চলে গেলেন রশীদ স্যার

মো. জয়নাল আবেদীন
বিক্রমপুরের সোনার ছেলে, ভাষাসৈনিক, শিক্ষাবিদ অধ্যাপক এমএ রশীদ ১১ এপ্রিল আমাদের ছেড়ে চলে গেলেন। তিনি চলে যাবেন, এটা আমাদের জানাই ছিল। কারণ গত এক দশক ধরে তিনি পারকিনসন্স রোগে শয্যাসায়ী ছিলেন। ১১ এপ্রিল সন্ধ্যায় তাকে দেখতে যাওয়ার ইচ্ছে ছিল। কিন্তু অফিসে আসার পথে যখন তার চলে যাওয়ার সংবাদ পেলাম তখন কয়েক মুহূর্ত আমার কোন চেতনা ছিল না। আমার সৌভাগ্য, তার মতো একজন মহান শিক্ষকের ছাত্র হতে পেরেছিলাম।

রশীদ স্যার বিক্রমপুরের জনগণের কাছে ‘রশীদ প্রফেসর’ হিসেবে সুপরিচিত ছিলেন। তাকে আমি প্রথম দেখি ১৯৬৯ সালে ১১ দফা আন্দোলনকালে শ্রীনগর খেলার মাঠে ছাত্র-জনতার বিরাট জনসভায় ভাষণ দিতে। মাথায় কোঁকড়ানো বাবরি চুল, সুন্দর চেহারায় একটি নিষ্পাপ মানুষ রশীদ স্যার। শ্রীনগর কলেজে তিনি সপ্তাহে দু’দিন আমাদের ইংরেজি পড়াতেন। তখন তিনি ফুল-টাইম ঢাকা কলেজের ইংরেজির শিক্ষক। পার্ট-টাইম শ্রীনগর কলেজের অধ্যক্ষ। আসলে শ্রীনগর কলেজটি যাতে যাত্রাপথেই মুখ থুবড়ে না পড়ে যায় সেজন্যই দূরদৃষ্টিসম্পন্ন কর্তৃপক্ষ ‘রশীদ প্রফেসর’ এর সুনামকে ব্যবহার করার জন্যই প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে তাকে নির্বাচন করে ঠিক কাজটি করেছিলেন।
রশীদ স্যার কলেজের আমতলায় আমাদের ক্লাসগুলো নিতেন। তিনি যখন ক্লাস নিতেন তখন কলেজের তরুণ প্রভাষকরা আমাদের পেছনে বসে লেকচার শুনতেন। রশীদ স্যারের ‘দ্য গিফট অব ম্যাগি’, ‘লাঞ্চন’, ‘মিসেস প্যাকেল টাইলস টাইগার’, ‘প্যাট্রিয়ট’ ইত্যাদি গল্প ও কবিতা পড়ানোর স্মৃতি কোন দিন ভুলব না। স্যার আমাদের ফাংশনাল ইংলিশের জন্য ‘মহিউদ্দিন ও কাশেম’ এর বইটি কিনতে বলতেন। রশীদ স্যারের পরিচয় দিতে গিয়ে আমাদের লজিকের স্যার আকতারুজ্জামান বলতেন, ‘আমার স্যারের স্যার হচ্ছেন অধ্যাপক রশীদ’।

রশীদ স্যার ঢাকা থেকে শ্রীনগর কলেজ চত্বরে পা দিলেই একটা পরিবর্তন লক্ষ্য করতাম। সবাই এলার্ট। দু’দিন পরে স্যার ঢাকা যাত্রা করতেন। আমরা স্যারকে লঞ্চে পেঁৗছে দিতাম। স্যারের ব্যাগটি কে নেবে তা নিয়ে আমাদের মধ্যে প্রতিযোগিতা শুরু হতো। স্যারের ব্যাগটি বহন করার মধ্যে আমরা অনুভব করতাম মনের পুণ্যতা-পবিত্রতা। স্যারকে আমরা পায়ে হাত দিয়ে সালাম করতাম। স্যার পিঠে হাত দিয়ে_ ‘ঠিক মতো চলো, মন দিয়ে পড়ালেখা করো’ বলে আশীর্বাদ করতেন।

বিক্রমপুরের সোনার ছেলে ও মাটির মানুষ অধ্যাপক রশীদ স্যার এমন এক মানুষ ছিলেন, যার কোন শত্রু ছিল না। স্যার বাম রাজনীতি করতেন। তাই কৌতূহলবশত নামাজ-রোজা কেন করেন জানতে চাইলাম একদিন। স্যারের সোজা জবাব_ ‘পড়ি এই কারণে মরার পরে যদি বেহেশত-দোজখ থাকে তাতে লাভ আর না থাকলে ক্ষতি নেই’। আমাদের মন কোন কারণে খারাপ থাকলে তিনি রবীন্দ্রসঙ্গীত শোনার উপদেশ দিতেন। তিনি বলতেন_ ‘নামাজ পড়া আর রবীন্দ্রসঙ্গীত শোনা দুটি পুণ্যের কাজ। মনের গ্লানি দূর হয়’।

