জলদস্যু আতঙ্কে ৩ দিন ধরে মাছ ধরতে পারছে না শতাধিক জেলে

জলদস্যু আতঙ্কে গত তিন দিন ধরে পদ্মা ও মেঘনা নদীতে মাছ ধরতে পারছে না মুন্সীগঞ্জের শতাধিক জেলে। সদর উপজেলার আধারা ও বাংলাবাজার ইউনিয়ন ঘেষাঁ পদ্মা ও মেঘনা নদীতে মাছ ধরেীর্ঘদিন ধরে জীবিকা নির্বাহ করছে জেলেরা। গত তিন দিন ধরে নদীতে মাছ ধরতে না পারায় পরিবার পরিজন নিয়ে দুই শতাধিক জেলে পরিবার পড়েছে বিপাকে।

জলদস্যুদের বিরুদ্ধে থানায় চাঁদাবাজির মামলা করায় ক্ষুব্ধ জলদস্যুদের হামলার ভয়ে তিন দিন ধরে জেলেরা নদীতে মাছ ধরা বন্ধ রেখেছে বলে জানা গেছে। তবে কবে নাগাদ তারা আগের ন্যায় নদীতে মাছ ধরতে পারবে তাও নিশ্চিত না হওয়ায় জেলে পরিবারগুলো এখন দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছে।

জানা গেছে, গত ২৬ এপ্রিল সকালে পদ্মার শাখা নদী রজতরেখা নদীতে জেলে জামাল, কালামসহ অপর জেলেরা মাছ ধরছিল। এ সময় জলদস্যু প্রধান খালেক দেওয়ানসহ তার বাহিনী ওই জেলেদের কাছে এক লাখ টাকা দাবি করে। এতে জেলেদের মাছ ধরা বন্ধ হয়ে পড়লে তারা সদর থানায় জলদস্যুদের বিরুদ্ধে চাদাঁবাজির মামলা দায়ের করেন। এতে ক্ষুব্ধ হয়ে জলদস্যুরা পরদিন ২৭ এপ্রিল জেলেদের ধাওয়া করে নদী থেকে তাড়িয়ে দেয়। জেলেরা জানায়, এরপর থেকেই হামলার ভয়ে কোনো জেলে নদীতে মাছ ধরতে যেতে পারছে না। স্থানীয়রা জানায়, সদরের আধারা ইউনিয়ন ঘেষাঁ মেঘনা নদীর কালীরচর, চরআব্দুল্লাহ ও বাংলাবাজার ইউনিয়ন ঘেষাঁ পদ্মার একাধিক পয়েন্টে জেলেরা দীর্ঘদিন ধরে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছিল।

সদর থানার ওসি শহীদুল ইসলাম জানান, চাদাঁবাজির মামলা রুজুর পর জলদস্যু বাহিনীর সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে।

[ad#bottom]

Leave a Reply