নূরুন্নাহারদের বাবার বাড়িই শেষ ভরসা

শ্বশুরের টাকায় বিদেশে পাড়ি, ব্যবসাবাণিজ্য ॥ শিশুসন্তানরা বেড়ে উঠছে অসুস্থ পরিবেশে
রাজু আহমেদ ॥ মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার পাকিরপাড়া গ্রামের আব্দুল মালেকের মেয়ে নুরুন্নাহার। ২০০৫ সালের জুন মাসে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার কালিগঞ্জের রুহুল আমিনের সঙ্গে তার বিয়ে হয়। বিয়েতে নগদ ২ লাখ টাকা আর ২ ভরি স্বর্ণ যৌতুক দেয়ার কথা ছিল। তবে সময়মতো টাকা যোগাড় করতে না পারায় বিয়ের সময় নগদ ১ লাখ ২৫ হাজার টাকা এবং ২ ভরি স্বর্ণ দেয়া হয়। বাকি ৭৫ হাজার টাকা পরে দেয়ার কথা ছিল। বিয়েতে খাওয়া-দাওয়াসহ আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে আবদুল মালেকের প্রায় ৩ লাখ টাকা ব্যয় হয়। এ টাকা যোগাড় করতে গিয়ে নিজের ব্যবসার পুঁজির পাশাপাশি বাড়ি ও জমির একাংশ বিক্রি করতে হয়।

নুরুন্নাহারের মা আছিয়া বেগম জানান, ছেলে দেখতে সুন্দর। কাজকর্ম জানে। এ কারণেই এত বেশি যৌতুক দিয়ে বিয়ে দিতে রাজি হয়েছি। কথা ছিল, যৌতুকের টাকায় ছেলে ব্যবসা করবে। কিন্তু ওই টাকা সে কোন কাজেই লাগাতে পারেনি। বিয়ের খরচ আর বন্ধুবান্ধব নিয়ে আনন্দফুর্তি করতেই সব টাকা শেষ হয়ে যায়। ফলে কিছু দিন না যেতেই স্বামী ও শাশুড়ি বাবার বাড়ি থেকে যৌতুকের বাকি টাকা আনার জন্য নুরুন্নাহারকে চাপ দিতে শুরম্ন করে। বাধ্য হয়ে তারা কয়েক দফায় প্রায় ৬০ হাজার টাকা দিয়েছেন। কিন্তু এরপরও যৌতুকলোভীদের চাহিদা মেটেনি। আরও টাকার জন্য নুরম্নন্নাহারের ওপর নির্যাতন চলতে থাকে। মেয়ে সুখে নেই বুঝতে পেরে তার বাবাও টাকা দেয়া বন্ধ করে দেয়। নির্যাতন সইতে না পেরে এক পর্যায়ে নুরম্নন্নাহার বাবার বাড়ি চলে আসতে বাধ্য হয়। সেই থেকে নুরম্নন্নাহার বাবার বাড়িতেই আছেন। স্বামী আর তার খোঁজ নেয়নি।
মেয়েকে সুখী করতে না পারলেও ব্যবসার পুঁজি এবং বাড়ি ও জমির একাংশ বিক্রি করা টাকায় যৌতুকের দাবি মিটিয়ে আবদুল মালেক এখন প্রায় নিঃস্ব। দেশে প্রতিদিন তাঁর মতো অসংখ্য পরিবার যৌতুকের অভিশাপে নিঃস্ব হচ্ছে।

বিভিন্ন পর্যায়ে কথা বলে জানা গেছে, ধনী ঘরের মেয়ের বিয়েতে যৌতুকের অর্থ যোগাড় করতে তেমন সমস্যা হয় না। মেয়ের বাবা নিজেই সিংহভাগ অর্থ ব্যয় করেন। এ ধরনের পরিবারে আত্মীয়স্বজনরাও বিয়ের খরচ মেটানোর অর্থ যোগান দিতে আগ্রহী হয়। কিন্তু মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারে যৌতুকের দাবি মেটাতে সমস্যায় পড়তে হয়। যাদের ধনী আত্মীয়স্বজন আছে তারা এদের কাছ থেকে সাহায্য নিয়ে যৌতুকের খরচ বহন করে। কিন্তু যাদের এ সুযোগ নেই তাদের বাধ্য হয়ে ঋণ করতে হয়। ছেলেপক্ষের যৌতুকের দাবি মেটাতে অনেককে ঘর ও জমি বিক্রি বা বন্ধক রাখতে হয়। এ কাজটি করতে হয় অতি গোপনে। কারণ নতুন আত্মীয়রা জমি বা বাড়ি বিক্রির কথা জানতে পারলে বিয়ে ভেঙ্গে যেতে পারে।