রশীদ স্যার প্রকৃতঅর্থেই একজন খাঁটি শিক্ষক মানুষ গড়ার কারিগর ছিলেন। তিনি একজন খাঁটি মুসলমান, খাঁটি বাঙালি, খাঁটি অসাম্প্রদায়িক_ সর্বোপরি একজন ভালো মানুষ। আমি শিক্ষা ও কর্মজীবনে যে সামান্য ক’জন ভালো মানুষ দেখেছি রশীদ স্যার তার মধ্যে অন্যতম। ১৯৭৫ সালের মে মাসে স্যারকে নিয়ে ধানমন্ডি কবি ভবনে যাই। কবির সঙ্গে স্যারকে চেয়ারে বসিয়ে পেছনে দাঁড়িয়ে আমরা ছবি তুলি। সারা জীবনে যত ছবি তুলেছি তার মধ্যে এ ছবিটি শ্রেষ্ঠ। শ্রীনগর কলেজের প্রথম ম্যাগাজিনে রশীদ স্যার লিখলেন একটি রম্য রচনা ‘সোনার চান ছেলে স্কুলের না কলেজের’। চমৎকার লেখা। ১৯৪৭ সালে তিনি কাজির পাগলা এটি ইনস্টিটিউশন থেকে ৪টি বিষয়ে লেটার মার্ক পেয়ে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করেন। ১৯৫০-৫৩ সময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন এবং বিএ (অনার্স) ও এমএ পাস করেন। ১৯৫২ সালের ঐতিহাসিক ভাষা আন্দোলনে তিনি অংশগ্রহণ করেন এবং কারারুদ্ধ হন। পরবর্তীকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় এমএ ডিগ্রি লাভ করেন।
১৯৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনে তিনি বিক্রমপুরে জনমত গঠনে অগ্রণী ভূমিকা পালন করেন। এ সময়ে লৌহজং খেলার মাঠে যুক্তফ্রন্টের নির্বাচনী জনসভায় শেরেবাংলা একে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা ভাসানী, কফিল উদ্দিন চৌধুরী, কোরবান আলী প্রমুখ নেতার সম্মুখে তিনি ভাষণ দেন এবং তাদের সংস্পর্শে আসেন।

১৯৫৪ সালে মাগুরা শহীদ সোহরাওয়ার্দী কলেজে ইংরেজির লেকচারার হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। ১৯৮৯ সালে ঢাকা কলেজ থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি কুষ্টিয়া কলেজ, বগুড়া আযিজুল হক কলেজ, রংপুর কারমাইকেল কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজ, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ, ফরিদপুর রাজেন্দ্র কলেজ, শ্রীনগর কলেজ, মেদিনীম-ল মহিলা কলেজে ইংরেজি সাহিত্যে অধ্যাপনা করেছেন। তিনি শ্রীনগর কলেজ ও মেদিনীম-ল মহিলা কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন। লৌহজং কলেজের যাত্রা শুরু হয় তারই লেকচারের ভেতর দিয়ে।

স্কুলজীবন থেকেই তিনি প্রগতিশীল বাম রাজনীতির প্রতি আকৃষ্ট হন, যা তিনি সারা জীবন ধারণ করেছেন। সরকারি কলেজে ইংরেজি পড়ানোর পাশাপাশি তিনি বাম রাজনীতিও করতেন। পাকিস্তান আমলে তিনি মুন্সীগঞ্জ মহকুমা ন্যাপের চেয়ারম্যান ছিলেন। এ জন্য তিনি দীর্ঘকাল পদোন্নতি পাননি।

দীর্ঘ চার দশকের অধ্যাপনা জীবনে তিনি দেশব্যাপী অনেক ছাত্রছাত্রীকে শিক্ষা দিয়ে মানুষ করেছেন। তার অগণিত ছাত্রছাত্রী জীবনে সুপ্রতিষ্ঠিত হয়েছে। রাজনীতির জগতে তার ছাত্রদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন বগুড়ার শ্রমিক নেতা দুর্গা দাশ ভট্টাচার্য, সত্য ভট্টাচার্য, কমিউনিস্ট নেতা মোজাহিদুল ইসলাম সেলিম ও সাবেক উপ-প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেন অন্যতম।

শিক্ষার পাশাপাশি সমাজসেবায়ও তার অবদান অনেক। বিক্রমপুর-মুন্সীগঞ্জ সমিতি ও বিক্রমপুর ফাউন্ডেশনের সঙ্গে তিনি শুরু থেকেই জড়িত। মানুষ গড়ার কারিগর বিক্রমপুরের সোনার ছেলে মাটির মানুষ অধ্যাপক এমএ রশীদের মতো একজন মহান শিক্ষকের ছাত্র হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করি।

তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাভূত। তার আত্মার মাগফেরাত কামনা করছি।

লেখক : অধ্যাপক এমএ রশীদের ছাত্র। বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি পদে কর্মরত

[ad#bottom]

Leave a Reply