শান্ত জাপান হঠাৎ করেই অশান্ত

রাহমান মনি
শান্ত দ্বীপ কন্যার দেশ, সূর্যোদয়ের দেশ জাপান হঠাৎ করেই চোখের সামনে অশান্ত হয়ে গেল। এ যেন কিছুতেই মিলাতে পারছি না বিগত ২৫ বছর যাবৎ দেখে আসা জাপানের সঙ্গে। ১১ মার্চ ইতিহাসের ভয়াবহ বিপর্যয়ের পর সৃষ্ট পরমাণু চুল্লি বিস্ফোরণ এবং প্রাকৃতিক দুর্যোগ সামাল দিতে সরকার যখন নাজুক অবস্থায় তখনই আবার ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে যোগ হয়েছে মনুষ্যসৃষ্ট দুর্যোগ। আর এতে করে প্রধানমন্ত্রী নাওতো কান প্রশাসনের তথৈবচ অবস্থা। যদিও দুইটার কোনোটাতেই তার হাত নেই। তবুও বিরোধী দল বলে কথা, বিরোধীরা ইতোমধ্যে বলতে শুরু করে দিয়েছে পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রী ব্যর্থ হয়েছেন। এক জরিপে জাপানি জনগণ ১৭% কানকে সফল বলেছেন। অপরদিকে ৬৭% তাকে ব্যর্থ বলে অভিহিত করেছেন এবং ১৬% মন্তব্য থেকে বিরত থেকেছেন।

১৮ এপ্রিল রৌদ্রোজ্জ্বল সকালে প্রতিদিনের মতো তোচিগি প্রিফেকচারের কানুমা জেলার কিতাওসিহারা প্রাইভেট প্রিলিমিয়ারি (প্রাইমারি) বিদ্যালয়ের ২০-৩০ জন শিক্ষার্থী হেসেখেলে স্কুলের উদ্দেশ্যে যাচ্ছিল। চোখের সামনেই তাদের প্রিয় স্কুল। যাচ্ছিল নির্দিষ্ট সীমারেখার মধ্য দিয়েই। তাদের স্কুলে যাওয়ার পথ ৫ মিটার প্রশস্ত ছিল। পায়ে হাঁটা এবং বাইসাইকেল চলাচলের জন্য লাইনটি নির্দিষ্ট। তারপরও তাদের পথচলা সুগম করার জন্য তাদের প্রিয় প্রধান শিক্ষক কুরাসাওয়া তোশিওসহ আরো কয়েকজন শিক্ষক তাদের গাইড দিয়ে নিয়ে যাচ্ছিলেন। হঠাৎ করে মুহূর্তের মধ্যে সব কিছু লণ্ডভণ্ড হয়ে যায় কালবৈশাখী ঝড়ের চেয়েও দ্রুতগতির একটি ক্রেন-ট্রাকের পিষ্টতায়। ১২ টন ওজনের ক্রেন-ট্রাকটি নিমিষের মধ্যে ৬ জন শিক্ষার্থীর উপর দিয়ে পাশে একটি বাড়ির সঙ্গে আঘাত খেয়ে অবশেষে থামে। প্রধান শিক্ষকের চোখের সামনে তার প্রাণপ্রিয় সন্তানতুল্য ছাত্রছাত্রীদের করুণ অবস্থা তাকে কিংকর্তব্যবিমূঢ় করে ফেলে। হাসপাতালে নেয়ার পর সকলেই মৃত্যুবরণ করে অচেতন অবস্থায় গুরুতর আঘাতজনিত কারণে।

সোমবার সকাল ৭.৪৫-এর সময় উৎসুনোমিয়া শহরে ন্যাশনাল হাইওয়ে ২৯৩ নং রুটে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। পুলিশ সঙ্গে সঙ্গে চালক সিবাতা মাসাতো (২৬)-কে আটক করে। সিবাতার ক্রেনটি রাস্তার বাম পাশ দিয়ে যাচ্ছিল কনস্ট্রাকশন কাজের উদ্দেশ্যে। আর স্কুল ছাত্ররা হাঁটছিল রাস্তার ডান পাশ দিয়ে। কিছুটা আগ থেকেই সিবাতা তার ট্রাকটি মধ্য রাস্তা দিয়ে চালাচ্ছিল। হঠাৎ করেই রাস্তার বিপরীত দিকে গিয়ে ছাত্রদের উপর উঠিয়ে দিয়ে একটি বাড়ির সঙ্গে বাড়ি খায়। রাস্তায় তখন স্বাভাবিকের চেয়েও গাড়ি চলাচল কম ছিল।

আটকের পর সিবাতার চোখ খোলে এবং বাড়িটিকে নষ্ট করার জন্য বার বার ক্ষমা প্রার্থনা করতে থাকে। তখনো সে বুঝতে পারেনি যে, সে মাত্র কয়েক মিনিট আগে ৬টি প্রাণ কেড়ে নিয়ে ৬ জন মায়ের বুক খালি করে দিয়েছে। প্রাথমিক তদন্তে সিবাতার দেহে অ্যালকোহলের কোনো উপস্থিতি পাওয়া যায়নি। সিবাতার কর্মস্থল থেকে জানানো হয় মাত্র কয়েক মিনিট আগে সিবাতা ট্রাকটি নিয়ে বের হয় এবং বের হওয়ার সময় সে সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক ছিল। পরে অবশ্য তদন্তে জানা যায় চালক অবস্থায় সিবাতা অর্ধ ঘুমে ছিল। তাই সে যে এতগুলো প্রাণ কেড়ে নিয়েছে তা সে বুঝতেই পারেনি।