যৌতুকের অর্থ যোগাড় করতে অনেকেই চড়া সুদে ঋণ করে। সমাজে কিছু ধনী লোক আছে যারা কৌশলে গরিবদের ঋণের জালে ফেলে। এরা বিয়ের কথাবার্তার সময় বলেন, টাকা কোন সমস্যা নয়। মেয়ের বিয়েতে আমরা সাহায্য করব। এরা মেয়ের বিয়েতে যৌতুক দিতে টাকা ঋণ দেয়। কিছুদিন না যেতেই টাকা ফেরত চায়। আর না দিতে পারলে শেষ সম্বল জমিটা নিয়ে নেয়। গরিবের জমিটা হাতিয়ে নেয়ার জন্যই এরা যৌতুক দিতে উৎসাহ দেয়। বিয়ের অনুষ্ঠানের দাওয়াতে এসে উপহার প্রদান করাও এখন সমাজের একটি সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে কে কার চেয়ে দামী জিনিস দিতে পারে সে প্রতিযোগিতা চলে। অনেক সময় আত্মীয়রা উপহারের পরিবর্তে যৌতুকের একটা অংশ দিয়ে দেয়। অনেক ক্ষেত্রে ধনীদের যাকাতের টাকায় গরিবের মেয়ের বিয়ে হয়। স্থানীয় পর্যায়ে সক্রিয় এনজিওদের কাছ থেকে ঋণ নিয়েও যৌতুকের খরচ মেটানো হয়। বিষয়টি এনজিও কর্মীদের কাছে স্পষ্ট হলেও তারা এজন্য ঋণ দিতে পিছপা হয় না।

মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলায় পরিচালিত বেসরকারী সংগঠন নাগরিক উদ্যোগের এক গবেষণায় দেখা গেছে, ওই এলাকায় ৩০ শতাংশ মেয়ের অভিভাবক যৌতুকের অর্থ যোগাড় করতে অপরের সাহায্য নিতে বাধ্য হয়েছে। ১৪ শতাংশের ৰেত্রে বাড়ি বা জমি বিক্রি ও বন্ধক রাখতে হয়েছে। ১১ শতাংশের ৰেত্রে ঋণ করে যৌতুকের দাবি মেটানো হয়েছে। বাকি ৩৩ শতাংশের ৰেত্রে মেয়ের পরিবার ও আত্মীয়স্বজন মিলে যৌতুকের দাবি মিটিয়েছেন।

যৌতুক নিয়ে কি করে যৌতুক লেনদেনকারী ও সমাজের বিভিন্ন সত্মরের মানুষের সঙ্গে কথা বলে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, এক সময় বিয়ের অনুষ্ঠানে লোকজনকে খাওয়ানোর জন্যই যৌতুকের অধিকাংশ টাকা ব্যয় করা হতো। তবে বর্তমানে যৌতুক নিয়ে বিদেশে পাড়ি জমানোর প্রবণতাই বেশি। অনেক ক্ষেত্রে শ্বশুরবাড়ি থেকেই ছেলেকে বিদেশে পাঠিয়ে দেয়া হয়। কেউ কেউ যৌতুকের টাকায় ব্যবসা করে।

যৌতুক নিয়ে ঋণ শোধ করার ঘটনাও প্রচুর। ঋণ থেকে বাঁচার জন্য নিরম্নপায় হয়ে অল্প বয়সী ছেলেকে বিয়ে করিয়ে যৌতুক নেয়ার ঘটনাও আছে। যৌতুকের টাকা কোন কাজে না লাগিয়ে বন্ধুবান্ধবদের নিয়ে ফুর্তি করে টাকা নষ্ট করে ফেলার ঘটনাও ঘটে। এরপর সংসারের খরচ চালাতে ঋণ করে। তখন শ্বশুরবাড়ি থেকে আবার টাকা চায়। মেয়েটির ওপর অত্যাচার করে। যৌতুক নিয়ে বড় কোন ঝামেলা হলেই কেবল মানুষ জানতে পারে। অনেক ক্ষেত্রে এলাকায় বিচার-আচার বা থানায় মামলা হয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এসব ঘটনা গোপন থাকে।

নাগরিক উদ্যোগের ওই গবেষণায় দেখা গেছে, শ্রীনগর এলাকায় ২৫ শতাংশ ঘটনায় ছেলেকে বিদেশে পাঠানোর টাকার যোগান দিতে যৌতুক নেয়া হয়। ২২ দশমিক ২ শতাংশের ৰেত্রে যৌতুকের পুরো টাকাই বিয়ের অনুষ্ঠানে ব্যয় করা হয়েছে। ১৪ শতাংশের ৰেত্রে সংসারের ব্যয় নির্বাহের কাজে যৌতুকের টাকা নেয়া হয়েছে। ৯ শতাংশ ঘটনায় ঋণ পরিশোধের জন্য যৌতুক নেয়া হয়েছে। এছাড়া ৬ দশমিক ৮ শতাংশের ৰেত্রে ব্যবসায় খাটানো হয়ে থাকে।

