যবস্থা করা হযেছিল।আর প্রশাসনিক বিকেন্দ্রীকরন প্রক্রিয়াও ছিল মাইল ফলক। উপজেলা প্রথা প্রবর্তন করে তার আওতায় সারা দেশে বিভিন্ন ধরনের অবকাঠামো নির্মান শুরু হয়েছিল। এসব অবকাঠামো কেন্দ্র কওে অর্থনৈতিক সমৃদ্ধির পথে গতি সঞ্চার ঘটে। এর ফলে মানুষের শহরমুখী হয়ার প্রবণা কমে আসে। এ ধারা অব্যাহত রাখা গেলে আমরা অনেক পথ এগিয়ে যেতে পারতাম। মূলত পাঁচটি কারনে উপজেলা প্রথা হোঁচট খায়। বৃহত্তর রজনৈতিক দলগুলোর প্রতিরোধ, দলমত নির্বিশেষে সংসদ সদস্যদের বৈরী ভাবাপন্ন মনোভাব,আমলাতন্ত্রের অসহযোগীতা,উপজেলা ব্যবস্থায় কিছু কাঠামোগত ত্র“টি এবং উন্নয়ন বরাদ্ধে কিছু অনিয়ম হয়ার বিষয় অডিট না হয়া। উপজেলা প্রথা সরকারের পয়োজন ছিল প্রত্যাশিত ভাবে। কিন্তু তখনকার সরকার যে অজুহাতে উপজেলা পদ্ধতি বাতিল করেছিল তা রাজনৈতিক ফায়দা হাসিল ছাড়া আর কিছুই নয়। সংসদ সদস্যদের সাথে মূলত চেয়ারম্যানদের দ্বন্দ হচ্ছে ক্ষমতার বন্টন,প্রয়োগ আর রাজনৈতিক আধিপত্য নিয়ে। জনগনের প্রতিনিধি হিসেবে একজন সদস্যের দায়িত্ব হচ্ছে- আইন প্রনয়ন ও তা বিশ্লেষন। অন্যদিকে স্থানীয় উন্নয়নসহ সব কর্মকান্ড দেখভাল করার দায়িত্ব পালন স্থানীয় প্রতিনিধিদের করার কথা। যারা দেশের আইন প্রনয়নের দায়িত্ব প্রাপ্ত হয়েছেন তাদের এখানে নি®প্রয়োজন। নির্বাচনের আগে সংসদ সদস্যরা জনগণকে নির্বাচিত হয়ে তাদের স্কুল,কলেজ ও রাস্তা-ঘাট এবং অন্যান্য অবকাঠামো উন্নয়নের যে প্রতিশ্র“তি দেয় তাও তাদরে বিবেচ্য বিষয হতে পারেনা এবং সাংবিধানিক দায়িত্বে মধ্যে তা বর্তায় না। দীর্ঘদিন ধরে স্থানীয় সরকার ব্যবস্থা অকার্যকর থাকায় সংসদ সদস্যরা স্থানীয় সরকারের শূন্যস্থান পুরন করেছেন মাত্র।

যা এখন স্থানীয় প্রতিনিধিদের চরম সমস্যা হিসেবে দেখা দিয়েছে। নতুন আইনের মাধ্যমে সংসদ সদস্যরা উপজেলা পরিষদে তাদের দপ্তর ব্যবস্থা করা হয়। এর ফলে এ ব্যবস্থায় একটা দ্বৈত নীতির অপপ্রয়াস সৃষ্টি হয়েছে এবং তারা ব্যক্তি দ্বন্দে জড়িয়ে পড়ছেন। নতুন আইনে চেয়ারম্যানদের প্রচুর ক্ষমতা দেয়া হলেও তা দ্বৈত শাসন ব্যবস্থার কারনে তা গৌণ হয়ে পড়েছে। জনমানুষের দীর্ঘ দিনের দাবী একটি স্থায়ী ও স্বাধীন সরকার কমিশনের । এ দাবীর উদ্দেশ্য স্থানীয় সরকার গুলোকে কেন্দীয় সরকারের রাজনৈতিক ও আমলাতান্ত্রিক বলয় থেকে মুক্ত রাখা স্থানীয় সরকার ব্যবস্থাকে। কিন্তু কোন রাজনৈতিক সরকারই তা আমলে আনেনি। শেষ পর্যন্ত সেনা সমর্থিত সরকার অধ্যাদেশের মাধ্যমে স্থানীয় সরকার কমিশন প্রতিষ্টিত করেন। কিন্তু অধ্যাদেশে কমিশনকে যে কার্যবলী,কর্মপরিধিও দায়িত্ব দেয়ো হয়েছে তাতে অনেকে হতাশ হয়েছেন। কমিশন মূলত স্থানীয় সরকার মন্ত্রনালয়ের পরামর্শ দাতার ভূমিকা রাখা হয়েছে। কমিশনের কাজ হবে স্থানীয় সরকার মন্ত্রনালয়কে সুপারিশ করা। ফলে এ কার্যক্রমের মূল উদ্দেশ্য অন্তরালেই থেকে গেছে। বাস্তবতার নিরিখে স্থানীয় সরকার ব্যবস্থায় প্রয়োজনীয় সংশোধন এনে কমিশনকে কার্যকর ও গতিশীল করা। প্রথম স্থানীয় সরকার কার্যক্রম মন্ত্রনালয়ের কঠোর নিয়ন্ত্রনের মাধ্যমে বাহিরে নিয়ে এসে স্থানীয় কমিশনের অধীনের আওতায় সরকার সংক্রান্ত নীতি মালা,দিকনির্দেশনা,মনিটরিং,নিয়ন্ত্রন প্রজ্ঞাপন ও পরিপত্র প্রনয়নসহ সব কাজ স্থানীয় সরকারের ওপর ন্যাস্ত করার মতো সময়োপযোগী পদক্ষেপ নেয়া এখন অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। সরকার উপজেলা ব্যবস্থায় চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যানদের ন্যায় সংগত দাবী দাওয়ার ব্যাপারে বলিষ্ট ভূমিকা গ্রহন করবেন দেশের মানুষ এটাই সরকারের নিকট প্রত্যাশা করেন ।

লেখকঃ সাংবাদিক ও কলামিষ্ট

[ad#bottom]

Leave a Reply