আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে জাপানে

রাহমান মনি
গত ১১ মার্চ ভূমিকম্প, সুনামি এবং পরবর্তী বিপর্যয়ের এক মাস পূর্তিতে জাপান যখন মৃত, নিখোঁজদের স্মরণ করে প্রার্থনারত ছিল ঠিক সেদিনই আরেকটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে দেশটির উত্তর-পূর্বাঞ্চল ফুকুশিমা প্রিফেকচারের হামাদোউরি নামক স্থানে। রিখটার স্কেলে যার তাৎক্ষণিক মাত্রা ছিল ৭.১ ম্যাগনিচিউড। ভূমিকম্প সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে ফুকুশিমা অঞ্চলে সুনামির সতর্কতা জারি করা হলেও তার কিছুক্ষণ পরেই প্রত্যাহার করা হয়। আমেরিকায় ভূতত্ত্ব জরিপের সংশোধিত সূত্রে ভূমিকম্পের মাত্রা ৬.৬ বলে জানানো হয়। ফুকুশিমা বিপর্যয়ের পর এখন সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর জানা যায়নি। তবে থেকে থেকে ভূমিকম্প হচ্ছে এবং এর রেশ টোকিওতে ধারাবাহিকভাবে কম্পন অনুভূত হচ্ছে।

১১ মার্চ ভয়াবহ ভূমিকম্পের পর আবার গত ৭ এপ্রিল বৃহস্পতিবার মধ্যরাতে ৭.৪ মাত্রায় ভূমিকম্প হয় একই স্থানে। বৃহস্পতিবারের ভূমিকম্পে ৪ জন মৃত এবং ১৪৫ জন আহত হওয়ার খবর নিশ্চিত করেছে জাপান পুলিশ এজেন্সি।

গত সোমবার জাপানবাসী ১১ মার্চ ভূমিকম্প ও সুনামিতে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে। প্রধানমন্ত্রী নাও তো কান জাপানবাসীদের ধৈর্যসহকারে বিপর্যয় মোকাবিলার আহ্বান জানান প্রিন্ট মিডিয়া প্রকাশিত এক খোলা চিঠিতে। একই সঙ্গে তিনি ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্ত জাপানকে সহায়তা ও সমর্থন দেয়ার জন্য বিশ্ববাসীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, গত ১১ মার্চ ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট পরিস্থিতিতে জাপান পুলিশের সর্বশেষ হিসাব অনুযায়ী এই পর্যন্ত ১৩১২০ জন নিহত, ১৪৩৩৩ জন নিখোঁজ, আহত হয়েছে ৪৭৯২ জন। নিখোঁজদের মৃত ধরা হলে সংখ্যা দাঁড়াবে ২৭৪৫৩ জনে।

২৩৫১টি আশ্রয় কেন্দ্রে ১৫৫০০ জন আশ্রিত হয়ে আছে বাস্তুভিটা হারিয়ে।

ভয়াবহ এই প্রাকৃতিক বিপর্যয়ে জাপানের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৩০ হাজার কোটি ডলারের সমপরিমাণ শুধু ভৌত অবকাঠামোতে। এটা প্রাথমিক হিসাব। বাস্তবে এর পরিমাণ যে বাড়বে তাতে কোনো সন্দেহ নেই। জনশক্তির ক্ষতির কোনো টাকার অঙ্কে হিসাব হয় না। তারপরও দেশটি অবিরাম চেষ্টা করছে উঠে দাঁড়াবার।

[ad#bottom]

Leave a Reply