যৌতুকের ফলাফল যৌতুকের পরিণাম খুবই বিষময়। মেয়ে বিয়ে দেবার জন্য পিতাকে নিজস্ব সম্পদ হারিয়ে, ধারদেনা পর্যনত্ম করতে হয়েছে। তারপরও শ্বশুরবাড়ির লোকজন আরও পাবার আশায় বিয়ের পর থেকেই নববধূর ওপর চাপ সৃষ্টি করতে থাকে। এক সময় শ্বশুরবাড়িতে চলতে থাকে দৈহিক ও মানসিক নির্যাতন। নির্যাতন এমন পর্যায়ে পেঁৗছে, যার পরিণতিতে বিবাহ বিচ্ছেদ ঘটে যায়। এমনকি অসহায় মেয়েটিকে অত্যাচার চালিয়ে পশুর মতো হত্যা করা হয়, যা সভ্য জাতির পক্ষে কলঙ্ক এবং অমানবিক।
সামাজিক জীবনে দেখা দেয় নানা জটিলতা, অপ্রীতিকর ঘটনা, অপরাধপ্রবণতা; সৃষ্টি হয় পরিবারে দ্বন্দ্ব ও বিরোধ। অর্থাৎ অধিকাংশ সময় দেখা যায় মেয়ের কপাল ফেরাতে বিয়েতে দেয়া বিপুল পরিমাণ যৌতুক মেয়েটির জীবনে হাসি-আনন্দের পরিবর্তে ডেকে আনে ঘোর অনিশ্চয়তা, নিরাপত্তাহীনতা ও চরম বিপত্তি। তারপরও অধিকাংশ মানুষের ধারণা, এটি নিয়তি নির্ধারিত বিষয় বা এমনই তো হয়ে থাকে।

যৌতুকের কারণে প্রতিনিয়ত নারী নির্যাতন বেড়েই চলছে। যার বিরূপ প্রভাব পড়ছে নির্যাতিত পরিবারে, তার সনত্মানরা বেড়ে উঠছে মানসিক প্রতিবন্ধী হয়ে।

নির্যাতিত নারীর পরিবারের সদস্যরা প্রবল মানসিক চাপের মধ্যে থাকে, যার বিরূপ প্রভাব পড়ে তাদের দৈনন্দিন কাজের প্রতিটি ক্ষেত্রে। যৌতুক প্রথার কারণে নারীরা নিজেকে মূল্যহীন, অপ্রয়োজনীয় ভাবতে শেখে। যৌতুক প্রদানের মতো বিষয়কে তারা নিয়ম বা ভাগ্য হিসেবে মেনে নেয়। অবিবাহিত নারীদের মধ্যে বিবাহিত জীবন সম্পর্কে ভীতির সঞ্চার করে। যে সকল বিবাহিত নারীর স্বামী যৌতুক দাবি করেনি তারাও সর্বক্ষণিক ভীতির মধ্যে থাকে। ফলে নারীদের মেধার সৃজনশীল বিকাশ বাধাগ্রসত্ম হয়।

যৌতুকের ক্ষতিকর প্রভাবের সবচেয়ে বেশি শিকার হয়েছে দেশের দরিদ্র জনগোষ্ঠী। মেয়ে বড় হলে যৌতুক বেশি দিতে হবে_ এ কারণে দরিদ্র বাবা-মা কিশোর বয়সেই মেয়েকে বিয়ে দিয়ে দেয়। বাড়ে বাল্য বিয়ে। যে বয়সে একটি কিশোরীর পড়াশোনা বা খেলাধুলা করার কথা, সে বয়সে তাকে সংসারের জটিল অঙ্কের সমাধান করতে হয়। অপরিণত জরায়ুতে ধারণ করতে হয় শিশু, যার পরিণাম হয় ভয়াবহ। বাড়ে শিশুমৃতু্য, মাতৃমৃতু্য ও অপুষ্ট শিশু।

যৌতুকের কারণে অনেক নারীকে তালাক দেয়া হয়, অনেকের বিয়ে ভেঙ্গে যায়। যৌতুককে কেন্দ্র করে অনেক স্বামী একাধিক বিয়ে করার সুযোগ নেয়। একাধিক নারীর বুক থেকে শিশুসনত্মান কেড়ে রেখে তাকে বাবার বাড়ি পাঠিয়ে দেয়। শিশু বঞ্চিত হয় মাতৃস্নেহ থেকে, লঙ্ঘন করা হয় শিশুর অধিকার। সৃষ্টি হয় মামলা মোকদ্দমা। যা কখনও কখনও উভয় পরিবারকেই নিঃস্ব করে ফেলে। অন্যদিকে নারীর ওপর নেমে আসে হত্যা, নির্যাতন ও তালাকের মতো অনাকাঙ্ক্ষিত ঘটনা। শারীরিক ও মানসিক নির্যাতনের ফলে নারী পরিবারে-সমাজে বিভিন্নভাবে নিগৃহীত হয় এবং স্বাভাবিক জীবনযাপন থেকে বঞ্চিত হয়।

[ad#bottom]

Leave a Reply