সড়ক ভবনের জমি বেদখল

মুন্সীগঞ্জে ভাড়া বাড়িতে অফিস
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ সড়ক ও জনপথ বিভাগের নিজস্ব জমি থাকা সত্ত্বেও এখন ভাড়া বাড়িতে অফিস চলছে গাদাগাদি করে। এতে গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানের কার্যক্রম ব্যাহত হচ্ছে। শহরের উপকণ্ঠ সদর উপজেলার মুক্তারপুরের পঞ্চসার মৌজায় ৩ একর ২১ শতাংশ জমি অধিগ্রহণ করা হয় ৬৭ লাখ টাকায়। ২০০৩ সালের ঘটনা এটি। নিচু এই জমিতে সড়ক বিভাগ আরও ৮৯ লাখ টাকা খরচায় মাটি ভরাট করে জমির দখল নিয়ে সাইনবোর্ড টানিয়ে দেয়। কিন্তু রহস্যজনক কারণে এই ভূমি এখন সড়ক ভবনের পরিবর্তে মার্কেট নির্মিত হয়েছে। সরকারের মূল্যবান এই জমি রক্ষায় সড়ক বিভাগের কোন তৎপরতা নেই।

এর আগে ‘৯২ সালে শহরের উপকণ্ঠ সদর উপজেলার মুক্তারপুরের পঞ্চসার মৌজায় ৪ একর ৩৬ শতাংশ জমি অধিগ্রহণ করা হয় নিজস্ব অফিসের জন্য। সেই অনুযায়ী তৎকালীন যোগোযোমন্ত্রী কর্নেল অলি আহম্মেদ ভিত্তিপ্রসত্মর স্থাপন করেন।

কিন্তু এই ভূমির ক্ষতিপূরণ ব্যয় ৩৩ লাখ ১৮ হাজার টাকা নির্ধারণ হলেও সড়ক বিভাগ জমা দেয় মাত্র ১০ লাখ টাকা। সময়মতো টাকা জমা না দেয়ার কারণে এই হুকুম দখল প্রক্রিয়া বাতিল হয়ে যায়। পরবতর্ীতে ২০০৩ সালের দিকে আবার উদ্যোগ নেয় নিজস্ব অফিসের জায়গার জন্য। এক একর ১৫ শতাংশ কম অর্থাৎ ৩ একর ২১ শতাংশ জমি অধিগ্রহণ করা হয় পাশের মৌজায়।

সড়ক বিভাগের একটি সূত্র দাবি করেছে, ক্ষমতাধর অনেক প্রকৌশলীই চায়নি মুন্সীগঞ্জে সড়ক ভবন হোক। ঢাকায় থাকা এবং অফিস ফাঁকি দেয়ার সুযোগ নষ্ট হবে বলেই নানাভাবে এই ভূমি মালিকদের দিয়ে আদালতে মামলা করিয়েছে। জেলা প্রশাসনের হুকুম দখল বিভাগ জানায়, সড়ক বিভাগের অধিগ্রহণের সব প্রক্রিয়াই সম্পন্ন। কিন্তু ক্ষতিপূরণের টাকা এখনও ফান্ডে পড়ে আছে। মামলাজনিত কারণে এই টাকা ভূমি মালিকগণকে দেয়া যায়নি। এখন ভূমি মালিকরা সড়ক বিভাগের জায়গা দখল করার পাঁয়তারায় লিপ্ত রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, অধিগ্রহণ করা জমির মাত্র ১৫ শতাংশ জমির একজন মালিক মামলায় গেলেও অন্য জমি নিয়ে জটিলতার সদুত্তর পাওয়া যায়নি। এদিকে জমির মূল্য দিন দিন বেড়েই চলেছে, একই সঙ্গে এ জমিতে বেদখল প্রক্রিয়ায় স্থপনাও বাড়ছে। বর্তমানে শহরের বোগদাদিয়া ভবনে চড়া ভাড়ায় একটি ফ্লোর নিয়ে গাদাগাদি করে চলছে সড়ক ও জনপথ বিভাগের মুন্সীগঞ্জ অঞ্চলের অফিসটি। এলজিইডি ও গণপূর্ত বিভাগের নিজস্ব ভূমিতে সুবিশাল অফিস কোয়ার্টারসহ অন্যান্য সুযোগ থাকলেও সড়ক বিভাগের নেই। তাই এখানকার কার্যক্রমও মুখ থুবড়ে আছে। এ ব্যাপারে সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী নাজমূল হুদার সঙ্গে দফায় দফায় চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। বুধ ও বৃহস্পতিবার অফিসে গিয়ে পাওয়া যায়নি। সেল ফোনে কল করে বন্ধ পাওয়া যায়।

অফিস সহকারী মোঃ আলাউদ্দিন জানান, ঢাকার সড়ক ভবনে মিটিং থাকায় স্যার ঢাকায় অবস্থান করছেন। তবে কর্মস্থলে অধিকাংশ সময়ই অনুপস্থিত থাকেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

উচ্চমান সহকারী আব্দুস সামাদ জানান, অধিগ্রহণকৃত একজন মালিক হাইকোর্টে রিট করার কারণেই এই কার্যক্রম বিঘি্নত হয়। তবে ১৫ শতাংশ জমির জন্য মামলা হলেও বাকি জমি নিয়ে কেন সমস্যা সে বিষয়ে তিনি স্পষ্ট করতে পারেনি। জমিটি বেদখলের সত্যতা স্বীকার করেন তিনি।

জেলা প্রশাসক মোঃ আজিজুল আলম জানিয়েছেন, সমস্যাটি দীর্ঘদিন আগের। তবে সমাধানের চেষ্টা চলছে।

Leave a Reply