উৎসুনোমিয়া পুলিশ জানায়, হাইওয়েটি ২ লেন বিশিষ্ট এবং ১ মিটার প্রশস্ত। এ ছাড়াও ৫ মিটার প্রশস্ত ফুটপাত রয়েছে। সিবাতা তার সীমা ক্রস করে অপর এবং বিপরীতমুখী লেনের উপর গিয়ে এবং তা পাস করে শিক্ষার্থীদের উপর দিয়ে মাড়িয়ে যায়।

মৃত্যুবরণকারী ৬ জন শিক্ষার্থীর মধ্যে ৪ জন ছেলে এবং এক জন মেয়ে হয়েছে। তাদের সকলের বয়স ৯ থেকে ১১’র মধ্যে। তারা সকলেই ৪র্থ-৬ষ্ঠ গ্রেডের শিক্ষার্থী। মৃত্যুবরণকারী শিক্ষার্থীরা হলেন, তাইগা ইহারা (৯) মিকা, সেকিগুচি (৯), কেইতা শিমোজুমা (৯) তারা সকলেই চতুর্থ শ্রেণী, কিয়োইয়া হোমিনো (১০) পঞ্চম শ্রেণী এবং ৬ষ্ঠ শ্রেণীর ২ জন হলো তাকমা ওমোরি (১১), মানাতো কুমানো (১১)। পুলিশ এবং বিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে জানানো হয় ২০ ৩০ জন শিক্ষার্থী প্রতিদিন ৫টি দলে বিভক্ত হয়ে লাইন ধরে স্কুলে যাতায়াত করে। প্রতিটি গ্রুপে ৬ জন করে শিক্ষার্থী রয়েছে। তারই একটি গ্রুপের ওপর নির্মাতা তার ১২ টনি ক্রেন-ট্রাকটি তুলে দিয়ে ১৫০ মিটার দূরে গিয়ে বাধা গ্রস্ত হয়ে থামতে বাধ্য হয়। থামার পর সে শুধু চারপাশ ফ্যাল ফ্যাল করে তাকাচ্ছিল আর ক্ষমা প্রার্থনা করছিল।

জাপানের প্রাইমারি স্কুল পুলিশ নিয়ম অনুযায়ী অভিভাবকগণ স্কুলে পৌঁছে দিয়ে আসেন না কিংবা নিয়ে আসেন না। চঞঅ অর্থাৎ অভিভাবক এবং শিক্ষক সমিতি মিলে সিদ্ধান্ত নেয় কিভাবে বাচ্চারা স্কুলে যাতায়াত করবে এবং কিভাবে তাদের চলার পথ নিñিদ্র নিরাপত্তা বজায় রাখা যায়। তাই নির্দিষ্টসংখ্যক শিক্ষার্থী নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট সময়ের পূর্বেই জড়ো হতে থাকে। তারা স্কুল থেকে দেওয়া রুট অনুযায়ী একজন দলনেতার নেতৃত্বে লাইন ধরে যাতায়াত করে, যেসব স্থানে গাড়ি চলাচল বা পথচারী পারাপারের বাতি রয়েছে সেসব স্থানে অভিভাবকগণ পালা করে দায়িত্ব পালন করে থাকেন। বর্তমানে তার সঙ্গে এলাকার বয়স্কদের দায়িত্ব পালন করতে স্থানীয় প্রশাসন থেকে নিয়ম করে দেওয়া হয়েছে। অনেকে আবার অবসরে যাওয়ার পর ইচ্ছা করেই এই দায়িত্বটা পালন করে থাকেন কিছুটা সময় কাটানোর জন্য, কিছুটা দায়িত্ববোধ থেকে আবার কিছুটা বাচ্চাদের প্রতি ভালোবাসা থেকে। শিক্ষক, অভিভাবক কিংবা বয়স্কজনই হোক না কেন বাচ্চাদের সঙ্গে তাদের বন্ধুর মতো সম্পর্ক। বিদ্যালয়ে যাতায়াত শিশুদের জন্য ভীতি নয়, যেমন ভীতি নেই বিদ্যালয়ে পড়াশুনার বেলায়ও। এখানে শিক্ষক-শিক্ষার্থী বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।

সেই নিরাপদ যাতায়াতের মধ্যেও ৬টি কচিপ্রাণ ঝড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী নাও তো কান প্রশাসনকে নতুন করে ভাবতে হবে কিভাবে আরও নিরাপদ করানো যায়। চাপ আসবে বিরোধীদল থেকেও। যদিও এটি একটি নিছক দুর্ঘটনা। তার পরও প্রাণ বলে কথা। ঘটনাটি পুরো জাপানকে নাড়া দিয়েছে।

ভূমিকম্পে সর্বশেষ হিসাব মতে, ১৪০০১ জন মৃত, ১৩৬৬০ জন নিখোঁজ এবং আহত হয়েছেন ৪৯৩৮ জন। ২৩৫১ আশ্রয় কেন্দ্রে মোট ১৫,৪০২ জন আশ্রিত রয়েছেন-

rahmanmoni@kym.biglobe.ne.jp

[ad#bottom]

Leave a Reply