ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্তদের পাশে জাপান প্রবাসী বাংলাদেশ কমিউনিটি

১১ মার্চ জাপানের ইতিহাসে সবচেয়ে বড় মাত্রার ভূমিকম্প (৯ মাত্রার) এবং সুনামিতে বিপর্যস্তদের পাশে দাঁড়িয়েছে জাপানে বসবাসরত বাংলাদেশ কমিউনিটি। ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর জন্য জাপান প্রবাসী বাংলাদেশিরা ‘চ্যারিটি কনসার্ট এবং ছায়াছবি প্রদর্শনের’ মাধ্যমে অর্থ তহবিল সংগ্রহ করে।

রাজধানী টোকিওর কিতাকু, তাকিনোগাওয়া কাইকানে আয়োজিত এই চ্যারিটি কনসার্ট ও ছবি প্রদর্শনীতে বাংলাদেশ দূতাবাস কর্মকর্তাগণ, জাপান ক্ষমতাসীন দলের সংসদ সদস্য, জাপান পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগণ, জাপান মিডিয়া; বিদেশি সাংবাদিক ক্লাবের সদস্য এবং অনেক জাপানিসহ অন্যান্য দেশের নাগরিকগণ উপস্থিত থেকে বাংলাদেশ কমিউনিটির এই মহতী উদ্যোগকে সাফল্যম-িত করে তোলেন। সকলেই বাংলাদেশিদের ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের টোকিওস্থ দূতাবাসের রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া। পরিচালনা করেন নিয়াজ আহমেদ জুয়েল, মারিকো তাকাহাশি, রাহমান মাহিনুর আইকো ইফা, জুয়েল কামরুল। বক্তব্য রাখেন মনজুরুল হক, মীর রেজাউল করিম, জিয়াউল ইসলাম, মুনশী কে আজাদ, আবু হোসেন রনি, বাদল চাকলাদার, আকিরা ইশিই (সংসদ সদস্য), আকিরা কামিকাওয়া, রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া প্রমুখ।

কনসার্টে অংশ নেয় প্রবাসী বাংলাদেশিদের দ্বারা পরিচালিত সাংস্কৃতিক সংগঠন উত্তরণ এবং স্বরলিপি। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত, মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত এবং তিশা অভিনীত পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ছবিটি বড় পর্দায় প্রদর্শিত হয়।

কনসার্টে মোট ১১৭৭০৭২ (এগারো লাখ সাতাত্তর হাজার বাহাত্তর) ইয়েন সংগৃহীত হয়। সংগৃহীত অর্থ প্রবাসী নেতৃবৃন্দের উপস্থিতিতে জাপান রেডক্রসের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের জন্য পাঠানো হবে। প্রবাসীদের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয় সংগঠন, ব্যবসায়িক সংগঠন, ব্যবসায়িক প্রতিষ্ঠান, আঞ্চলিক সংগঠন, শিশু সংগঠন, প্রবাসীরা ব্যক্তিগত এবং জাপানিসহ অন্য নাগরিকগণও অর্থ প্রদান করে বাংলাদেশিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রমাণ করে ‘মানুষ মানুষের জন্য’।

অনুষ্ঠান আয়োজনে মিডিয়া পার্টনার ছিল ‘সাপ্তাহিক’ এবং সহযোগিতায় ছিল ‘চ্যানেল আই।’

প্রেস রিলিজ, বাংলাদেশ কমিউনিটি, জাপান

[ad#bottom]

Leave a Reply